ডিগ্রি ১ম বর্ষের পরীক্ষার গুরুত্বপূর্ণ নির্দেশাবলী ২০২৩

  • Post author:
  • Post last modified:January 9, 2023
You are currently viewing ডিগ্রি ১ম বর্ষের পরীক্ষার গুরুত্বপূর্ণ নির্দেশাবলী ২০২৩
ডিগ্রি ১ম বর্ষের পরীক্ষার গুরুত্বপূর্ণ নির্দেশাবলী ২০২৩

২০২১ সালের ডিগ্ৰী পাস ও সার্টিফিকেট কোর্স ১ম বর্ষের পরীক্ষা ২০২৩, কয়েকটি গুরুত্বপূর্ণ নির্দেশাবলী এবং ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার রুটিন ২০২৩ PDF: ২০২১ সালের ডিগ্ৰী পাস ও সার্টিফিকেট কোর্স ১ম বর্ষের পরীক্ষা আগামী ০৮/০১ /২০২৩ তারিখ হতে শুরু হবে ।নিশ্চয় সকল ছাত্র-ছাত্রী পরীক্ষার রুটিন পেয়েছেন এবং পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন । পরীক্ষার সময়সূচি এবং বিভিন্ন নির্দেশাবলী আপনাদের সাথে শেয়ার করলাম।

২০২১ সালের ডিগ্ৰী পাস ও সার্টিফিকেট কোর্স পরীক্ষার জন্য ছাত্র-ছাত্রীদের জন্য কয়েকটি গুরুত্বপূর্ণ নির্দেশালী যা সকলের জানা অত্যন্ত দরকার।

  • ২০২৩ সালের ০৮/০১ খ্রি. তারিখে পরীক্ষা শুরু হবে এবং পরীক্ষার জন্য নিজেকে প্রস্তুত করা অত্যন্ত জরুরি কেননা অনেকেই কিন্তু যথারীতি সময় পাচ্ছেন না কারন অনেক ছাত্রছাত্রী কিন্তু বিভিন্ন চাকরিতে নিয়োজিত যারা বিভিন্ন কারনে পরীক্ষার প্রস্তুতি নিতে পারেন নি তাদের জন্য আমাদের ব্লগে এবং সব পরীক্ষার্থীদের জন্য ডিগ্ৰী প্রথম বর্ষের সবকয়টি বিষয়ের উপর সাজেশন দেয়া হয়েছে আপনারা চাইলে শেয়ার করতে পারবেন।
  • ২০২১ সালের ডিগ্ৰী পাস ও সার্টিফিকেট কোর্স পরীক্ষার জন্য পরীক্ষার্থীদের প্রবেশপত্র কলেজের অধ্যক্ষ গন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে www.nubd.info/admit হতে কলেজের Password ব্যবহার করে ডাউনলোড করে পরীক্ষার্থীদের কাছে দেন পরীক্ষার্থীরা কলেজ থেকে তা সংগ্রহ করে থাকেন।
  • ২০২১ সালের ডিগ্ৰী পাস সার্টিফিকেট কোর্স পরীক্ষার জন্য প্রবেশপত্রে কোন ভূল পরিলক্ষিত হলে তা পরীক্ষার পূর্বে ই সংশ্লিষ্ট শাখা থেকে সংশোধন করে নিতে হবে । বিশ্ববিদ্যালয় কর্তৃক নির্ধারিত দিন ,তারিখ ও সময়সূচি অনুযায়ী পরীক্ষায় অংশগ্রহণ করবেন।
  • পরীক্ষার প্রথম দিন পরীক্ষার হলের দরজা এক ঘন্টা আগে এবং পরবর্তী দিনগুলোতে আধা ঘন্টা আগে খোলা হবে। পরীক্ষার‌ হলে পরীক্ষার্থী ছাড়া তার সাথে কেউ ঠুকতে পারবেন না।
  • প্রবেশপত্রে উল্লেখিত বিষয় কোড ও শিরোনাম ছাড়া অন্য কোন বিষডয়কোড বা শিরোনামে পরীক্ষায় অংশগ্রহণ করা যাবেনা।
  • মূল উত্তরপত্র ও ও ,এম আর ফরমে নির্দিষ্ট স্থানে প্রয়োজনীয় সব তথ্য নির্ভুল ভাবে লিখতে হবে এবং বৃত্ত ভরাট করতে হবে।
  • প্রতিটি পরীক্ষার জন্য পরীক্ষার্থীকে উপস্থিত পত্রে স্বাক্ষর করতে হবে।

