You are currently viewing WhatsApp Messenger কিভাবে ব্যবহার করবেন | How to use WhatsApp Messenger in Bengali

WhatsApp Messenger কিভাবে ব্যবহার করবেন | How to use WhatsApp Messenger in Bengali

WhatsApp messenger কিভাবে ব্যবহার করবেন। এবং হোয়াটসঅ্যাপ মেসেঞ্জার ব্যবহার করার নিয়ম আমরা সবারই জানা উচিত কারণ কখন কোন অঘটন ঘটবে আমরা বুঝতেই পারবো না। কখন কার হাতে আমাদের পার্সোনাল সব কিছু চলে যেতে পারে তাই আপনাদের সবার হোয়াটসঅ্যাপ মেসেঞ্জার ব্যবহার করার নিয়ম অবশ্যই জানা উচিত।

 

WhatsApp Messenger ব্যবহার করার নিয়ম

WhatsApp messenger

হোয়াটসঅ্যাপ মেসেঞ্জার ধাপ ১.

WhatsApp messeger ব্যবহার করার জন্য প্রথমে আপনাকে হোয়াটসঅ্যাপ অ্যাপটি ডাউনলোড করতে হবে এর জন্য আপনি সর্ব প্রথম আপনি আপনার মোবাইলের ব্রাউজার ওপেন করুন এবং WhatsApp app সার্চ করুন অথবা আপনি আপনার মোবাইলের Android play store বা apple app store থেকে অনেক সহজে ফ্রিতে ডাউনলোড করে নিন। ডাউনলোড শেষ হয়ে গেলে এখন আপনি হোয়াটসঅ্যাপ অ্যাপ এর আইকন এর মধ্যে ক্লিক করুন।

 

হোয়াটসঅ্যাপ মেসেঞ্জার ধাপ ২.

WhatsApp messeger ব্যবহার করার আগে আপনি হোয়াটসঅ্যাপ শর্তবালি একবার পড়ে নিতে পারেন ‌ এবং হোয়াটসঅ্যাপ মেসেঞ্জার এর যত গোপনীয়তার নীতি আছে সব গুলো কমপক্ষে একবার পড়ে নিন। এবং পড়ে শেষ হওয়ার পর সকল শর্তবালি স্বীকার করে সম্মত হন এবং সামনের ধাপের জন্য ট্যাপ করে এগিয়ে যান।

Whatsapp messenger

হোয়াটসঅ্যাপ মেসেঞ্জার ধাপ ৩.

এই ধাপে আপনি WhatsApp এর রেজিস্ট্রেশন কমপ্লিট করার জন্য প্রথমে আপনার দেশের কোড দিন যেমন বাংলাদেশের কোড হচ্ছে +৮৮০ এরকম আপনার দেশের কোড টি সিলেক্ট করুন তারপর আপনার মোবাইল নাম্বার টি সঠিক ভাবে লিখুন। এরপর আপনি আপনার নাম্বারটি ভেরিফিফাই করার জন্য মোবাইল এসএমএস অথবা ফোন কলের মাধ্যমে কোডটি নেওয়ার জন্য ট্যাপ করুন যেভাবে আপনি আপনার হোয়াটসঅ্যাপের কোডটি নিতে চান। যখন কোডটি আপনার মোবাইলে আসবে তার পর কোডটি ভেরিফিকেশন এর খালি জায়গায় দেওয়ার পর আপনার WhatsApp এর রেজিস্ট্রেশন পুরো কমপ্লিট হয়ে যাবে।

Whatsapp messenger

Whatsapp messenger

হোয়াটসঅ্যাপ মেসেঞ্জার নিয়ম ধাপ ৪.

WhatsApp messeger এর রেজিস্ট্রেশন এর সবকিছু সঠিকভাবে সম্পূর্ণ হওয়ার পর এখন আপনি আপনার প্রোফাইলের সব কিছু সুন্দর করে সাজিয়ে নিতে হবে, এর জন্য আপনি আপনার হোয়াটসঅ্যাপের নাম দিয়ে দিন। এবং আপনার প্রোফাইল পিকচার আপলোড করে দিন।

Whatsapp messenger

হোয়াটসঅ্যাপ মেসেঞ্জার ধাপ ৫.

