এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩ মানবিক বিভাগ | SSC Short Syllabus Humanities PDF

You are currently viewing এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩ মানবিক বিভাগ | SSC Short Syllabus Humanities PDF
এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩ মানবিক বিভাগ

এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩ মানবিক বিভাগঃ এসএসসি 2023 শর্ট সিলেবাস মানবিক বিভাগে যারা রয়েছো তাদের জন্য আমাদের এসএসসি 2023 শর্ট সিলেবাস মানবিক অনেক গুরুত্বপূর্ণ একটি আর্টিকেল। তোমর যারা এসএসসি ২০২৩ ব্যাচের পরীক্ষার্থী রয়েছো তোমরাদের মধ্যে অনেকেই বলতে গেলে প্রতিটি স্টুডেন্টই চেয়েছো যে তোমাদের শর্ট সিলেবাসে পরীক্ষা হবে এটা ঘোষণা করা হোক। অবশেষে তোমাদের মনের আশা পূরন করে দিলো মাউশি। মাউশি হলো মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড বাংলাদেশ।

এক সংবাদ সম্মেলনে বাংলাদেশের শিক্ষা মন্ত্রণালয় একটি বিঙ্গপ্তি প্রকাশ করে। সেই বিঙ্গপ্তিতে বাংলাদেশের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক লেবেলের শিক্ষামন্ত্রী ডঃ দিপুমনি এই ঘোষণা দেন যে ২০২৩ সালে যেই এসএসসি ও সমমান এর পরীক্ষা অনুষ্ঠিত হবে সেই পরীক্ষা পুরো বই মিলে হবে না। অর্থাৎ ২০২৩ সালের এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে শর্ট সিলেবাস এর উপর ভিত্তি করে। এটা নিশ্চিত করেছেন বাংলাদেশের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক লেবেলের শিক্ষামন্ত্রী ডঃ দিপুমনি।

এই বছর তথা ২০২২ সালের এপ্রিল মাসের ১২ তারিখে বাংলাদেশের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক লেবেলের শিক্ষামন্ত্রী ডঃ দিপুমনি সাংবাদিক দেরকে তোমাদের বিষয়ে বলেছেন যে করোনা মহামারীর কারণে শিক্ষার্থীদের মানসিক অবস্থা এবং এই সৃষ্ট পরিস্থিতিতে যথাসময়ে উপযুক্ত ক্লাস গুলো না পাওয়ার তারা তাদের শিক্ষা কার্যক্রম থেকে অনেক টাই পিছিয়ে গিয়েছে। এই নিয়ে তিনি দুঃখপ্রকাশ করেন। পাশাপাশি তোমরা যাতে এসএসসি ২০২৩ পরীক্ষা নিয়ে কোনো দুশ্চিন্তা না করে ভালো করে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারো সেহেতু তোমাদের জন্য জানানো হয় ২০২৩ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার আয়োজন করা হবে শর্ট সিলেবাস এর উপর ভিত্তি করে।

Read More: ২০২৩ সালের এসএসসি পরীক্ষার সিলেবাস | SSC Short Syllabus 2023 PDF Download

বাংলাদেশের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক লেবেলের শিক্ষামন্ত্রী ডঃ দিপুমনি আরও জানিয়েছে তোমাদের পরীক্ষা তথা এসএসসি ২০২৩ ব্যাচের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার সম্ভাব্য তারিখ। তিনি বলেন এসএসসি পরীক্ষা ২০২৩ সালের এপ্রিল মাসে হওয়ার সম্ভবনা রয়েছে।

