আইন বা Law কী, আইন কোন ভাষার শব্দ, আইনের শাসন কি | Law Meaning in Bengali

You are currently viewing আইন বা  Law কী, আইন কোন ভাষার শব্দ, আইনের শাসন কি | Law Meaning in Bengali
আইন বা Law কী

আইন বা Law কী,আইন কোন ভাষার শব্দ, আইনের শাসন কি। প্রিয় বন্ধুরা আজ আমি আপনাদের সাথে আইন সম্পর্কীয় কিছু বিষয় শেয়ার করব। ইনশাআল্লাহ আপনাদের কাজে লাগবে।

মানুষের আচরণ নিয়ন্ত্রণ এর জন্য সমাজে আইনের প্রয়োজন হয়ে থাকে।যদি কোন আইন মানুষের অভ্যন্তরীন কার্যাবলী নিয়ে আলোচনা করে থাকে তাহলে তাকে নৈতিক আইন বলে ।আর যদি মানুষের বাহ্যিক আচরণ নিয়ে আলোচনা করে থাকে তাহলে তাকে সামাজিক বা রাজনৈতিক আইন বলে। সমাজ জীবনে মানুষ সামাজিক ও রাজনৈতিক আইন মেনে চলে।আইন সামাজিক ও রাষ্ট্রীয় জীবনকে সুন্দর ও সুসংহত করে।আইন মানুষের জীবনকে সুশৃঙ্খল ভাবে চলতে সাহায্য করে ।আইন সার্বজনীন ও সার্বগ্ৰাহী।

শাব্দিক অর্থে আইন বা LAW:

‘আইন ‘ফার্সি শব্দ। ইংরেজি’ LAW’ শব্দের বাংলা প্রতিশব্দ হচ্ছে ‌‌‌ আইন। ইংরেজি’ LAW’ শব্দটি টিউনিক মূল শব্দ’ Lag ‘

থেকে এসেছে।Lag শব্দের অর্থ স্থির বা অপরিবর্তনীয়। সুতরাং শাব্দিক অর্থে আইন বলতে কতিপয় নির্দিষ্ট নিয়মাবলীর সমষ্টিকে বুঝায়।

আইনের সংজ্ঞা:

আইন শব্দটি একটি বিশেষ অর্থে ব্যবহৃত হয়ে থাকে।রাষ্ট্রের অনুশাসনকে আইন বলে।যেসব বিধি নিষেধ রাষ্ট্র কর্তৃক স্বীকৃত ও যেগুলো ভঙ্গ করলে শাস্তি ভোগ করতে হয় তাকেই সাধারণত আইন বা Law বলে।

বিভিন্ন বিজ্ঞানী বিভিন্ন ভাবে আইনের সংজ্ঞা দিয়েছেন।

Aristotle এর মতে,’ সমাজের যুক্তিসিদ্ধ ইচ্ছার অভিব্যক্তি হলো আইন”

বিশ্লেষণ পন্থি জন‌ অস্টিন এর মতে,” আইন হলো নিম্নতমের প্রতি উর্ধতম রাজনৈতিক কর্তৃপক্ষের আদেশ”.

‘অধ্যাপক হল্যান্ড বলেন,” আইন হলো মানুষের বাহ্যিক আচরণ নিয়ন্ত্রণ এর এমন কতগুলো সাধারণ নিয়ম যা

সার্বভৌম শক্তি কর্তৃক প্রযুক্ত।

সুতরাং বলা যায় আইন হচ্ছে রাষ্ট্র কর্তৃক গৃহীত ও সমাজ কর্তৃক স্বীকৃত জনসাধারণের সামগ্ৰিক কল্যানের জন্য অত্যাবশ্যক কতগুলো বিধি বিধানের সমষ্টি যা রাষ্ট্রের সকলের আচরণ নিয়ন্ত্রণ করে।

সামাজে সুশৃঙ্খল ভাবে জীবন যাপন এর জন্য একজন মানুষ কে অবশ্যই সামাজিক রীতি নীতি আইন কানুন মেনে চলতে হবে। মানুষের সভ্য জীবন যাপন এর জন্য আইন অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আইনের সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ এবং সুন্দর সংজ্ঞা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রাক্তন প্রেসিডেন্ট উড্রো উইলসন তাঁর মতে,” আইন হলো মানুষের স্থায়ী আচার আচরণ ও চিন্তাধারার সেই অংশ যা রাষ্ট্রের দ্ধারা স্বীকৃত বিধিতে পরিনত হয়েছে এবং যার পশ্চাতে রাষ্ট্রীয় কর্তৃত্বের সুস্পষ্ট সমর্থন রয়েছে” ।

Lawyer বা আইনজীবি কি?

