বয়স্ক ভাতা অনলাইন আবেদন করার নিয়ম ২০২২ (mis.bhata.gov.bd)

You are currently viewing বয়স্ক ভাতা অনলাইন আবেদন করার নিয়ম ২০২২ (mis.bhata.gov.bd)
বয়স্ক ভাতা অনলাইন আবেদন করার নিয়ম

বয়স্ক ভাতা অনলাইন আবেদন করার নিয়ম সম্পর্কে আপনি আমাদের “বয়স্ক ভাতা অনলাইন আবেদন করার নিয়ম” এই আর্টিকেলে পরিপূর্ণ ভাবে জানতে পারবেন। বিগত দিনগুলোতে বয়স্ক ভাতা এর আবেদন এর সাথে এখনকার আবেদন করার কিঞ্চিৎ পরিবর্তন থাকার কারণে অনেকেই বয়স্ক ভাতার আবেদন করতে পারেন না সঠিকভাবে। তাই এই আর্টিকেলে বয়স্ক ভাতা অনলাইন আবেদন ২০২২ অর্থাৎ সম্পূর্ণ নতুন নিয়ম অনুযায়ী আপনাদের বলবো বয়স্ক ভাতা অনলাইন আবেদন করার নিয়ম নিয়ে।

বয়স্ক ভাতা আবেদন ফরম

আসসালামু আলাইকুম প্রিয় বন্ধুরা, কেমন আছেন সবাই? আশা করি অনেক অনেক ভালো রয়েছেন। বয়স্ক ভাতার কথা তো আপনারা সবাই শুনেছেন। কিন্তু আপনাদের মধ্যেই অনেকেই আছেন যারা বয়স্ক ভাতা নিয়ে এখনও অনেক কিছুই জানেন না। যেমন- বয়স্ক ভাতা কি? বয়স্ক ভাতা আপনি কিভাবে পেতে পারেন? পাশাপাশি বয়স্ক ভাতা পাওয়ার জন্য মিনিমাম কত বছর বয়স হতে হবে? পাশাপাশি নারী-পুরুষ এর জন্য কি আলাদা আলাদা বয়সের শ্রেণিসীমা রয়েছে কিনা ইত্যাদি বিষয়।এই সমস্ত কিছু নিয়ে আলোচনা করা হবে এই আর্টিকেলে। তার সাথে দেখানো হবে কিভাবে আপনি অনলাইনে বয়স্ক ভাতা আবেদন করতে পারবেন। তাই এই আর্টিকেলটি অনেক গুরুত্বপূর্ণ হতে চলেছে। বয়স্ক ভাতা নিয়ে আপনি যদি সত্যিই ব্যাপক জানতে চান তাহলে এই আর্টিকেলটি শুধু আপনার জন্য।

বয়স্ক ভাতা অনলাইন আবেদন ২০২২

বাংলাদেশ একটি মধ্যম আয়ের দেশ। পাশাপাশি বাংলাদেশের আয়তন কিন্তু সেরকম বেশি না কিন্তু এই কম আয়তনের দেশটিতে বসবাস করে প্রচুর সংখ্যক জনসংখ্যা। এই জনসংখ্যার মধ্যে দেখা যায় অধিকাংশ মানুষ বসবাস করে গ্রামে। আবার কিছু মানুষ বসবাস করে শহরে। শহরের মানুষের তুলনায় গ্রামীণ মানুষের জীবন মান কিছুটা নিম্ন হয়ে থাকে।

বিশেষ করে দেখা যায় যারা বয়স্ক মানুষ রয়েছেন তারা গ্রামে অনেক কষ্টে থাকেন। পাশাপাশি যাদের আর্থিক অবস্থা সচ্ছল নয় তাদের কথা তো আর বলার প্রয়োজন নেই। তাই দারিদ্র এসকল বয়স্ক মানুষের সাহায্য করার জন্য বাংলাদেশ সরকার থেকে একটি চমৎকার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। সেটা হলো বয়স্ক ভাতা। নির্দিষ্ট বয়স হওয়ার পর আপনি চাইলে বয়স্ক ভাতা সরকারকর্তৃক পেতে পারেন কিছু নির্দিষ্ট ক্রাইটেরিয়া পরিপূর্ণ করে। বয়স্ক ভাতা পাওয়ার মাধ্যমে একজন মানুষ চাইলে মোটামুটি করে তার দৈনিক জীবন চাইলে দিতে পারে খুব সহজেই।তাহলে এখন প্রশ্ন হলো কিভাবে বয়স্ক ভাতা পাওয়া যায়?

