SSC Bangla 2nd Paper Short Syllabus 2023 | এসএসসি বাংলা দ্বিতীয় পত্র সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩

You are currently viewing SSC Bangla 2nd Paper Short Syllabus 2023 | এসএসসি বাংলা দ্বিতীয় পত্র সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩
SSC Bangla 1st 2nd Paper Short Syllabus 2023

বাংলা দ্বিতীয় পত্র অর্থাৎ বাংলা ব্যাকরণ ও নির্মিতি বিষয়ের শর্ট সিলেবাস প্রকাশ করেছে বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর।বাংলা দ্বিতীয় পত্র অর্থাৎ বাংলা ব্যাকরণ এর শর্ট সিলেবাস তোমরা যদি খুঁজে থাকো তাহলে এই আর্টিকেলটি তোমাদের জন্য। কেননা এই আর্টিকেল আমরা তোমাদের সাথে বাংলা দ্বিতীয় পত্র অর্থ বাংলা ব্যাকরণ ও নির্মিতি বিষয়ের শর্ট সিলেবাস শেয়ার করবো।

এসএসসি বাংলা দ্বিতীয় পত্র সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩

আসসালামু আলাইকুম শিক্ষার্থী বন্ধুরা। আশা করি তোমরা আল্লাহর রহমতে বেশ ভালো রয়েছো। তোমরা অনেকেই জানো, অনেকেই না সবাই জানো তোমাদের বাংলা দুইটি পত্রের ২০০’মার্কের পরীক্ষা হবে। দুইটি পত্র হলো একটি বাংলা প্রথম পত্র আরেকটি বাংলা দ্বিতীয় পত্র যা বাংলা ব্যাকরণ নামে পরিচিত।

তোমরা জানো তোমাদের বাংলা ব্যাকরণ ও নির্মিতি বইয়ে অনেকগুলো পরিচ্ছেদ দেওয়া রয়েছে। যে পরীক্ষাগুলো মনে রাখা কিছুটা হলেও কষ্টসাধ্য ব্যাপার তোমাদের জন্য। তাই তোমাদের কষ্ট অনেকাংশে কমানোর জন্য শিক্ষা মন্ত্রণালয় থেকে তোমাদের বাংলা শর্ট সিলেবাস তথা সংক্ষিপ্ত সিলেবাস এসএসসি 2023 এর জন্য প্রকাশ করেছে। কি সেই সংক্ষিপ্ত সিলেবাস সেই বিষয় নিয়েই আমাদের এই আর্টিকেলের আলোচনা করা হবে।

স্বভাবতই আমরা ইংরেজি গ্রামার বা ইংরেজি ব্যাকরণে যতটা গুরুত্ব প্রদান করি বাংলা ব্যাকরণে ততটা গুরুত্ব দেই নাই। কারণ আমরা মনে করি বাংলা ব্যাকরণ এর গুরুত্ব নেই। কিন্তু ব্যক্তিজীবন ও সমাজ জীবনে বাংলা ব্যাকরণ এর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। বাংলা ব্যাকরণ আমাদের ব্যক্তিজীবন এবং রাষ্ট্রীয় জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তুমি যদি বাংলা ব্যাকরণ ভালো করে না জানো তাহলে তোমার বাংলা লেখা ঠিকমত শুদ্ধ হবে না। তোমাকে পরবর্তী জীবনে ভোগান্তির কারণ  হবে এই বাংলা ব্যাকারন। তাই তোমাদের নবম-দশম শ্রেণীতে বাংলা ব্যাকরণে অনেক গুরুত্ব প্রদান করতে হবে যাতে তোমাদের পরবর্তী জীবনে গিয়ে বাংলা ব্যাকরণ এর বা বাংলা দ্বিতীয় পত্রে কোনো সমস্যার মুখোমুখি হতে না হয়।

