নেটওয়ার্ক ইঞ্জিনিয়ারিং কি?

You are currently viewing নেটওয়ার্ক ইঞ্জিনিয়ারিং কি?
নেটওয়ার্ক ইঞ্জিনিয়ারিং কি?

সহজে আপনাদেরকে বুঝানোর চেষ্টা করব নেটওয়ার্ক ইঞ্জিনিয়ার কি? এবং একজন নেটওয়ার্ক ইন্জিনিয়ার তার কাজ কিভাবে সম্পূর্ণ করে। আমরা সবাই কম-বেশী কম্পিউটার বা নেটওয়ার্ক কথাটির সাথে পরিচিত। নেটওয়ার্ক হলো এমন একটি ব্যবস্থা যেখানে লোকজন দূরবর্তী অন্য কারো সাথে যোগাযোগ করতে পারে বা তথ্য আদান-প্রদান করাতে পারে। আর এই নেটওয়ার্কিং করতে বিভিন্ন অপারেটর এবং কর্পোরেট কোম্পানী গুলো নির্ভরযোগ্য টেকনোলজিই ব্যবহার করে নেটওয়ার্কিং করে এবং মানুষের সমস্ত চাহিদা মিটিয়ে নেটওয়ার্ককে মানুষের সর্বোচ্চ ব্যবহারের উপযোগী করে গড়ে তুলে।

নেটওয়ার্ক ইঞ্জিনিয়ারিং শুরু করবেন কিভাবে?

নেটওয়ার্ক ইন্জিনিয়ার হওয়া এত সহজ ও না আর কঠিন ও বলবনা একজন নেটওয়ার্ক ইঞ্জিনিয়ার এর ক্যারিয়ার শুরু হয় এন্ট্রি লেভেল থেকে নেটওয়ার্ক সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর, সিকিউরিটি অ্যাডমিনিস্ট্রেটর অথবা নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটর হিসেবে, যা ধীরে ধীরে তা সিনিয়র/এক্সপার্ট লেভেলে পৌঁছায় এবং ধাপে ধাপে পদোন্নতি লাভ করে (অবশ্যই নিজেকে দক্ষ প্রমান করতে হয়) কাজ ও প্রফেশনাল আইটি সার্টিফিকেটস এর মাধ্যমে, পরে কেউ কেউ আইটি ম্যানেজার, সিকিউরিটি ম্যানেজার, সিকিউরিটি কনসালটেন্ট, সিকিউরিটি আর্কিটেক্ট, সিকিউরিটি বিশেষজ্ঞ, চিফ ইনফরমেশন সিকিউরিটি অফিসার অথবা সিকিউরিটি ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করেন।

একজন মানুষের শেখার কোন শেষই নেই। যতো শিখবে, ততোই নিজের জীবন বদলাবে। বিশেষ করে যদি আপনি ডাক্তার কিংবা ইঞ্জিনিয়ার হোন পড়তে আপনাকে হবেই হয়তো বই নয়তো পিছিয়ে। আমরা অনেকেই দক্ষ ইঞ্জিনিয়ার, কারো কারো ১৫-২০ বছরের বর্ণাঢ্য প্রফেশনাল এক্সপেরিসন্স তাতে কি “দোলনা থেকে কবর পর্যন্ত জ্ঞান অর্জন কর” বড় বড় পন্ডিতরা বা জ্ঞানীরা যে কথা লিখে গিয়েছেন সত্যি অসাধারণ বাণী। আমি সব সময় বিশ্বাস করি সাধারণ কোনো কিছুতে সন্তুষ্ট না থেকে সব সময় নিজেকে আরও দক্ষ করার জন্য উদ্যমী হতে হবে, দেখবেন আপনিও হয়ে উঠবেন সাধারণ থেকে অসাধারণ।

প্রযুক্তির নির্ভর এই যুগে আইটিতে ক্যারিয়ার গড়ার জন্য নেক্সট জেনারেশন কোচগুলো করতে পারেন আথবা আপনার কাছের কাউকে পরামর্শ দিতে পারেন। যেমনঃ এআই, ব্লকচেইন, মেশিন লার্নিং, আইওটি, বিগ ডাটা, ডাটা সায়েন্স, ক্লাউড ইত্যাদি। উল্লেখ্য, বর্তমান বিশ্বের ১ নাম্বার সম্পদ হচ্ছে ইন্টারনেট এবং তথ্য প্রযুক্তি।

১০টি সেরা প্লাটফর্ম যেখান থেকে আপনি আপনার স্কিল ডেভেলপমেন্ট এর জন্য অনেক কোর্স করতে পারবেন দেখার জন্য ভিজিট করুন

Mahfujur Rahman

Mahfujur Rahman is the founder of this Blog. He is a Professional Blogger and SEO Expert, who is interested in SEO, Web Programming. If you need any information related to this website, then you can feel free to ask here. It is our aim that you get the best information on this blog.

Leave a Reply