এসএসসি পরীক্ষার রুটিন ২০২২ (৩১ জুলাই প্রকাশিত) SSC Routine 2022

You are currently viewing এসএসসি পরীক্ষার রুটিন ২০২২ (৩১ জুলাই প্রকাশিত)  SSC Routine 2022
এসএসসি পরীক্ষার রুটিন

অনেক অপেক্ষার পর আজ ৩১ মার্চ অবশেষে প্রকাশিত হল এসএসসি পরীক্ষার রুটিন ২০২২, এসএসসি পরীক্ষা রুটিন জানতে এবং পিডিএফ ফাইল ডাউনলোড করার জন্য সাথেই থাকুন।

আমাদের এসএসসি পরিক্ষার্থীদের অনেকের প্রশ্ন ছিল কোনদিন এসএসসি পরীক্ষার রুটিন নতুন ভাবে প্রকাশিত হবে? প্রিয় শিক্ষার্থীরা আজ আপনাদের অনেক অপেক্ষার প্রহর শেষ হয়েছে, SSC routine 2022

২০২২ সালের এসএসসি ও সমমান পরীক্ষার সময়সূচি। এসএসসি রুটিন ২০২২ শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। নিচে আজ প্রকাশিত এসএসসি পরীক্ষার রুটিন দেওয়া রয়েছে দেখে ডাউনলোড করেনিন।

এসএসসি পরীক্ষার রুটিন
এসএসসি পরীক্ষার রুটিন
এসএসসি পরীক্ষার রুটিন
এসএসসি পরীক্ষার রুটিন

তবে অনেক ওয়েবসাইট এবং ইউটিউব ভিডিওতে দেখা যাচ্ছে যে এসএসসি পরীক্ষার ২০২২ এর রুটিন নতুন ভাবে প্রকাশিত হয়েছে তবে তা সঠিক নয়। এখনোও নতুন ভাবে কোন রুটিন প্রকাশ করা হয়নি এসএসসি পরীক্ষার। এসএসসি পরীক্ষার রুটিন নতুন ভাবে তখনই প্রকাশ করা হবে অফিসিয়াল ভাবে আমরা সাথে সাথেই এই পোস্টটিতে আপডেট দিয়ে দিব।

বিঃদ্রঃ: পূর্বের রুটিন অনুযায়ী এসএসসির নতুন রুটিন পিডিএফ খুব শীঘ্রই বাংলাদেশ শিক্ষা বোর্ড থেকে প্রকাশ করা হবে তবে পূর্বের দেওয়া এসএসসি পরীক্ষার রুটিন অনুযায়ী পরিক্ষা অনুষ্ঠিত হবে শুধু তারিখ পরিবর্তন হবে তাই পূর্বের দেওয়া এসএসসি পরিক্ষার রুটিনটি দেখে নিতে পারেন।

এসএসসি পরীক্ষার রুটিন ২০২২ (সংশোধিত): SSC Routine PDF Download 2022

এসএসসির রুটিন ১ম প্রকাশ করা হয় ২৭শে এপ্রিল ২০২২ সালে। ৩১ জুলাই রোববার নতুন করে এসএসসি পরীক্ষার রুটিন প্রকাশ হয়েছে রুটিন পিডিএফ ডাউনলোড করতে পারবেন এখানে ক্লিক করে এসএসসি পরীক্ষার রুটিন পিডিএফ ডাউনলোড

এসএসসি পরীক্ষার সংশোধিত রুটিন ২০২২

১৯ শে জুন থেকে বাংলা ১ম পত্র দিয়ে এসএসসি পরীক্ষা শুরু হবার কথা ছিল।  কিন্তু এসএসসি পরীক্ষা সিলেটের বন্যার কারণে স্থগিত রাখা হয়।তবে এসএসসি পরীক্ষার নতুন রুটিন খুব তাড়াতাড়ি প্রকাশ করা হবে। আগামী ১৩ জুলাই থেকে এসএসসি পরীক্ষা শুরু হবার কথা।  আপনারা তার পূর্বে রুটিন পেয়ে যাবেন। পূর্বের এসএসসি রুটিন বহাল থাকবে। তবে তারিখে কিছুটা পরিবর্তন হবে।