কিভাবে বয়স্ক ভাতা পাওয়া যায়?

আপনাকে তো আর সরকার কর্তৃক এমনি এমনিতেই বয়স্ক ভাতা প্রদান করা হবে না। আপনার একটি নির্দিষ্ট বয়স থাকতে হবে। পাশাপাশি বয়স্ক ভাতা পাওয়ার জন্য আপনাকে আবেদন করতে হবে। এখন প্রশ্ন হলো কিভাবে আপনি বয়স্ক ভাতা পাওয়ার জন্য আবেদন করতে পারেন? বয়স্ক ভাতা পাওয়ার জন্য আবেদন করার তেমন কোন কঠিন বিষয় নয়। বয়স্ক ভাতার জন্য আবেদন করা অনেক সহজ একটি বিষয়। আপনি চাইলে অনলাইনে ঘরে বসেই বয়স্ক ভাতার জন্য আবেদন করতে পারেন এবং বয়স্ক ভাতার জন্য আবেদন করার জন্য আপনার কোনো কম্পিউটার এর প্রয়োজন হবে না। আপনি চাইলে মোবাইল দিয়েও আবেদন করতে পারেন। চলুন তাহলে দেখে নেওয়া যাক বয়স্ক ভাতা অনলাইন আবেদন করার নিয়ম।

বয়স্ক ভাতা অনলাইন আবেদন করার নিয়ম?

এখন আমি আপনাদেরকে দেখাবো কিভাবে অনলাইনে বয়স্ক ভাতার আবেদন করতে হয়। অনলাইনে বয়স্ক ভাতার আবেদন করা আমাদের জন্য আসলে অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। কেননা অফলাইনে বয়স্ক ভাতার আবেদন করতে গেলে আমাদের যেমন সময় অপচয় হয় পাশাপাশি অনেক সময় দেখা যায় অনেক অর্থ ব্যয় হয়।তাই অফলাইন থেকে অনলাইনে বয়স্ক ভাতার আবেদন করা অনেক শ্রেয়। অনলাইনে বয়স্ক ভাতার আবেদন করার জন্য নিচের স্টেপগুলো অনুসরণ করুন।

• আপনি যদি কম্পিউটার থেকে বয়স্ক ভাতার আবেদন করতে চান,তাহলে চলে যাবেন কম্পিউটারের যে কোন একটি ব্রাউজারে। অথবা আপনি যদি স্মার্ট ফোন থেকে বয়স্ক ভাতার আবেদন করতে চান তাহলে চলে যাবেন স্মার্টফোনের যেখানে একটি ব্রাউজারে।

• এবার আপনি সার্চ বক্সে সার্চ করুন “অনলাইনে বয়স্ক ভাতার আবেদন” । তাহলে আপনি সরকারি ওয়েবসাইট পেয়ে যাবেন। অথবা এত কষ্ট না করতে চাইলে আপনি এই লিংকে ক্লিক করে সরাসরি ওয়েবসাইটে প্রবেশ করতে পারেন। উক্ত সাইটে প্রবেশ করলে নিচের মতো একটি ইন্টারফেস দেখতে পাবেন। বয়স্ক ভাতা অনলাইন আবেদন করার অফিসিয়াল ওয়েবসাইট http://mis.bhata.gov.bd/onlineApplication

বয়স্ক ভাতা অনলাইন আবেদন করার নিয়ম

• এবার আপনি ক্লিক করবেন নির্বাচন করুন লেখাটির উপর। নির্বাচন করুন লেখাটির উপর ক্লিক করার পর আপনি বয়স্ক ভাতা সিলেক্ট করে পরবর্তী বাটনে ক্লিক করবেন।

• তারপর আপনি নিচের মত একটি বক্স দেখতে পাবেন।এখানে আপনি যাচাইয়ের ধরনে জাতীয় পরিচয় পত্র এই অপশনটি সিলেক্ট করবেন। তারপর প্রথম বক্সে আপনার জাতীয় পরিচয় পত্র নাম্বার এবং দ্বিতীয় বক্সে আপনার জন্ম তারিখ দিয়ে দিবেন। জন্ম নিবন্ধন দিয়ে দেওয়ার পর যাচাই করুন বাটনে ক্লিক করবেন।