এসএসসি পরীক্ষায় তোমাদের সম্পূর্ণ বইয়ে সারাক্ষণ পরীক্ষা হয় প্রতিবছর। কিন্তু তোমাদের শিক্ষাবর্ষ অর্থাৎ 2022 এবং 2023 সালের দশম শ্রেণীর শিক্ষার্থীদের করোণা মহামারীর কারণে পড়াশোনা ব্যাহত হয়েছে। যার কারণে তোমাদের শিক্ষা বোর্ড কতৃক শর্ট সিলেবাস বা সংক্ষিপ্ত সিলেবাস ঘোষণা করা হয়েছে। এই সংক্ষিপ্ত সিলেবাসে তোমাদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।  তাছাড়া তোমরা যারা বাংলা ব্যাকরণ এ দুর্বল তোমাদের জন্য সুবর্ণ সুযোগ রয়েছে। এই সুযোগে ভালো করে আয়ত্ত করে এসএসসি পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করতে সক্ষম হবে। কাজেই তোমাদের উচিত বাংলা দ্বিতীয় পত্র সিলেবাস সংগ্রহ করা। তাই তোমাদেরকে আমাদের এই আর্টিকেলের বাংলা দ্বিতীয় পত্র সংক্ষিপ্ত সিলেবাস শেয়ার করবো।

SSC 2023 Short Syllabus Bangla 2nd Paper

তোমাদের বাংলা দ্বিতীয় পত্র অর্থাৎ বাংলা ব্যাকরণ ও নির্মিতি বইয়ে মোট ৪৩ টি পরিচ্ছেদ দেওয়া রয়েছে। এই ৪৩ টি পরিচ্ছেদ এর মধ্যে তোমাদের জন্য গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি পরিচ্ছেদ তোমাদের পরীক্ষায় সিলেবাস এর অন্তর্ভুক্ত করা হয়েছে। এই সিলেবাস অনুযায়ী এসএসসি পরীক্ষায় তোমাদের প্রশ্ন করা হবে। যেই যেই পরিচ্ছেদগুলো তোমাদের এসএসসি পরীক্ষার সিলেবাস রয়েছে সেগুলো নিচে উল্লেখ করে দেওয়া হলো অর্থাৎ পরিচ্ছেদে নাম্বার নিচে উল্লেখ করে দেওয়া হলো।

★পরিচ্ছেদ->৪,৫,৬,৭,৮,১০,১১,১২,১৩,১৪,১৬,১৭,১৮,১৯,২০,২১,২২,২৩,২৪,২৫,২৬,২৮,২৯,৩১,৩৩,৩৪,৩৫,৩৬,৩৭,৩৯,৪০,৪১,৪২,৪৪,৪৪,৪৫,৪৬,৪৭,৪৯

SSC 2023 Short Syllabus Bangla 2nd Paper PDF Download

এসএসসি 2023 সালের বাংলা দ্বিতীয় পত্র সিলেবাস এর যদি তোমরা পিডিএফ ভার্সন ডাউনলোড করতে চাও তাহলে নিম্নোক্ত লিঙ্কে ক্লিক করে তোমাদের পিডিএফ ভার্সন ডাউনলোড করতে পারো।

SSC 2023 Short Syllabus Bangla 2nd Paper PDF Download

SSC 2023 Short Syllabus Bangla 2nd Paper নিয়ে আমাদের সর্বশেষ কথা

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা,এই ছিল তোমাদের বাংলা দ্বিতীয় পত্র বিষয়ের শর্ট সিলেবাস। বাংলা দ্বিতীয় পত্র সিলেবাস নিয়ে তোমাদের জন্য কোন প্রশ্ন থাকে তাহলে সেটা আমাদেরকে জানাতে পারো। আমরা তোমাদের সকল প্রশ্ন গুলোর সঠিক সমাধান দেওয়ার চেষ্টা করবো। এরকম আরো বেশি এসএসসি সম্পর্কিত গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট আবারও ভিজিট করতে পারো। ধন্যবাদ।

Leave a Reply