ডিগ্রি ১ম বর্ষ সাজেশন:

ডিগ্রি ১ম বর্ষ ইসলামের ইতিহাস ও সংস্কৃতি ১ম পত্র সাজেশন

ডিগ্রি ১ম বর্ষ রাষ্ট্রবিজ্ঞান প্রথম পত্র সাজেশন

সমাজকর্মের ইতিহাস ও দর্শন সাজেশন ডিগ্রি ১ম বর্ষ

ডিগ্ৰী প্রথম বর্ষের শিক্ষার্থীর জন্য এই পোস্ট টি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় গুলো খেয়াল করে পড়বেন এবং শেয়ার করবেন যাতে সকল সহজে ২০২১ সালের ডিগ্ৰী সার্টিফিকেট কোর্স পরীক্ষার নির্দেশাবলী জানতে আরো সহজতর হয়।

  • পরীক্ষার হলে প্রবেশপত্র , রেজিস্ট্রেশন কার্ড, পরিচয়পত্র ,কালি কলম ,পেন্সিল জ্যামিতি বক্স প্রয়োজনে ক্যালকুলেটর ছাড়া অন্য কোন কিছু সাথে আনতে পারবেননা।
  • মোবাইল ফোন নিয়ে পরীক্ষার হলে প্রবেশ সম্পূর্ণ নিষেধ।
  • পরীক্ষার হলের ইনভিজিলেটর ও সংশ্লিষ্ট অফিসার ইনচার্জ কর্তৃক আরোপিত নির্দেশাবলী যথার্থভাবে মেনে চলতে হবে।
  • উত্তরপ্রত্রের কাভারপৃষ্টায় মুদ্রিত নির্দেশাবলী অবশ্যই মেনে চলতে হবে।
  • মূল প্রবেশপত্র ও মূল রেজিস্ট্রেশন কার্ড অবশ্যই সাথে আনতে হবে।

ডিগ্ৰী প্রথম বর্ষের পরীক্ষার্থীদের কাছে একটি অনুরোধ আপনারা পরীক্ষা ভালো করে দেবেন এবং ডিগ্ৰী প্রথম বর্ষের Subject এর উপর ফাইনাল সাজেশন দেয়া হয়েছে আপনারা তা শেয়ার করবেন এবং মনোযোগ সহকারে পরীক্ষা দিবেন।

রাষ্ট্রবিজ্ঞান, ইসলামের ইতিহাস , অর্থনীতি , স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস , মনোবিজ্ঞান ইত্যাদি বিষয়ের সাজেশন গুলো খুবই গুরুত্বের সহিত খেয়াল করে দেখবেন অবশ্যই পরীক্ষায় কমন পড়বে এবং পরীক্ষায় ভালো রেজাল্ট করতে পারবেন।

১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রস্তুতি কিভাবে নিবেন ২০২৩

ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার রুটিন ২০২৩ PDF

২০২১ সালের ডিগ্ৰী পাস ও সার্টিফিকেট কোর্স প্রথম বর্ষের পরীক্ষার সময়সূচি:

ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার রুটিন ২০২৩ pdf
ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার রুটিন ২০২৩ pdf

সবশেষে এটাই কামনা করি আপনাদের পরীক্ষা যেন অনেক অনেক ভালো হয় এবং সবাই যেন ভালো রেজাল্ট করতে পারেন । অনেকেই অনেক চাকরি করেন অনেকে আবার চাকরিপ্রত্যাশি চাকরি প্রত্যাশী ভাই বোনদের জন্য আমাদের ব্লগে ইতোমধ্যে অনেক গুলো গুরুত্বপূর্ণ সাজেশন বিভিন্ন নিয়োগ পরীক্ষার জন্য শেয়ার করা হয়েছে আপনারা চাইলে শেয়ার করতে পারেন ।

ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার রুটিন ২০২৩ PDF: https://www.nu.ac.bd/uploads/2018/notice_4685_pub_date_06122022.pdf

Leave a Reply