এইচএসসি ফরম পূরণে সময় বাড়ল | HSC Form puron date 2022

You are currently viewing এইচএসসি ফরম পূরণে সময় বাড়ল | HSC Form puron date 2022
এইচএসসি ফরম পূরণে সময় বাড়ল

এইচএসসি ফরম পূরণে সময় বাড়ল: দেশের উত্তর-পূর্বাঞ্চলে বন্যা পরিস্থিতির অবনতির কারণে ২০২২ সালের এসএসসি পরীক্ষা স্তগিত করা হয়। এসএসসি পরীক্ষা চলতি বছর জুলাইয়ে হবে বলে আশা করা যাচ্ছে।

এসএসসি পরীক্ষা মতন বন্যা পরিস্থিতির অবনতির করণে ২০২২ এইচএসসি পরীক্ষায়ও প্রভাব ফেলেছে। ২০২২ সালের এইচএসসি পরীক্ষার ফরম পূরণের সময় আরো দুই সপ্তাহ বাড়ানো হয়েছে।

গত ২০ জুন সোমবার ঢাকা শিক্ষা বোর্ড এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগামী ২২ জুন পর্যন্ত ফরম পূরণের তারিখ ছিল। কিন্তু দেশের উত্তর-পূর্বাঞ্চলে বন্যা পরিস্থিতির অবনতির কারণে ২০২২ সালের এসএসসি ফরম পূরণের তারিখ ৬ জুলাই পর্যন্ত বাড়ানো হয় করা। আর ফরম পূরণের ফি ৭ জুলাই পর্যন্ত জমা দেওয়া যাবে।

এসএসসি পরীক্ষা শুরু হবে কবে?

এইচএসসিপরীক্ষা ২০২২ রেজিস্ট্রেশন ফি।

এইচএসসি ২০২২ পরীক্ষার বিজ্ঞানপর শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন ফি দুই হাজার ৩৩০ টাকা। এবং ব্যবসায় শিক্ষা ও মানবিক শাখার শিক্ষার্থীদের জন্য এক হাজার ৭৭০ টাকা নির্ধারণ করা হয়।

এইচএসসি পরীক্ষা কত তারিখ?

করোনার কারণে এইচএসসি পরীক্ষা ২০২২, ৪ মাস পিছানো হয়। দেশের উত্তর-পূর্বাঞ্চলে বন্যার কারনে এসএসসি পরীক্ষা ২০২২ স্থগিত রাখা হয়। তাই সে অনুযায়ী এইচএসসি পরীক্ষাও পিছাবে। এইচএসসি পরীক্ষা আগস্টে হবার কথা ছিল। কিন্তু এখন কখন হবে বলা যাচ্ছে না।

জিপিএ উন্নয়ন।

২০২১ সালের এইচএসসি পরীক্ষায়যে সব শিক্ষার্থীরা জিপিএ-৫ এর ক্ষেত্রে কম পেয়েছেন, তারা জিপিএ উন্নয়নের জন্য পরীক্ষায় অংশ নিতে পারবেন। তবে তাদেরকে ২০২২ সালের এইচএসসি পরীক্ষায় নির্ধারিত সকল বিষয়ে পরীক্ষা দিতে হবে।

যেসব পরীক্ষার্থী ১ কিংবা ২ বিষয়ের পরীক্ষা দিয়ে ২০২১ সালের এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন, তারা জিপিএ উন্নয়ন পরীক্ষা দিতে পারবেন না।

এইচএসসি পরীক্ষা ২০২২ এর সিলেবাস।

এইচএসসি পরীক্ষা ২০২২ এ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ছাড়া বাকি বিষয়গুলো পরীক্ষা হবে। সে বিষয়গুলো বাদ দেওয়া হয়েছে, তা গতবারের মতন মার্ক দেওয়া।অর্থাৎ সাবজেক্ট ম্যাপিং পদ্ধতি প্রয়োগ করে মার্ক দেওয়া হবে।

Leave a Reply