এইচএসসি পরীক্ষার রুটিন ২০২২ প্রকাশিত ১২ সেপ্টেম্বর | HSC Routine 2022 PDF

You are currently viewing এইচএসসি পরীক্ষার রুটিন ২০২২ প্রকাশিত ১২ সেপ্টেম্বর | HSC Routine 2022 PDF

১২ সেপ্টেম্বর এইচএসসি পরীক্ষার রুটিন ২০২২ প্রকাশ করেছে বাংলাদেশ উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, এইচএসসি পরিক্ষার্থীরা অনেক দিন থেকে এই এইচএসসি রুটিন এর জন্য অনেক অপেক্ষা করে আসতেছে অবশেষে অপেক্ষার পালা শেষ হয়ে আজ HSC Routine 2022 প্রকাশ হয়েছে।

এইচএসসি পরীক্ষার রুটিন ডাউনলোড করার জন্য সাথেই থাকুন!

এইচএসসি পরীক্ষার রুটিন পিডিএফ ডাউনলোড অবশ্যই করবেন সাথে আপনাদের জন্য রয়েছে এইচএসসি পরীক্ষার সাজেশন।

এইচএসসি রুটিন নতুন ২০২২: HSC Routine 2022 Published Date 12 September 2022

HSC Routine 2022
HSC Routine PDF ডাউনলোড

HSC Routine 2022 PDF Download Link নিচে দেওয়া আছে??

এইচএসসি পরীক্ষা প্রশ্নের মানবন্টন ২০২২

ব্যবহারিক বিষয়ে থাকবে ৪৫ নম্বর (৩০ রচনামূলক প্রশ্নের জন্য আর ১৫ MCQ এর জন্য)
ব্যবহারিক ব্যতিত অন্যান্য বিষয়ে ৫৫ নাম্বারের পরীক্ষা হবে ( রচনামূলক প্রশ্নের জন্য ৪০ নৈবিত্তিক বা(MCQ) এর জন্য ১৫) এছাড়া বাংলা ২য় পত্র -৫০ নম্বর ইংরেজি ১ম ৫০ নম্বর এবং ইংরেজি ২য় ৫০ নম্বরের পরীক্ষা হবে।

এইচএসসি পরীক্ষা বাংলা ২য় পত্র মানবন্টন ২০২২ | প্রশ্ন কীভাবে থাকবে?

যেসব বিষয়ে পরীক্ষা হবে না?

বাংলাদেশ শিক্ষাবোর্ড প্রথমআলোর বরাত দিয়ে জানিয়েছে এইচ এস সিতে আইসিটি এবং বাংলাদেশ ও বিশ্বপরিচয় পরীক্ষা হবে না। ম্যাপিং পদ্ধতির মাধ্যমে এসব বিষয়ের নম্বর বন্টন হবে।

বিজ্ঞান বিভাগের পরীক্ষার মানবন্টন

বিজ্ঞান বিভাগের প্রতিটি বিষয়ে মোট ৪৫ নাম্বারে পরীক্ষা অনুষ্ঠিত হবে এর মধ্যে সৃজনশীল ৮টি প্রশ্ন থাকবে তারমধ্য তিনটির উত্তর দিতে হবে। প্রতিটি প্রশ্নের মান থাকবে ১০ এবং নৈমিত্তিক প্রশ্নে থাকবে ১৫ নম্বর। প্রতিটি সঠিক উত্তরের জন্য বরাদ্দ থাকবে ১ নম্বর।

মানবিক ও বানিজ্য বিভাগের পরীক্ষার মানবন্টন

মানবিক ও বানিজ্য বিভাগে ৫৫ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। তারমধ্যে সৃজনশীল প্রশ্ন থাকবে ১১ টি, উত্তর দিতে হবে ৪টির। প্রতিটি সৃজনশীল প্রশ্নের মান থাকবে ১০। ১৫ নাম্বারের নৈমিত্তিক প্রশ্ন থাকবে, প্রতিটি প্রশ্নের মান থাকবে ১করে।
নিচে প্রত্যেক বিষয়ের সিলেবান pdf আকারে দেওয়া হলো। আপনারা চাইলেই সেখান থেকে pdf গুলো ডাউনলোকরে সিলেবাস সম্পর্কে পরিপূর্ণ ধারনা পাবেন।

এইচএসসি পরীক্ষার প্রস্তুুতি কিভাবে নিবেন?

প্রথমে সিলেবাস ডাউনলোড করে প্রিন্ট করে নিজের পড়ার টেবিলের সমনে রাখুন। সিলেবাসটি ভালোভাবে পড়ুন। রুটিন তৈরি করে সিলেবাস শেষ করতে হবে। সৃজনশীল প্রশ্নের প্রতি বেশি গুরত্ব দিতে হবে কারণ এটিই হলো নাম্বার তুলার উপযুক্ত উপায়। সিলেবাসের সাথে সাথে মডেল টেস্টরগুলো সল্ভ করোন এতে করে আপনার সক্ষমতা বৃদ্ধি পাবে। আপনি পরীক্ষায় ভালো নম্বর পাওয়ার আশা করতে পারেন। পাঠ বুঝে বুঝে পড়ুন সময় সংক্ষিপ্ত।

এইচএসসি পরীক্ষার রুটিন পিডিএফ ডাউনলোড: HSC Routine PDF Download 2022

এইচএসসি রুটিন পিডিএফ ডাউনলোড করার জন্য নিচের লিংক কপি করে ভিজিট করুন

https://dhakaeducationboard.gov.bd/data/20220912151521515178.pdf

এইচএসসি পরীক্ষার সাজেশন ২০২২

Mahfujur Rahman

Mahfujur Rahman is the founder of this Blog. He is a Professional Blogger and SEO Expert, who is interested in SEO, Web Programming. If you need any information related to this website, then you can feel free to ask here. It is our aim that you get the best information on this blog.

Leave a Reply