You are currently viewing বিল গেটস এর জীবনী | Bill Gates Biography

বিল গেটস এর জীবনী | Bill Gates Biography

বিল গেটস এর জীবনী | Bill Gates Biography।

বিংশ শতাব্দীর আশি দশকে ছোট্র একটি ঘরে মাইক্রোসফট নিয়ে কাজ শুরু হয়। কে জনত এ কাজটি ছোট্র কুঠিরে আবদ্ধ থাকবে না,ছড়িয়ে পড়বে সারা বিশ্বে। মানুষদেরকে বা বিভিন্ন প্রান্তের কোম্পানির মোড় ঘুড়িয়ে দিবে। সহজ করে দিবে মানুষের অপারেটিং সিস্টেমকে।  বিশ্বে শুরু করবে এক অশ্রূত বা অভূতপূর্ব বিপ্লব।প্রকৃতপক্ষে বিস্ময়কর কর্মগুলো এভাবেই শুরু হয়।

Bill Gates Founder of PC and Microsoft.

এ বিপ্লবের পিছনে যিনি রয়েছে, PC বা Microsoft বলেন এ প্রসঙ্গ উঠলে যার কথা মানসপটে জাগরুক হয়ে উঠে, তিনি হলেন বিল গেটস।সাম্মানিত পাঠক বন্ধুরা!  আমরা আজ বিল গেটস সম্পর্কে জানব, সাথে সাথে জানব তার বিস্ময়কর কাজকর্ম ও চড়াই-উতরাই করে বিশ্বে সেরা ধনকুবেরের শীর্ষে স্হান দখলকারী বিল গেটস সম্পর্কে।

Born and Name জন্ম ও নাম

উইলিয়াম হেনরি গেটস থ্রি মূলত  একটি নাম। নামটি সেই ব্যক্তির যাকে আমরা বিল গেটস নামে জানি। যিনি মাইক্রোশফট কম্পিউটার বিপ্লবের জনক। যুক্তরাষ্ট্রের সিয়াটল  (seatle) শহরে  ২৮ অক্টোবর ১৯৫৫ সালে জন্মগ্রহন করেন Bil Gates। তার পিতা  হলেন উইলিয়াম হেনরি।

শিক্ষা – Education

Bil Gates  লেকসাইড স্কুল থেকে পড়া শুরু করেন এবং তিনি সেখান থেকে ১৩ বছর বয়সে গ্রাজুয়েশন সম্পন্ন করেন। সবচেয়ে মাজার বিষয় হলো – ১৬০০ নম্বরের মধ্যে ১৫৯০ নম্বর পেয়েছিলেন। সবার কাছে যেটা ছিল বিস্ময়ের ব্যাপার।

বিস্ময়কর ফলাফলের দরুণ Bil Gates ১৯৭৩ সালে হার্ভার্ড কলেজে পড়ার সুযোগ পেয়ে যান। এখানে পড়তে এসে বিভিন্ন মানুষের সংস্পর্শে আসেন।পরিচিত হন আরো বিস্ময়কর লোকের সাথে। স্টীভ বালমার তাদেরই একজন। যিনি পরবর্তীতে মাইক্রোসফটের সিইও হন।

তার পিতা মাতা তাকে আইনজীবি বানানোর স্বপ্ন দেখতেন।কিন্তু তার competetive nature তাকে করেছে সবার চেয়ে ব্যাতিক্রম। কিন্তু হাভার্ডে পিতামাতার ইচ্ছানুযায়ী বেশি দিন থাকতে পারেন নি। আইন নিয়ে পড়া লেখা তার কাছ অসহ্য মনে হলো। তাই অচিরই তিনি হভার্ড থেকে ঝড়ে পড়েন।