এসএসসি পরীক্ষা ২০২৩ শর্ট সিলেবাস

তোমরা অবশ্যই জানো যে এসএসসি পরীক্ষায় বিভিন্ন গ্রুপ রয়েছে। যেমনঃ- সাইন্স, আর্টস, কমার্স ইত্যাদি। আমরা আমাদের এই লেখাটিতে এসএসসি পরীক্ষা ২০২৩ শর্ট সিলেবাস পুরোটা প্রকাশ করতে পারবো না। কারণ আমাদের এই আর্টিকেলে আমরা শুধু SSC 2023 Short Syllabus Humanities PDF শেয়ার করবো। তোমরা চাইলে শিক্ষা বোর্ড এর ওয়েবসাইট থেকে বাকি সিলেবাস গুলো সংগ্রহ করে নিতে পারো।

আর তোমরা যারা মানবিক বিভাগে পড়াশুনা করছো বিশেষ ভাবে তোমাদের জন্য আমাদের এই লেখাটি। কারণ তোমাদের মানবিক বিভাগের সকল বিভাগের এর শর্ট সিলেবাস তথা এসএসসি 2023 শর্ট সিলেবাস মানবিক পিডিএফ আকারে পেয়ে যাবা আমাদের আর্টিকেলে।

২০২৩ সালের এসএসসি সংক্ষিপ্ত সিলেবাসের নোটিশ

তোমাদের যে এসএসসি পরীক্ষা শর্ট সিলেবাসে অনুষ্ঠানিত হবে এই মর্মে একটি নোটিশ প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়। তোমাদের সহজলভ্যতার জন্য নিচে আমি সেই নোটিশ টি দিয়ে দিয়েছি যাতে করে তোমরা ২০২৩ সালের এসএসসি সংক্ষিপ্ত সিলেবাসের নোটিশ দেখতে পারো সহজেই।

এসএসসি 2023 শর্ট সিলেবাস মানবিক | SSC 2023 Short Syllabus Humanities PDF

করোনা মহামারীতে বিশ্বের প্রতিটি দেশে যেমন প্রতিটি সেক্টরে সকল কাজ স্থবির হয়ে গিয়েছিল টিক তেমনি বাংলাদেশেও এর ব্যাতিক্রম কিছু হয়নি। বাংলাদেশে দীর্ঘ দিন সকল সেক্টর এর সকল কাজ স্থগিত হয়েছিল। পাশাপাশি এর প্রভাব পড়েছে দেশের শিক্ষা ব্যবস্থায়ও। এটির সংক্রমণ থেকে বাঁচার জন্য বিশেষ ভাবে আমাদের দেশের ভবিষ্যৎ প্রজন্ম কে বাচানোর জন্য শিক্ষা প্রতিষ্ঠান অনেক দিন বন্দ ছিলো।

দীর্ঘ এই বন্দের কারণে শিক্ষার্থীরা তাদের প্রিয় বিদ্যালয়ে যেতে পারেনি ও শ্রেণি কার্যক্রমে অংশগ্রহণ করতে পারেনি। যার ফলে অনেক শ্রেনিতে অটো পাশ দেওয়া হয়েছে। এই অটো পাশ নিয়ে আমাদের অনেকের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা গিয়েছে। কেউ কেউ অটোপাশ কে সমর্থন করেছে। আবার কেউ কেউ অটোপাশকে সমর্থন করেনি।

এছাড়াও যেহেতু শিক্ষার্থীরা ক্লাস করতে পারেনি সেহেতু তারা প্রোপারভাবে এসএসসি প্রিপারেশন নিতে পারেনি কারণ তাদের ঠিক মতো ক্লাসই হয়নি। যার কারণে তোমাদের মধ্যে অনেকের দাবি ছিলো যেনো তোমাদেরকে অটোপাশ দেওয়া হয়। কিন্তু এসএসসি পরীক্ষায় তো আর অটোপাস দেওয়া সম্ভব হয়।

