এইচএসসি পরীক্ষা ২০২২ কত নম্বর পেলে পাস করবে বা A+পাবেন | এইচএসসি পরীক্ষার মানবন্টন ২০২২ | HSC mark distribution

You are currently viewing এইচএসসি পরীক্ষা ২০২২ কত নম্বর পেলে পাস করবে বা A+পাবেন | এইচএসসি পরীক্ষার মানবন্টন ২০২২ | HSC mark distribution
এইচএসসি পরীক্ষার মানবন্টন ২০২২

এইচএসসি পরীক্ষার মানবন্টন ২০২২: এইচএসসি পরীক্ষা ২০২২ কত নম্বর পেলে পাস ,বা A+ পাবেন: এইচএসসি পরীক্ষা ২০২২ শুরু হয়েছে ৬ নভেম্বর থেকে আমাদের কোমলমতি শিক্ষার্থীদের পরীক্ষা নিশ্চয় ভালো হচ্ছে এবং হবে তাই তাদের জন্য তাদের আশানুরূপ ফল ও আশা করি সবাই ।

এইচ এসসি ২০২২ এর পরীক্ষা তোমারা সবাই জানো কত নম্বর এর হচ্ছে এবং তোমাদের মার্ক কিভাবে দেওয়া হবে এবং কত নম্বর পেলে তোমরা পাস করবে এবং কত পেলে তোমরা A + পাবে এই বিষয়গুলো আজকে আমি আমার এই পোস্ট টির মাধ্যমে শেয়ার করলাম।

এইচএসসি পরীক্ষার মানবন্টন ২০২২ HSC mark distribution 2022

এইচএসসি পরীক্ষা ২০২২ আমি এই বিষয়গুলো শেয়ার করলাম যাতে তোমরা সবাই বিষয় গুলো জেনে আরো উৎসাহিত হও যেন‌ সবাই পাশ করে এবং A+ টিকে।

শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য মতে তিনটি ভাগে বিভক্ত করা হয়েছে এবারের এসএসসি পরীক্ষা ২০২২ এর মানবন্টন এ।

  1. যে সকল বিষয়ে ব্যবহারিক রয়েছে সেগুলোতে অর্থাৎ সেসব বিষয়ে মার্ক থাকবে 45 সৃজনশীল থাকবে 30 নম্বর এবং বহু নির্বাচনী প্রশ্নে থাকবে 15 নম্বর।
  2. সৃজনশীল 30 নম্বর এর মধ্যে 10 পেতে হবে শিক্ষার্থীদের পাস নম্বর পেতে হলে শিক্ষা মন্ত্রণালয় থেকে সেটা বলা হয়েছে।
  3. নৈবেক্তিক 15 নম্বর এর মধ্যে 5 পেতে হবে শিক্ষার্থীদের পাস নম্বর পেতে হলে, সর্বমোট 15 নম্বর হচ্ছে 45 নম্বর এর পাস নম্বর।
  4. যে সকল বিষয়ে ব্যবহারিক নেই সেসব বিষয়ে নম্বর হচ্ছে 55 নম্বর যার মধ্যে সৃজনশীল থাকবে 40 নম্বর এর এবং নৈব্যক্তিক থাকবে 15 নম্বর এর ।
  5. সৃজনশীল 40 নম্বর এর মধ্যে 13.33 পাস নম্বর এবং নৈব্যক্তিক 15 নম্বর এর মধ্যে পাস নম্বর 5। সর্বমোট 55 নম্বর এর মধ্যে পাস নম্বর 18.33।
  6. শুধুমাত্র ইংরেজি প্রথম পত্র ও ইংরেজি দ্বিতীয় পত্র এবং বাংলা দ্বিতীয় পত্র এর পরীক্ষা হবে 50 নম্বর এর।
  7. যেখানে কোন ধরনের বিভাগ থাকবেনা সেক্ষেত্রে এই তিনটি বিষয়ের অর্থাৎ ইংরেজি প্রথম পত্র ও দ্বিতীয় পত্র এবং বাংলা দ্বিতীয় পত্র 50 এর মধ্যে পাস নম্বর 16.5 নম্বর।
  8. 45 নম্বর এর বিষয়ের পরীক্ষা ক্ষেত্রে পরীক্ষার্থী দের A+ পেতে হলে নম্বর হবে 36 থাকতে হবে।
  9. তবে আরেকটি বিষয় হচ্ছে ব্যবহারিক 25 এর মধ্যে শিক্ষার্থী যদি 25 পায় এবং সৃজনশীল এ যদি ও 36 এর জায়গায় 33 নম্বর পায় তাহলে ও A+ চলে আসবে।
  10. 50 নম্বর এর পরীক্ষা যেসকল বিষয়ে হবে সেগুলো তে 40 নম্বর পেতে হবে A+ পাওয়ার জন্য।
  11. আবার 55 নম্বর এর পরীক্ষা যেকল বিষয়ে আছে সেখানে সেসব বিষয়ে সৃজনশীল ও নৈব্যক্তিক মিলিয়ে 44 নম্বর পেতে হবে A+ পাওয়ার জন্য।এর কম পেলে A+ আসবেনা ।

এই ছিল আমার পোস্ট টি এইচএসসি 2022 এর পরীক্ষার্থীরা সবাই যেন ভালো Result করে এই প্রত্যাশা আমাদের সবার তোমাদের বুঝতে যেন একটু সুবিধা হয় তাই এই বিষয়গুলো শেয়ার করলাম কোন ভুল থাকলে কমেন্টে জানাবেন।

এইচএসসি ইংরেজি ১ম পত্র মানবণ্টন | HSC English 1st Paper Mark Distribution 2023

এইচএসসি ইংরেজি ২য় পত্র মানবন্টন ২০২২ | HSC Endlish 2nd Paper Mark Distribution

এইচএসসি পরীক্ষা বাংলা ২য় পত্র মানবন্টন ২০২২

Leave a Reply