Al Janoub Stadium: কাতার বিশ্বকাপের আল জানুব স্টেডিয়াম

You are currently viewing Al Janoub Stadium: কাতার বিশ্বকাপের আল জানুব স্টেডিয়াম

আল জানুব স্টেডিয়াম কাতার বিশ্বকাপ ২০২২ এই স্টেডিয়াম ও অনুষ্ঠিত হবে Al Janoub Stadium সম্পর্কে বিস্তারিত জানতে পোস্টটি ভালো ভাবে পড়ার অনুরোধ রইল।

Al Janoub Stadium: Greatest show on earth পৃথিবীর সবচেয়ে বড় ইভেন্ট নামে খ্যাত ফিফা বিশ্বকাপ। ফিফা বিশ্বকাপ Qatar FIFA world Cup 2022 অনুষ্ঠিত হবে কাতারে। কাতারে ৫ টি শহরে মোট অটটি স্টেডিয়ামে খেলা অনুষ্ঠিত হবে। এই আটটি স্টেডিয়ামের মধ্যে আল জুনুব স্টেডিয়াম অন্যতম।

কাতার বিশ্বকাপ সময়সূচী 2022

Al Janoub Stadium

আল জানুব স্টেডিয়ামের পরিচয়।

আল জানুব স্টেডিয়ামে কাতার বিশ্বকাপের খেলার জন্য প্রস্তুত করা হয়েছে। অত্যন্ত জাঁকজমকপূর্ন একটি স্টেডিয়াম। স্টেডিয়ামটি আল ওয়াক্রাহ শহরে অবস্হিত।

আল ওয়াক্রাহ স্টেডিয়াম (আল জানুব)

আল জানুব স্টেডিয়াম পূর্বে আল ওয়াক্রাহ স্টেডিয়াম নামে পরিচিত ছিল । আল জানুব অর্থাৎ আল-ওয়াক্রাহ স্টেডিয়ামটি ওয়াক্রাহ শহরের একটি ফুটবল স্টেডিয়াম ছিলো। কাতারে ২০২২ সালের ফুটবল বিশ্বকাপের জন্য এই স্টেডিয়ামের আগের নাম বদলে নতুন নামকরণ করা হয়েছে। এখন স্টেডিয়ামটি “আল জানুব স্টেডিয়াম” নামে পরিচিত হিসাবে ।

কাতার বিশ্বকাপ ২০২২ কে কোন গ্রুপে খেলবে দেখে নিন

আল জানুব স্টেডিয়ামের স্থপতি।

আক জানুব স্টেডিয়ামটি ডিজাইন করেছেন ইরাকি-বৃটিশ স্থপতি “জাহা হাদিদ”।

আল জানুব স্টেডিয়ামের বৈশিষ্ট্য।

জাহা হাদিদ আল জানুব স্টেডিয়ামটি নান্দনিক বৈশিষ্ট্যে সাজিয়েছেন।

  • সৃজনশীল ডিজাইন।
  • নান্দনিক ডিজাইন ও শিল্প।
  • দেখতে নৌকার মত।
  • ঢেউ খেলানো।

আল জানুব দেখতে কেমন।

আল জানুব দেখতে নৈকার মতন। স্টেডিয়ামটির নকশাতে রয়েছে ঢেউ খেলানো বক্রতা। ঢেউ খেলানো বক্রতা স্টেডিয়ামটির সৌন্দর্য সবার চোখকাড়ে। যা স্হাপত্যশৈলীর নিদর্শন।

আল জানুব নৌকার মত দেখতে কেন।

আল জানুব নৌকার মত। আল জানুব দেখতে নৌকার মত কেন? কারণ ওয়াক্রাহ এলাকার ঐতিহ্যের প্রতীক এক ধরণের নৌকে সামনে রেখে এই নৌকার আদলে আল জানুব ডিজাই করা হয়েছে। পারস্য উপসাগরের স্রোতের মধ্য দিয়ে কেটে চলা ঐতিহ্যবাহী দাও নৌকা হলো স্টেডিয়ামের ডিজাইন কৃত নৌকা।

তিনি তার এই আসাধারন ও বিখ্যাত ডিজাইনটি করেছেন ওই অঞ্চলের ঐতিহ্যবাহী নৌকার আদলে । তার নকশাতে ঢেউ খেলানো বক্রতার অনণ্য স্থাপত্যশৈলীর স্বাক্ষর রেখেছেন যা অতি দৃষ্টি নন্দন ।

আল জানুব কবে উদ্বোধন করা হয়?

আল জানুব পূর্ব ওয়াক্রাহ নামে পরিচিত ছিল। কাতসর বিশ্বকাপকে সামনে রেখে স্টেডিয়ামটি সংস্কার করা হয়। স্টেডিয়ামটির নতুন নাম রাখা হয় আল জানুব। আল জানুব উদ্বোধন করা হয়
২০১৯ সালের ২৬ মে মাসে ।

আল জানুবের ধারণক্ষমতা।

বর্তমানে আল জানুব স্টেডিয়ামের ধারনক্ষমতা ৪০হাজার। একসাথে ৪০ হাজার দর্শক খেলা দেখতে পারবেন। কাতার বিশ্বকাপের পরে আবার সংস্কার করে আসন সংখ্যা ২০ হাজার বাড়ানো হবে।

কাতার বিশ্বকাপ ২০২২ হতে পারে লিওনেল মেসির শেষ বিশ্বকাপ

আল জানুবের আয়তন।

১০৫ x ৬৮ মিটার

আল জানুবের সুযোগ সুবিধা।

  • স্পোর্টস কমপ্লেক্সে বহুমুখী কক্ষ।
  • সুইমিং পুল
  • স্পা।
  • সবুজ ছাদসহ একটি শপিং সেন্টার।
  • প্রবেশদ্বার হবে বৃক্ষাচ্ছাদিত চত্ত্বর।

Leave a Reply