এশার নামাজ কয় রাকাত ও এশার নামাজ পড়ার নিয়ম | Eshar Namaz Koto Rakat

You are currently viewing এশার নামাজ কয় রাকাত ও এশার নামাজ পড়ার নিয়ম | Eshar Namaz Koto Rakat

এশার নামাজ কয় রাকাত এ সম্পর্কে আজকের পোস্টে আলোচনা করা হবে। আমাদের এশার নামাজের রাকাত সংখ্যা নিয়ে অনেক দ্বিধা দ্বন্দ্ব পড়তে হয়। অনেকে অনেক ভাবে এশার নামাজের রাকাত সংখ্যা উল্লেখ করার কারণে কোনটি সঠিক তা নিয়ে এশার নামাজ পড়তে অনেক অসুবিধার সম্মুখীন হতে হচ্ছে।

এশার নামাজ কয় রাকাত হাদীসের আলোকে

পাঁচ ওয়াক্ত নামাজ আল্লাহ তায়ালা আমাদের উপর ফরজ করেছেন তন্মধ্যে এশার নামাজ হল পাঁচ নাম্বার ওয়াক্ত। পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচি দেখুন।

আজকের এই পোস্টটিতে এশার নামাজ কয় রাকাত এ বিষয়ে হাদিছের আলোকে বুঝার চেষ্টা করব। অনলাইনে অনেক পত্রিকা বা ইউটিউব ভিডিও এর মধ্যে কেউ কেউ এশার নামাজের রাকাত সংখ্যা উল্লেখ করেছেন:

  • কেউ কেউ বলেছেন এশার নামাজের রাকাত ১৭ রাকাত।
  • কেউ কেউ বলেছেন: এশার নামাজের রাকাত ১৫ রাকাত।
  • কেউ কেউ বলেছেন: এশার নামাজের রাকাত ৯ রাকাত।
  • কেউ কেউ বলেছেন: এশার নামাজের রাকাত ৬ রাকাত।
  • কেউ কেউ আবার এশার নামাজ কয় রাকাত এর উওরে বলেছেন চার রাকাত।

এখন বিষয় হল উপরের দেওয়া এত সব মতের মধ্যে কোনটি সঠিক কোনটি মতের উপর আমরা আমল করব এবং এশার নামাজ আদায় করব। আমরা একটি একটি করে আপনাদেরকে বুঝানোর চেষ্টা করব।

এশার নামাজ কয় রাকাত
এশার নামাজ কয় রাকাত

চার রাকাত এশার নামাজ?

যারা চার রাকাত এশার নামাজ বলে তারা শুধু এশার ফরজ নামাজ চার রাকাত বলে। হ্যা অবশ্যই এশার ফরয নামাযত চার রাকাতই তবে এশার সাথে সুন্নাতে মুয়াক্কাদা এবং সুন্নাতে গায়রে মুয়াক্কাদা হদিস দ্বারা প্রমানিত তাদের কথায় সুন্নাতে মুয়াক্কাদা যা নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের এর দৈনিক আমল সুন্নাতে মুয়াক্কাদা কখনো নবীজী ছাড়তেন না তাই তাদের এশার নামাজ কয় রাকাত এর উওরে শুধু চার রাকাত বলা দ্বারা এ কথায় বুঝাচ্ছে যে এশার শুধু মাত্র ফরজ চার রাকাত। সুন্নাতে মুয়াক্কাদা, গায়রে মুয়াক্কাদা, নফল, এবং নবিজী বিতির নামাজ এশার নামাজের সাথে আদায় করার তাগিদ দিয়েছেন যাতে করে বিতির নামাজ সাহাবীদের নিকট থেকে ছুটে না যায়।

এশার নামাজ ছয় রাকাত?

যারা বলে ছয় রাকাত এশার নামাজ তাদের মতে এশার নামাজ হল এশার ফরজ চার রাকাত এবং সুন্নাতে মুয়াক্কাদা দুই রাকাত এই ছয় রাকাত যা ছাড়তে নিষিদ্ধ করেছেন নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম।

এশার নামাজ নয় রাকাত?

যারা বলে এশার নামাজ নয় রাকাত তাদের মতে হল এশার নামাজ ফরজ চার রাকাত, সুন্নাতে মুয়াক্কাদা দুই রাকাত, বিতির নামাজ তিন রাকাত এই হল নয় রাকাত,

এশার নামাজ পনের রাকাত?

যারা বলে এশার নামাজ পনের রাকাত তাদের মতে এশার নামাজ ফরজ চার রাকাত, সুন্নাতে মুয়াক্কাদা দুই রাকাত, সুন্নাতে গায়রে মুয়াক্কাদা চার রাকাত, বিতির নামাজ পাঁচ রাকাত এই হলো পনের রাকাত।

এশার নামাজ সতের রাকাত?

যারা এশার নামাজ ১৭ রাকাত বলে তাদের মতে এশার নামাজ রাকাত সংখ্যা এইভাবে এশার নামাযের ফরয নামায হল চার রাকাত, ফরজ নামাজের পূর্বে সুন্নতে গায়রে মুয়াক্কাদা চার রাকাত, এশার চার রাকাত ফরজের পরে সুন্নাতে মুয়াক্কাদা দুই রাকাত, পরে এশার নফল নামাজ আরো দুই রাকাত মোট বারো রাকাত এবং ভিতর নামার ৫ রাকাত এই হলো মোট ১৭ রাকাত এশার নামাজ।

এই সবগুলো মতোও সঠিক দ্বিধা দ্বন্দের কোন অবকাশ নেই। তবে আপনি অবশ্যই পড়তে হবে এশার নামাজের ফরজ চার রাকাত। এবং দুই রাকাত হলো সুন্নাতে মুয়াক্কাদা এবং এশার পর তিন রাকাত হলো বিতির নামাজ যা ছাড়ার কোনো অবকাশ নেই অবশ্যই পড়তে হবে।

এশার নামাজ কয় রাকাত নিয়ে সর্বশেষ কথা

এশার নামায মোট ১৭ রাকাত এটি আমাদের হানাফী মাযহাবের অনুসারে, তবে আপনি এর মধ্যে থেকে নয় রাকাত এশার পড়লেই হবে। এশার চার রাকাত ফরয, দুই রাকাত সুন্নাতে মুয়াক্কাদা ও তিন রাকাত বিতির। আর বাকি রইল ফরযের আগে ৪ রাকাত সুন্নতে গায়রে মুয়াক্কাদা, এবং ফরযের পরে ৪ রাকাত নফল, এই আট রাকাত আপনার ইচ্ছা পড়লে ভালো না পড়লে সমস্যা নাই। আর নফল নামাজের পড়ার নির্দিষ্ট কোন রাকাত নেই আপনি যত ইচ্ছা পরতে পারেন।

এই আর্টিকেলের সব তথ্য আপনি পেয়ে যাবেন তিরমিজি শরীফের আউকাতে মুস্তাহাবা অধ্যায়ের মধ্যে।

আমাদের ফেসবুক পেইজে লাইক এবং ফলো দেওয়ার অনুরোধ রইল।

হজ্জ পালন করার নিয়ম

Mahfujur Rahman

Mahfujur Rahman is the founder of this Blog. He is a Professional Blogger and SEO Expert, who is interested in SEO, Web Programming. If you need any information related to this website, then you can feel free to ask here. It is our aim that you get the best information on this blog.

Leave a Reply