আইনের শাসন/ আইনের অনুশাসন:

উদারনৈতিক গনতন্ত্রের সুতিকাগার হিসেবে পরিচিত ব্রিটেনের সংবিধানের একটি অন্যতম বৈশিষ্ট্য হলো আইনের শাসন (The Rule of Law)। আইনের শাসন বা আইনের অনুশাসন যদিও একটি প্রাচীন নীতি তথাপি ব্রিটিশ সংবিধানেই সর্বপ্রথম আইনের অনুশাসন সাংবিধানিক মর্যাদা লাভ করে।

আইনের শাসনের উৎপত্তি ও বিকাশ:

আইনের শাসন বা আইনের অনুশাসন কতিপয় ঐতিহাসিক ঘটনা ও চুক্তির মাধ্যমে মূর্তরূপ লাভ করেছে।

  • ১, সপ্তদশ শতাব্দীতে সরকারের স্বেচ্ছাচারী ক্ষমতার বিরুদ্ধে বলিষ্ট প্রতিবাদ হিসেবে Edward Coke বলেছিলেন ইংল্যান্ড এর Common Law অবশ্যই রাজা বা রানি ও শাসন বিভাগ এর উর্ধ্বে থাকবে।
  • ২, ব্রিটেনের Kings Vs,Land Lord বিরোধ দেখা দিলে রাজ্য কতিপয় অধিকার এর স্বীকৃতি দিতে বাধ্য হন যা ঐতিহাসিক Magna Carta- ১২১৫ নামে বিশ্বখ্যাত। প্রসঙ্গত উল্লেখ্য যে এ Magna Carta ই্ আইনের শাসন এর প্রথম সোপান।

আইনের শাসন এর অর্থ ও সংজ্ঞা:

আইনের শাসন এর অর্থ আইনের সুপ্রতিষ্ঠিত প্রাধান্য। আইনের শাসন বা আইনের অনুশাসন বলতে বুঝায় শাসক( প্রধানমন্ত্রী) এবং শাসিত ( সাধারণ নাগরিক) একই আইনের অধীনে। উভয়ে একই আইনের দ্ধারা আবদ্ধ ও পরিচালিত।কারো জন্য কোন‌ Separate Low or court থাকবে না। আইনের শাসন হল ধনী ,দরিদ্র মানুষ সবাই আমারা এক ই আইনের আওতায়‌ আইন এর ক্ষেত্রে কোন ভেদাভেদ নাই।

আইনের শাসন কে বিভিন্ন চিন্তাবিদ বিভিন্ন ভাবে ব্যাখা দিয়েছেন ,Prof Jennings বলেছেন,” প্রকৃত অর্থে আইনের শাসন বলতে একটি গনতান্ত্রিক ও সাংবিধানিক সরকার ব্যবস্থা কে বুঝায় যেখানে সরকার এর বিরুদ্ধে সমালোচনা শুধু অনুমোদিত নয়,, বরং একটি উত্তম গুন এবং রাজনীতি শুধু গ্ৰহনযোগ্য নয় বরং উৎসাহিত করা হয়। যেখানে এই বৈশিষ্ট্য গুলো থাকে সেখানে আইনের শাসন এর বৈশিষ্ট্য গুলো আপনা আপনি নির্গত হয়।”

পরিশেষে বলা যায় আইনের শাসন অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। আইনের শাসন আছে বলেই আজ আমারা একটি সুন্দর সুষ্ট ও সুখী জীবন যাপন করতে পারছি।এ নীতি জনগণের অধিকার ও স্বাধীনতা রক্ষায় উদ্ধুদ্ধ ও অনুপ্রাণিত করেছে।তাই নাগরিক অধিকার এর সাথে আইন এর শাসন ওতপ্রোতভাবে জড়িত।

সবশেষে একথাই বলতে চাই জানিনা আমার এই বিষয় গুলো আপনাদের কতটুকু ভালো বা উপকার এ আসছে তবে ভূল ত্রুটি থাকতে পারে ভূল হলে কমেন্টে জানান,

Leave a Reply