এই সকল বিষয় চিন্তা করে সরকার তথা বাংলাদেশ সরকার অধীনে শিক্ষা মন্ত্রণালয় তোমাদের নিয়ে অনেক বৈঠক করেন। যার পরিপেক্ষিতে তারা এই সিদ্ধান্তে উপনীত হন যে তোমাদের পরীক্ষা হবে শর্ট সিলেবাসে বা সংক্ষিপ্ত সিলেবাসে। তারসাথে তোমাদের সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশও করে দেওয়া হয়।

তবে তোমরা এটা ভেবো না যে তোমাদের সকল বিষয়ে পরীক্ষা হবে না। তোমাদের পূর্বের ব্যাচ অর্থাৎ এসএসসি ২০২২ ব্যাচে সকল বিষয়ে পরীক্ষা হয়নি। কিন্তু তোমাদের সকল বিষয়ের উপর পরীক্ষা হবে। পাশাপাশি তোমাদের ফুল মার্কস তথা ১০০ মার্কেই পরীক্ষা অনুষ্ঠিত হবে। তোমাদের বিষয় প্রতি ৫০ মার্কে পরীক্ষা হবে না। আশা করি তোমরা বুঝতে পেরেছো।

শিক্ষা মন্ত্রণালয় তোমাদের জন্য অর্থাৎ মানবিক বিভাগের জন্য আলাদা শর্ট সিলেবাস বা সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করেছে। যা তোমরা অনেকেই হয়তো জানো। তোমাদর জন্য আমরা আমাদের আর্টিকেলে সকল বিষয় তথা মানবিক এর সকল বিষয়য়ের সিলেবাস এর পিডিএফ তোমাদের সাথে শেয়ার করবো। তোমাদের সাথে ২০২৩ সালে মোট এসএসসি পরীক্ষা দিবে ১৫ লক্ষ ত্রিশ হাজার এসএসসি শিক্ষার্থী।

তোমাদের এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে দুইটি মাসে। প্রথমত জুন মাসে। দ্বিতীয়ত এপ্রিল মাসে। এসএসসি 2023 শর্ট সিলেবাস মানবিক বিভাগের সকল বিষয়ের পিডিএফ পাওয়ার জন্য আমাদের লেখাটি শেষ পর্যন্ত থাকুন।

এসএসসি 2023 শর্ট সিলেবাস মানবিক

এই পর্যন্ত লেখাটি পড়ে তোমরা আশা করি বুঝেছো তোমার এসএসসি পরীক্ষা যে শর্ট সিলেবাসে হবে। আর তোমরা যদি এসএসসি ২০২৩ সালের মানবিক বিভাগের সংক্ষিপ্ত সিলেবাস খুঁজে থাকো তাহলে আর খোঁজা লাগবে না। কারণ তোমারা একেবারে সঠিক আর্টিকেল টি পড়ছো। নিচে তোমাদের জন্য সকল বিষয়ের সিলেবাসের পিডিএফ লিংক দেওয়া হলোঃ-

SSC 2023 Bangla 1st Paper
SSC 2023 Bangla 2nd Paper
SSC 2023 English 1st Paper
SSC 2023 English 2nd Paper
SSC 2023 Math
SSC 2023 Information and Communication Technology
SSC 2023 Science
SSC 2023 Economics
SSC 2023 Civics
SSC 2023 History

এসএসসি 2023 শর্ট সিলেবাস মানবিক নিয়ে আমাদের সর্বশেষ কথা

এসএসসি 2023 শর্ট সিলেবাস মানবিক (SSC 2023 Short Syllabus Humanities PDF) নিয়ে এই ছিলো আমাদের আজকের আলোচনা। আশা করি তোমরা তোমাদের এসএসসি পরীক্ষা নিয়ে বিস্তারিত সকল তথ্য জানতে পেরেছো। এসএসসি 2023 শর্ট সিলেবাস মানবিক নিয়ে তোমরা যদি আরও কিছু জানতে চাও তাহলে আমাদের SSC 2023 Short Syllabus Humanities PDF এই আর্টিকেলে কমেন্ট করে জানাতে পারো।

Leave a Reply