সরকারি স্কুলে ভর্তির বয়স ২০২৩: স্কুলে ভর্তির বয়সসীমা নির্ধারণ

You are currently viewing সরকারি স্কুলে ভর্তির বয়স ২০২৩: স্কুলে ভর্তির বয়সসীমা নির্ধারণ

সরকারি স্কুলে ভর্তির বয়স, সরকারি স্কুলে ভর্তির বয়সসীমা নির্ধারণ ২০২২: সরকারি স্কুলে ভর্তির ক্ষেত্রে বয়সীমা নির্ধারন একটি গুরুত্বপূর্ণ বিষয় , কেননা শিক্ষাই জাতির মেরুদন্ড আর এই মেরুদন্ডকে মজবুত করার জন্য শিক্ষা প্রয়োজন আর তার জন্য দরকার নির্দিষ্ট একটি বয়স ।যেকোন সময়ে তো বাচ্চাদের ভর্তি করানো যাবে না , দরকার একটি বয়সীমা।

জাতীয় শিক্ষা নীতি ২০১০ অনুযায়ী নির্ধারিত হবে ১ম শ্রেনী থেকে নবম শ্রেণী পর্যন্ত ভর্তি , সরকারি স্কুলে ভর্তির বয়সসীমা নির্ধারণ ২০২২ এ রকম নিয়মানুযায়ী ভর্তির কার্যক্রম পরিচালনা করা হয়েছিল।প্রথম শ্রেণী থেকে এবং দ্বিতীয় শ্রেনী থেকে নবম শ্রেণী পর্যন্ত ও ভর্তির একটি বয়সীমা থাকতে হবে।

সরকারি স্কুলে ভর্তির বয়স ২০২৩: স্কুলে ভর্তির বয়সসীমা নির্ধারণ

স্কুলে ভর্তির বয়স:

স্কুলে ভর্তির বয়সসীমা আমি আপনাদের সাথে শেয়ার করলাম।

  • প্রথম শ্রেণী: ৬ বছর ।
  • দ্বিতীয় শ্রেণী: ৭ বছর।
  • তৃতীয় শ্রেণী: ৮ বছর।
  • ষষ্ট শ্রণী: ১১ বছর।
  • সপ্তম শ্রেণী : ১২ বছর
  • অষ্টম শ্রেণী: ১৩ বছর।
  • নবম শ্রেণী: ১৪ বছর।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর( মাউশি) প্রকাশিত সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী ভর্তির সংশোধিত নীতিমালায় এ তথ্য জানানো হয়েছে।

শিক্ষার্থীরা ভর্তির ক্ষেত্রে , শিক্ষার্থী ভর্তির সংশোধিত নীতিমালায় দ্বিতীয় শ্রেণীতে ভর্তির ক্ষেত্রে বয়স ৭ এর বেশী, তৃতীয় শ্রেণীতে ৮ বয়স এর বেশি,ষষ্ট শ্রণীতে ১১ বছরের বেশি,সপ্তম শ্রেণীতে ১২ এর বেশী এবং অষ্টম এ ১৩ বছরের বেশি নবম এ ১৪ বছরের বেশি বয়স সরকার নির্ধারণ করেছে।

পূর্বের নিয়মানুযায়ী প্রথম শ্রেণীতে ভর্তির ক্ষেত্রে বয়স যে,ছয় দেয়া হয়েছিল তা বহাল থাকবে।এটি ২০১০ এর ভর্তির নীতিমালা অনুযায়ী।

সরকারি স্কুলে ভর্তির নীতিমালা ২০২২: সরকারি স্কুলে ভর্তির নীতিমালা সংশোধিত নীতিমালা ২০২২ অনুযায়ী নির্ধারিত হয়েছে অর্থাৎ প্রথম ও দ্বিতীয় এবং নবম শ্রেণী পর্যন্ত ভর্তির বয়সসীমা নির্ধারণ করা হয়েছে।

  • তবে ভর্তির ক্ষেত্রে বয়স এর উর্ধসীমা সংশ্লিষ্ট বিদ্যালয় নির্ধারণ করবে ।
  • শিক্ষার্থীর বয়স নির্ধারণ এর জন্য ভর্তির আবেদন ফরমের সাথে অনলাইন এর জন্মনিবন্ধন সনদ এর সত্যায়িত কপি জমা দিতে হবে।
  • সরকারি স্কুলে ভর্তির সময় সরকার ৩১ ডিসেম্বর এর মধ্যে শেষ করার ২০২১ র মধ্যে দিয়েছিল। কিন্তু এখন ৩ জানুয়ারি ২০২২ এর মধ্যে শেষ করার জন্য সংশোধিত নীতিমালা জারি করা হয়েছে।

এই ছিল আজকের পোস্ট টি সরকারি স্কুলে ভর্তির জন্য শিক্ষার্থীদের বয়স এর একটি সময়।যদি কোন ভূল থাকে বা বুঝতে অসুবিধা হয় তাহলে কমেন্টে করবেন।

অষ্টম শ্রেণীতে ভর্তির বয়স কত?

অষ্টম শ্রেণী: ১৩ বছর।

প্রথম শ্রেণিতে ভর্তির বয়স কত?

প্রথম শ্রেণী: ৬ বছর

সরকারি স্কুলে ভর্তি ২০২৩ বিজ্ঞপ্তি চট্টগ্রাম,

সরকারি স্কুলে ৩য় শ্রেণিতে ভর্তির বয়স,

সরকারি স্কুলে ভর্তি নীতিমালা ২০২২,

প্রাইমারি স্কুলে ভর্তির বয়স,

বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির নীতিমালা ২০২২,

শিশুদের স্কুলে ভর্তির বয়স,

মাধ্যমিকে ভর্তির বয়স,

স্কুলে ১ম শ্রেণীতে ভর্তি প্রস্তুতি,

Leave a Reply