বয়স্ক ভাতা অনলাইন আবেদন করার নিয়ম

• তারপর সব কিছু ঠিক থাকলে আপনার সাথে পরিচয় পত্রের সকল তথ্য এখানে দেখতে পারবেন। এর পরে আপনি যোগাযোগের যেই বক্স গুলো রয়েছে সেগুলো পূরণ করে দিবেন।

বয়স্ক ভাতার আবেদন ফরম ডাউনলোড

এই তথ্যগুলি সংরক্ষণ করার পর আপনি প্রিন্ট নামক একটি অপশন দেখতে পাবেন। প্রিন্ট নামক অপশনে ক্লিক করলে আপনার আবেদনকৃত ফাইলটি আপনার ডাউনলোড করতে পারবেন। এবার আপনার ডাউনলোড করা ফাইলটি আপনার যেকোনো প্রিন্টারের দোকান থেকে গিয়ে প্রিন্ট করে নিতে পারেন। অথবা আপনার কাছে যদি প্রিন্টার থাকে তাহলে তো ভালোই।  আপনি আপনার এলাকার চেয়ারম্যান বা মেম্বারের কাছ থেকে একটা স্বাক্ষর দিয়ে নিয়ে যাবেন  তারপর আপনার ফাইলটি যাচাই-বাছাই করে যদি আপনি বয়স্ক ভাতার জন্য উপযুক্ত হন তাহলে আপনাকে পরবর্তীতে বয়স্ক ভাতা দেওয়ার প্রস্তুতি জানিয়ে দেয়া হবে।

বয়স্ক ভাতা আবেদনের বয়স

বয়স্ক ভাতা পাওয়ার জন্য পুরুষের সর্বনিম্ন বয়স হতে হবে 65 বছর এবং বয়স্ক ভাতা পাওয়ার জন্য নারীদের সর্বনিম্ন বয়স হতে হবে 65 বছর। আপনার যদি এরকম বয়স হয়ে থাকে তাহলে আপনি বয়স্ক ভাতার জন্য আবেদন করতে পারবেন।

কতো টাকা বয়স্ক ভাতা দেওয়া হয়?

কতো টাকা বয়স্ক ভাতা দেওয়া হয় এটা আসলে নিশ্চিত করে বলাটা কষ্টকর।কেননা প্রতিবছরই এটা পরিবর্তন হতে দেখা। এখন পর্যন্ত বয়স্ক ভাতা ৫০০ টাকা করে প্রদান করা হয় প্রতিমাসে।

বয়স্ক ভাতা অনলাইন আবেদন করার নিয়ম নিয়ে আমাদের সর্বশেষ কথা

প্রিয় পাঠক আশা করি, আপনি জানতে পেরেছেন কিভাবে অনলাইনে বয়স্ক ভাতার জন্য আবেদন করতে হয়। বয়স্ক ভাতার জন্য আবেদন নিয়ে আমাদের আর্টিকেল এই পর্যন্তই। আমাদের আজকের আর্টিকেল যদি আপনাদের ভালো লাগে তাহলে আপনাদের মতামত কমেন্ট করে জানাতে পারেন। এই আর্টিকেলে অনলাইনে বয়স্ক ভাতার আবেদন এর নিয়ম এর পাশাপাশি আপনাদেরকে বিভিন্ন ছোট ছোট প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করেছি বয়স্ক ভাতা নিয়ে। পাশাপাশি য়স্ক ভাতা আবেদন ফরম,বয়স্ক ভাতা অনলাইন আবেদন ২০২২,বয়স্ক ভাতা আবেদনের বয়স,
বয়স্ক ভাতা অনলাইন আবেদন করার নিয়ম এই বিষয় গুলো তো ছিলই। বয়স্ক ভাতার পাশাপাশি আপনি যদি অন্য কোন বিষয় নিয়ে জানতে চান তাহলে সেটা অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। আমরা আপনার প্রদান করা বিষয়ে আর্টিকেল প্রদান করার চেষ্টা করব। ততক্ষণ ভালো থাকবেন। আবার এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল পাওয়ার জন্য আমাদের ওয়েবসাইট ভিজিট করবেন।

Leave a Reply