আপনি আপনার পরিচিত সবাইকে আপনার WhatsApp এ ইনভাইট করতে পারবেন এবং আপনার প্রোফাইল দেখার জন্য আপনার প্রোফাইল পিকচার Everyone করে রাখতে পারেন যাতে ইনভাইট বা আপনি আপনার পরিচিতদের হোয়াটসঅ্যাপে মেসেজ দেওয়ার পর সবাই যাতে আপনাকে সহজে চিনতে পারে।

WhatsApp ব্যবহার নিয়ম ধাপ ৬.

এখন আপনার যদি প্রফাইল নাম হোয়াটসঅ্যাপ মেসেঞ্জার প্রোফাইল পিকচার আপলোড করার পর আপনি চ্যাট করা শুরু করতে পারেন। এখন আপনার পরিচিত ফ্রেন্ড বা আত্মীয় কারো কাছে মেসেজ দিতে পারেন এবং আপনার WhatsApp messenger এর মধ্যে chat করা শুরু করেন। এখন চ্যাট করার জন্য একটি টেক্সট মেসেজ অপশন দেখতে পারবেন এখানে আপনার যা লেখার লেখে সেন্ড করতে পারবেন। এবং ফটো ভিডিও ডকুমেন্টারী যেকোনো কিছু আপনি পাঠাতে পারবেন।

Whatsapp messenger

Whatsapp messenger

হোয়াটসঅ্যাপ মেসেঞ্জার ধাপ ৭.

WhatsApp messeger এর দারুন একটি ফিচার যোগাযোগ করার জন্য। আর তা হল WhatsApp Group এখন আপনি হোয়াটসঅ্যাপ গ্রুপ তৈরি করতে পারেন এর জন্য আপনি উপরে New Group লিখা একটি অপশন দেখতে পারবেন এখানে ক্লিক করে একটি গ্রুপ তৈরি করুন শুধু নাম এবং আপনার friend দের এড করে একটি গ্রুপ তৈরি করে চ্যাট করা শুরু করতে পারেন।

Whatsapp group

WhatsApp এর মধ্যে যোগাযোগ করার মাধ্যম।

হোয়াটসঅ্যাপে আপনি বিভিন্নভাবে আপনার ফ্রেন্ড বা আত্মীয় স্বজনের সাথে যোগাযোগ করতে পারেন।

 

  1. Voice Massage: হোয়াটসঅ্যাপে ভয়েস মেসেজ এর মাধ্যমে আপনি যোগাযোগ করতে পারবেন অথবা যদি মেসেজ লিখতে না চান তাহলে আপনি অডিও রেকর্ডিংও পাঠাতে পারেন আপনার পরিচিতদের নিকট। ভয়েস করে একটি অপশন রয়েছে এটিতে ট্যাপ করে ধরে থাকুন অটোমেটিক রেকডিং হবে। এবং ভয়েস রেকর্ডিং বন্ধ করার জন্য মাইক্রোফোন থেকে আঙুল সরান রেকর্ডিং বন্ধ হয়ে যাবে।

Whatsapp voice call

2. WhatsApp voice call: ভয়েস কল প্রথমে কল করে একটি অপশন দেখতে পাবেন এর জন্য ভয়েস কল ট্যাবে যান এবং তারপর ট্যাপ করুন কল চলে যাবে । এর জন্য কল করার জন্য আপনার পছন্দের পরিচিতি ব্যক্তি খুঁজুন এবং কল করতে পারবেন।

Whatsapp video call

3. Video call on WhatsApp messenger ভিডিও কল করার জন্য প্রথমে কল ট্যাবটি খুলুন, এবং তারপর বা ভিডিও কল ট্যাপ করুন। এবং কল করার জন্য আপনি যার সাথে কল করবেন থাকে খুঁজুন। ভিডিও কল শুরু করতে বা ট্যাপ করুন।

ধন্যবাদ বন্ধুরা পোস্টটি পড়ার জন্য পোস্টটি উপকারী হলে সবাই শেয়ার করবেন এবং হোয়াটসঅ্যাপ এর নতুন ফিচার ২০২২ সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন.

 

 

Leave a Reply