বেতন বাড়বে ইনক্রিমেন্টে মহার্ঘ ভাতা নয় ২০২৪

সাহেদা জান্নাত

বেতন বাড়বে ইনক্রিমেন্টে মহার্ঘ ভাতা নয় : সকল চাকরিরজীবিদের জন্য মহা সুখবর বেতন বৃদ্ধি পাচ্ছে ইনক্রিমেন্টে মহার্ঘ ভাতা নয়। নতুন পে স্কেল বা মহার্ঘ ভাতা নয় বেতন বৃদ্ধি পাবে ইনক্রিমেন্টে। বেতন বৃদ্ধি ,পে স্কেল নিয়ে আমাদের ব্লগে অনেক অনেক পোষ্ট রয়েছে আপনাদের জানার স্বার্থে এবং আজ ইনক্রিমেন্ট নিয়ে কিছু গুরুত্বপূর্ণ বিষয় বিশ্লেষণ করা হলো এই পোস্ট টির মাধ্যমে।

বেতন বাড়বে ইনক্রিমেন্টে মহার্ঘ ভাতা নয়:

সরকারি চাকরিজীবীদের বেতন বৃদ্ধি পাচ্ছে বার্ষিক বেতন বৃদ্ধি বা ইনক্রিমেন্ট অনুযায়ী। এবার দ্বিগুন হারে সরকারি চাকরিজীবীদের বেতন বৃদ্ধি পেতে পারে। চলতি বছর অর্থাৎ মূল্যস্ফীতির সাথে সমন্বয় রেখে বেতন বৃদ্ধি পাচ্ছে। চলতি বছরে দ্রব্যমূলের উর্ধ্বমুখী গতির কারনে স্বাভাবিক জীবন যাপন করতে পারছেনা অনেক পরিবার । তাই এবার সরকারি চাকরিজীবীদের নিয়মিত ইনক্রিমেন্ট ৫ শতাংশের বেশি করে বাড়ানো হতে পারে।

সরকারি চাকরিজীবীদের জন্য বার্ষিক ইনক্রিমেন্ট:

বর্তমানে মুদ্রাস্ফীতির কারনে অনেক চাকরিজীবিদের স্বাভাবিক জীবন যাপন করতে অসুবিধা হচ্ছে অনেক সাধারণ মানুষের ও অনেক দুর্ভোগ পোহাতে হচ্ছে তবে অনেক চাকরিজীবিদের পরিবার চালানোর একমাত্র সম্বল বেতন ভাতা ,বেতন ভাতা দিয়ে তাদের সংসার চলে কিন্তু বর্তমানে দ্রব্যমূলের যে উর্ধ্বমুখী গতি এতে করে পরিবারের সদস্যদের বরণ পোষন দিয়ে সুন্দর জীবন যাপন করতে ব্যাহত হচ্ছেন। এছাড়াও বৈশ্বিক মন্দার কারণে ও সরকার পে স্কেল এর মতো বড় ধরনের ব্যয় বাড়াতে পারছেন না তাই ইনক্রিমেন্ট দিলে সরকারের উপর বেশি চাপ পড়বে না।

প্রধানমন্ত্রী বলেন সরকারি কর্মকর্তা কর্মচারীদের জন্য বেতন বৃদ্ধির পরিকল্পনা চলছে তার আগে তিনি এ কথা খাতিয়ে দেখতে বলেছেন যে, মহার্ঘ ভাতা দিলে সরকারের কত ব্যয় হবে বা কোন পন্থায় বেতন বৃদ্ধি হলে সরকারের বড় ধরনের ব্যয় বাড়বে না সেটাও দেখার কথা বলা হয়েছে ।তবে মহার্ঘ ভাতা বা পে স্কেল না দিয়ে বেতন বৃদ্ধির কথা জানিয়েছেন এবং বেতন বৃদ্ধির পরিকল্পনা ও চলছে অর্থ বছরে বেতন বৃদ্ধির কথা বাজেটে উপস্থাপন করা ও হবে ।

বর্তমানে সরকারি চাকরিজীবীরা ২০১৫ সালের বেতন কমিশন অনুযায়ী বেতন ভাতা পাচ্ছেন। বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মো ফরাস উদ্দিনের নেতৃত্বে গঠিত কমিশনের সুপারিশ অনুযায়ী এ বেতন কমিশন প্রনীত হয়েছিল। তখন এ কমিশনে বলা হয়েছিল আর নতুন কমিশন গঠন করা হবে না । তবে প্রতি বছর ৫ শতাংশ হারে ইনক্রিমেন্ট বাড়ানো হবে ।

