বেতন ভাতা বৃদ্ধি ২০২৪: সরকারি চাকরিজীবীদের বেতন বৃদ্ধির খবর ২০২৪, নতুন পেস্কেল সর্বশেষ খবর

সাহেদা জান্নাত

বেতন ভাতা নিয়ে নতুন আপডেট বাজেটে বেতন বৃদ্ধি নিয়ে আলোচনা আসবে তবে বাজেটে মহার্ঘ ভাতার ঘোষণা না থাকলেও মূল্যস্ফীতির সাথে সামঞ্জস্য বজায় রেখে বেতন বৃদ্ধির একটি পরিকল্পনা চলছে। বেতন ভাতা সম্পর্কে নতুন আপডেট ২০২৪ বিস্তারিত আমার এই পোস্টটির মাধ্যমে জানতে পারবেন।

সরকারি চাকরিজীবীদের বেতন বৃদ্ধির খবর ২০২৪

পরিকল্পনা মন্ত্রী এম এ হান্নান জানিয়েছেন যে মূল্যস্ফিতির সাথে সমন্বয় রেখে এবার বাজেটে বেতন বৃদ্ধি সম্পর্কে পরিকল্পনার কাজ চলছে এটা সরকার জানিয়েছেন তবে বেতন বৃদ্ধির কথা কেবল বলা হয়েছে বাকিটা জানেনা । বেতন সরকারি তথা বেসরকারি সকল কর্মকর্তা কর্মচারীদের জন্য জীবন চলার অন্যতম বড় একটি অংশ । কষ্টের অর্জিত সম্মানি দিয়েই একজন শিক্ষক কর্মচারী জীবন চালান বর্তমান যে হারে দ্রব্যমূলের উর্ধ্বমুখী গতি বেতন বৃদ্ধি ছাড়া শিক্ষক কর্মচারীদের জীবন যাপন করা অতি কষ্টের হয়ে দাঁড়িয়েছে।

বেতন বৃদ্ধি সম্পর্কে নতুন আপডেট:

  • মূল্যস্ফীতির সাথে সামঞ্জস্য বজায় রেখে বেতন কিভাবে বৃদ্ধি করা হচ্ছে কত বৃদ্ধি করা হচ্ছে তা এখনো অস্পষ্ট। তবে বেতন কখন থেকে বাড়বে তা জানা যায় ।
  • মূল্যস্ফীতির সাথে সমন্বয় রেখে বেতন বৃদ্ধির পরিকল্পনা চলছে এবং বেতন বৃদ্ধি পাচ্ছে তা দেয়া হবে বা বেতন কার্যকর হতে পারে জুলাই মাস থেকে।
  • তবে জানা যায় সরকারি চাকরিজীবীদের দাবি ছিল ২০% মহার্ঘ ভাতা প্রদান কিন্তু সরকার চাইছেন মূল্যস্ফিতির সাথে সমন্বয় রেখে বেতন বৃদ্ধি এবং বেতন বৃদ্ধির পরিকল্পনা ও চলছে।

বাংলাদেশ সরকারি চাকরিজীবীদের 2015 সালে পে স্কেল সর্বশেষ ঘোষণা করা হয়েছিল। প্রতি পাচ বছর পর পর তাদের বেতন বাড়ার কথা কিন্তু করোনা ভাইরাস মহামারীর কারনে এবং ইউক্রেনের যুদ্ধের কারনে বেতন বৃদ্ধি য়করা হয়নি তবে প্রতিবছর শতকরা 5 ভাগ হারে ইনক্রিমেন্ট দেয়া হয়েছে।

বেতন ভাতা বৃদ্ধি ২০২৪

প্রতি বছর যদি সরকারি চাকরিজীবীদের 5% হারে ইনক্রিমেন্ট দেয়া হয় সে হিসেবে সরকারি কর্মচারী ৪০ ভাগ ইনক্রিমেন্ট পেয়েছেন। সরকারি চাকরিজীবীদের মোট কর্মরত জনগোষ্ঠীর পাঁচ ভাগের বেশি নয় তাই তাদের বেতন বৃদ্ধি পেলে বাকিদের কি হবে বিশেষজ্ঞরা একথা বলেন তাই প্রথমে নিয়ন্ত্রণ করতে হবে মূল্যস্ফিতি যদি বেতন বৃদ্ধি পায় সে তুলনায় হয়তো মূল্যস্ফিতির হার আরও বাড়বে তাই মূল্যস্ফিতির নিয়ন্ত্রণ করে বেতন বৃদ্ধি করা হয়াটা অনেক ভালো ।

মে মাসে সরকারি প্রতিষ্ঠান এবং বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোযে মূল্যস্ফিতির হিসাব দিয়েছেন তা গত এক দশকে সর্বোচ্চ ৯.৯৪ শতাংশ।

দেশে সরকারি চাকরিজীবী প্রায় ১৪ লাখ তবে বিভিন্ন কর্পোরেশন এবং এমপিও ভুক্ত শিক্ষক সহ মোট ২২ লাখ । চলতি অর্থবছরে সরকারি চাকরিজীবীদের বেতন ভাতা খাতে ব্যয় হল ৭৩ হাজার ১৭৩ কোটি টাকা লাগছে । প্রস্তাবিত বাজেটে ২০২৩-২০২৪ বেতন ভাতা বাবদ ৭০ হাজার ৭০১ কোটি টাকা এবং পেনশন বাবদ ২৩ হাজার কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। সব মিলিয়ে বরাদ্দ ৯৩ হাজার ৭০১ কোটি টাকা।

সরকারি চাকরিজীবীদের তথা এমপিও ভুক্ত শিক্ষকদের বেতন বৃদ্ধি হোক এই কামনা করি কেননা আসন্ন পবিত্র ঈদুল আজহার সময়ে মূল্যস্ফিতির কারনেই অনেক শিক্ষক কর্মচারী তথা কর্মকর্তারা কিন্তু ঠিক মতো কুরবানী দিতে পারছেনা কেননা দ্রব্যমূলের উর্ধ্বমুখী গতির কারনে স্বাভাবিক জীবন যাপন করতে পারছেনা অনেক পরিবার তাই আমাদের সকলের কামনা সরকারি তথা বেসরকারি সকল শিক্ষক কর্মকর্তা কর্মচারীদের জীবন যাপন সহজ করতে বেতন ভাতা বৃদ্ধি করা হোক এই কামনা ।যদি কোন ভূল থাকে পোষ্ট টিতে তাহলে কমেন্টে জানাবেন এবং আমাদের সাথেই থাকুন নতুন নতুন আপডেট পেতে বেতন ভাতা , বিভিন্ন নিয়োগ পরীক্ষার বিজ্ঞপ্তি তথা প্রস্তুতি জানতে ।

Also Read: ১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সার্কুলার আগস্ট মাসে

Share This Article
সাহেদা জান্নাত পেশায় একজন প্রফেশনাল বুক রাইটার। তিনি স্কলার্সমী নিউজের সাথে শুরু থেকেই কাজ করে যাচ্ছেন। বিশেষ করে তিনি এখানে শিক্ষক নিবন্ধন, বিডি জবস এবং শিক্ষাঙ্গনের সব ধরনের নিউজ কাভার করে থাকেন, তিনি সকল নিউজ সততা যাচাই করে ScholarsMe নিউজে প্রকাশিত করে থাকেন।