Elon Muskusk Biography

লেকসাইড স্কুল

Lakeside স্কুলে Bill Gates পড়া লেখা করেন। সেখান থেকে তার কম্পিউটারের প্রতি প্রীতি জন্মে।সেখানে তিনি বেশিরভাগ সময় কম্পিউটার নিয়ে পড়ে থাকতেন। লেকসাইড স্কুলে কম্পিউটার শিক্ষার প্রতি বিশেষ কদর ছিল। সেখেনে Bill gate বিল গেটস বেসিক লেংগুয়েজ ব্যবহার করে প্রোগ্রামিং সম্পর্কে জ্ঞান লাভ করেন।

Bill Gates Friend Paul Allen,

বিল গেটস Bill Gates তাঁর স্কুল বন্ধু পল এল্যান এর সাথে কাজ শুরু করেন। পল এল্যান (Paul Allen) সাধারণ ব্যক্তিত্ব নায়,  যিনি মাইক্রোসফটের সহ-প্রতিষ্টা। বিল গেটস ও পল এল্যান ১৯৭০ সালে মাত্র ১৫ বছর বয়েসে ট্রাফিক নিয়ন্ত্রণ সফটওয়্যার তৈরি করেন। পরবর্তীতে যা ২০ হাজার ডলারে বিক্রয় করেন।

MIST

একটি কম্পিউটারের নাম। MIST তাদের Altair 8800 বাজারে রিলিজ করে। Altair 8800 বিল গেটসের নজরে পড়ে। তিনি তা খতিয়ে দেখেন। তিনি যন্ত্রটিতে কিছু একটা অসম্পূর্ণ মনে করলেন। প্রেসিডেন্ট তা সম্পূর্ণ করার অনুমতি দেন।তিনি Demo এড করলে বিস্ময়কর ফলাফল দেখা দেয়।

Microsoft মাইক্রোসফটের সূচনা।

কিছুদিন পর বিল গেটস ও পল এল্যান এক সাথে ব্যবসা করার প্লান করেন। তাই একটি অফিস খুলার প্রয়োজন দেখা দেয়। তাই নিউ মেক্সিকোর এক এলাকায় প্রথম অফিস খুলেন। অফিসটির নাম দেন Albuquerque।   ১৯৭৬ সালের ২৬ নভেম্বরে  MITS এর আওতায় আরো  একটি প্রতিষ্ঠান খুলেন। আর এভাবেই Microsoft এর সূচনা হয়। এটিই  Microsoft এর ১ম অফিস।

Windows এর সূচনা

মাইক্রোসফট কোম্পানি ইতিমধ্যে বিপুল জনপ্রিয়তা আর্জন করেছে। সর্বত্র নিত্য নতুন সিস্টেম উদ্ভাবন করছে। ১৯৮৫ সালে এসে এ বিপ্লবে নতুন সংযোজন মাইক্রোসফট অপারেটিং সিস্টেম। অতি সল্প সময়ে বাজারে বিপুল জনপ্রিয়তা লাভ করে।এর পিছনে মূল কারণ ছিল।

1. Esay to use ব্যবহার করতে সহজবোধ্যতা।
2. Esay Graphical User Interface।
3. এ অপেরেটিং সিস্টেম খুবিই Advance ছিল।
এ সুযোগ সুবিধা তখনকার অপারেটিং সিস্টেমে ছিল না।

Popular version of windows
উইন্ডোজ এর ভাররশনসমূহ।

1. Windows NT
2. Windows XP
3. Windows  3.1
4.Windows 95
5. Windows 98
6.Windows milinium.
7. Windows  2000.
8. Windows Vista.
9. Windows 7
10. Windows 2007
11.Windows 8
12. Windows 8.1
13. Windows 10 “latest version ”

Jeff Bezos Biography

অপেরেটিং এর ডেবলপ

1.  Microsoft word
2. Microsoft Excel
3. Microsoft power point
4. Microsoft team.
5. Microsoft outloock
6. Microsoft one Note
7. Microsoft oneDrive