  • তবে অর্থ মন্ত্রণালয়ের এক সূত্রে জানা যায়, আগামী অর্থ বছরের বাজেটে নিয়মিত ইনক্রিমেন্টের ৫ শতাংশ বৃদ্ধি করায় হবে।
  • পে স্কেল দেয়ার মতো বড় ধরনের ব্যয় করা সরকারের পক্ষে কঠিন হয়ে দাঁড়াবে তাই পে স্কেল এর পরিবর্তে সরকারি চাকরিজীবীদের জন্য ইনক্রিমেন্ট দেয়া হবে ।
  • মূল্যস্ফীতির হারের কথা বিবেচনা করে ৫ শতাংশ ইনক্রিমেন্ট এর সাথে বেতন কত বাড়ানো যায় বা গড় মূল্যস্ফীতির হার বিবেচনা করে বেতন কত বৃদ্ধি করা যায় তা যাচাই বাচাই করে দেখা হবে।
  • ২০ তম গ্ৰেড থেকে প্রথম গ্ৰেড পর্যন্ত সবার জন্য একই হারে বেতন বাড়ানো হবে কিন তাও যাচাই বাছাই করে দেখা হবে ।

বেতন ভাতা পে স্কেল না মহার্ঘ ভাতা ইত্যাদির যাবতীয় হিসাব অর্থমন্ত্রী ও প্রধানমন্ত্রীর অনুমোদনের পর দাপ্তরিক প্রক্রিয়া শেষ করে প্রকাশ করা হবে। তবে যে তারিখে প্রকাশ করা হোক না কেন আগামী ১ লাখ জুলাই থেকে কার্যকর করা হবে।

তবে জানা যায় মহার্ঘ ভাতা প্রদান করা হলে সরকারের ব্যয় অনেক বৃদ্ধি পাবে যেমন, ১০ শতাংশ মহার্ঘ ভাতা প্রদান করা হলে এ হিসেবে ৪ হাজার কোটি টাকা যোগ করা হবে ।

১৫ শতাংশ মহার্ঘ ভাতা প্রদান করা হলে যোগ করতে হবে ৬ হাজার কোটি টাকা ।

২০ শতাংশ মহার্ঘ ভাতা প্রদান করা হলে যোগ করতে হবে ৮ হাজার কোটি টাকা।

সুতরাং বলা যায় মহার্ঘ ভাতা প্রদান করা হলে সরকারের ব্যয় কিন্তু বৃদ্ধি পাবে তাই মহার্ঘ ভাতা না দিয়ে বেতন বৃদ্ধির পরিকল্পনা করেছেন সরকার।

পরিশেষে বলা যায় যে মহার্ঘ ভাতা নয় সরকারি চাকরিজীবীদের জন্য বেতন বৃদ্ধির পরিকল্পনা রয়েছে ইনক্রিমেন্ট এর হার বাড়ানো মহার্ঘ ভাতা নয় । মহার্ঘ ভাতা প্রদান করলে ব্যয় অনেক বেড়ে যাবে তাই ইনক্রিমেন্ট বাড়বে মহার্ঘ ভাতা নয় । এই ছিল আপনাদের জন্য আমাদের আজকের গুরুত্বপূর্ণ আপডেট সরকারি , বেসরকারি এমপিওভুক্ত শিক্ষকদের সকল প্রকার বেতন ভাতা ,পে স্কেল ,পে কমিশন ইত্যাদি যাবতীয় নতুন নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন ।যদি কোন ভূল হয় তাহলে কমেন্টে জানাবেন ।

Share This Article
সাহেদা জান্নাত পেশায় একজন প্রফেশনাল বুক রাইটার। তিনি স্কলার্সমী নিউজের সাথে শুরু থেকেই কাজ করে যাচ্ছেন। বিশেষ করে তিনি এখানে শিক্ষক নিবন্ধন, বিডি জবস এবং শিক্ষাঙ্গনের সব ধরনের নিউজ কাভার করে থাকেন, তিনি সকল নিউজ সততা যাচাই করে ScholarsMe নিউজে প্রকাশিত করে থাকেন।