এখন যেহেতু এসএসসি পরীক্ষা একটু বিলম্ব হয়েছে তাই আবার পড়ার সুযোগ রয়েছে সকল এসএসসি পরীক্ষার্থী ভাই বোনদের কাছে সাজেশন দেখে নিতে পারেন।

এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস।

এসএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলাবাস অনুযায়ী অনুষ্ঠিত হবে। করোণা ভাইরাসের কারণে এ প্রঙ্গাপন জারি করা হয়। তাছাড়া শিক্ষামন্ত্রলায় বেশ কয়েটি নির্দেশনা দিয়েছে। প্রত্যেক কেন্দ্র ও শিক্ষার্থীকে স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশ দেওয়া হয়। নিচে আমরা এসএসসি পরীক্ষার রুটিন পিডিএফ সহ উল্লেখ করেছি।

বাংলাদেশ শিক্ষা বোর্ড ওয়েবসাইট

বাংলাদেশ শিক্ষা বোর্ডের ওয়েনসাইট হল:
www.educationboard.gov.bd

এসএসসির নতুন রুটিন পিডিএফ।

এসএসসি পরীক্ষা রুটিন প্রকাশ হতেই এখানে পেয়ে যাবেন…..

২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য বোর্ডের বিশেষ নির্দেশাবলি

পরীক্ষার্থীদের জন্য বিশেষ নির্দেশনাবলী গুলো নিচে দেওয়া হল:

১. দেশে করোনা মহামারী রয়েছে। তাই প্রত্যেক শিক্ষার্থী ও প্রতিষ্ঠানকে নিচের  বিধি মোতাবেক পরীক্ষায় অংশগ্রহন করার জন্য অনুরোধ করা হল।

২. শিক্ষার্থীদের পরীক্ষা শুরু হওয়ার ৩০ মিনিট পূর্বে পরীক্ষার কক্ষে আসন গ্রহণ করতে হবে।

৩. প্রশ্নপত্রের  সময় মোতাবেক পরীক্ষা শুরু হবে।।
প্রথমে বহুনির্বাচনী ও পরে সৃজনশী পরীক্ষা হবে। উভয় পরীক্ষায় কোনো বিরতি থাকবে না। বহুনির্বাচনী পরীক্ষার সময় ২০ মিনিট। আর সৃজনশীল পরীক্ষার সময় ১ ঘণ্টা ৪০ মিনিট।

৪. প্রবেশপত্র নিজ প্রতিষ্ঠান প্রধানের কাছ থেকে পরীক্ষা শুরুর তিনদিন আগে সংগ্রহ করবে।

৫. পরীক্ষার্থীরা তাদের নিজ নিজ ওএমআর রোল, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড সহ যথাযথভাবে লিখে বৃত্ত ভরাট করবে।

৬. পরীক্ষার্থীকে সৃজনশীল, বহুনির্বাচনী ও ব্যবহারিক অংশে পৃথকভাবে পাস করতে হবে।

৭. প্রত্যেক পরীক্ষার্থী কেবল নিবন্ধনপত্রে বর্ণিত বিষয়সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

৮. পরীক্ষায় নন-প্রোগ্রামাবল সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার নিয়ে আসতে হবে।

৯. কোন পরীক্ষার্থী কেন্দ্রে মোবাইল আনতে এবং ব্যবহার করতে পারবে না।

১০. ব্যবহারিক পরীক্ষা স্ব স্ব কেন্দ্ৰে অনুষ্ঠিত হবে।
ফল প্রকাশের সাতদিনের মধ্যে পুনর্নিরীক্ষার ক্ষেত্রে  অনলাইনে এসএমএসের মাধ্যমে আবেদন করা যাবে।

Leave a Reply