Bill Gates Family,বিল গেটস এর পরিবার।

বিল গেটস ১৯৯৪ সালে বিবাহ করেন। তার স্ত্রী হলেন মেলেন্ডা গেটস। ১৯৮০ সালে মেলিন্ডা মাইক্রোসাফটে জয়েন করেন।পরবর্তীতে পরিচয়, প্রণয়,অতঃপর বিয়ে। মেলিন্ডা মাইক্রোসফটের গুরুত্বপূর্ন দায়িত্বে রয়েছেন।

বিল ও মেলেন্ডা একসাথে ২০০০ সালে “BILL AND MELINDA GATES FOUNDATION ” গড়ে তোলেন. য বিশ্বব্যাপী দারিদ্র বিমোচন, রোগ প্রতিরোধ এবং অসাম্য দূরীকরণ এ সংস্হার মূল লক্ষ্য।

বিল গটস ও মেলিন্ডার বিচ্ছেদ (Bill Gates Divorce)

২৭ বছরে দাম্পত্য জীবনে তারা বর্তমানে ইতিটেনেছেন। তারা মনে করেন এখন বিচ্ছেদে উপযুক্ত সময়। সম্পর্ক এখন সামনে এগিয়ে নিয়ে যাওয়া অসম্ভব।

Bill Gates Hometown এর বাড়ি।

বিশ্বের শীর্ষস্হানীয় ধনকুবেরের অন্যতম বিল গেটস (Bill Gates)। বড় লোকের রুচিও উন্নত হয়ে থাকে।তাদের সবকিছু বিলাসবহুল হয়। বাসস্হান যে বিলাসবহুল হবে না সেটা বলাবাহুল্য। বাড়ি নয় যেন প্রসাদ।

১.  আয়তন ও ব্যয়।

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের মেডিনায় লেকে এই বাড়িটি। লেকের কুল ঘেষে থাকায় যেন সৌন্দর্যের নতুন রূপ ধরেছে। ওয়াশিংটনের পাশে ৬৬ হাজার বর্গফুট ভূমি নিয়ে তৈরি হয়েছে বিলাসবহুল এই বাড়ি। ৭ বছরে  ৬ কোটি ৩২ লাখ ডলার  ব্যয়ে তৈরি হয়েছে বিল গেটসের এই জৌলুসপূর্ণ প্রাসাদ তুল্য বাড়ি।

২.বাড়ি চতুর্দিকের দেয়ালে রয়েছে স্কীন । প্রতি মুহুর্তে স্কীনের আলোক সজ্জা খোলস পাল্টায়।

বড়ির ভিতরে রয়েছে বিশাল সুইমিং পুল । তলদেশে রয়েছে সাউন্ড সিস্টেম। প্রয়োজনে গানও শুনতে পারবেন যদি আপনার সুযোগ হয়আসেখানে সাতার কাটার।

৩. তাছাড়া আয়েশী জীবন যাপন করার জন্য রয়েছে সী বিচ। সী বিচটু বাড়ির সম্মুখ দিকে।অবসর সময় কাঠানোর এক উপযুক্ত জায়গা ।

৪. গাড়ি পার্কের জান্য বিশাল জায়গা রয়েছে। একসাথে বিশটি গাড়ি পার্ক করা যায় ।

৫. বিল গেটসের বাসস্হানে বা বিলাসবহুল বাড়িতে আছে” হোম থিয়েটার”। একসাথে ২০ জন বসতে পারবে বা ২০ টি সিট। এই থিয়েটার শৈল্পিকভাবে সাজানো ও নিজস্ব পপকর্ন মেশিন আছে।

৬. তার বাড়িতে ট্র্যাম্পোলন রয়েছে। (লাফানোর মঞ্চ)

Bill Gates Son and Daughter,বিল গেটসের ছেলে মেয়ে.

তার এক ছেলে ও দুই মেয়ে।
১.  Rory John Gates তার এক মাত্র ছেলে
২. Jennifer Katharine Gates
৩. Phoebe Adele Gates

Leave a Reply