বর্ণ কাকে বলে? বর্ণমালা কত প্রকার ও কি কি? 

সাহেদা জান্নাত
বর্ণ কাকে বলে? বর্ণমালা কত প্রকার ও কি কি? 

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজ আমি আপনাদের সাথে শেয়ার করলাম অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি পোস্ট যা প্রত্যেক শিক্ষার্থীর জানা অত্যন্ত দরকার সত্যি বলতে অনেকেই ভাষা,ব্যাকরণ, বর্ণ , বর্ণমালার সংজ্ঞা জানেন না সুতরাং এইসব খুঁটিনাটি বিষয় সুন্দর করে এর সংজ্ঞা জানা দরকার। দ্বিতীয় শ্রেনি থেকে শুরু করে পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য এই পোষ্ট টি অত্যন্ত গুরুত্বপূর্ণ ।

ভাষার সংজ্ঞা বা ভাষা কাকে বলে ?
উত্তর : যেসব অর্থবোধক ধ্বনির মাধ্যমে মানুষ তার নিজের মনের ভাব প্রকাশ করে তাকে ভাষা বলে ।

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা এই ছোট্ট একটি সংজ্ঞা অনেক সময় শিক্ষক নিয়োগ পরীক্ষার জন্য প্রয়োজন পড়ে অনেকেই এই সংজ্ঞাটি সুন্দর করে লিখতে পারেন না তাই আপনার আমার সন্তান কে এই সুন্দর সংজ্ঞা টি শেখান ।

ব্যাকরণ এর সংজ্ঞা :
উত্তর : যে বই পড়লে কোন ভাষা শুদ্ধরূপে লিখতে , পড়তে ও বলতে ,পারা যায় তাকে সেই ভাষার ব্যাকরণ বলে ।

বর্ণ কাকে বলে ?
উত্তর : ভাষাকে লিখে প্রকাশ করার জন্য যেসকল সাংকেতিক চিহ্ন ব্যবহার করা হয় , তাদেরকে বর্ণ বলে ।

বর্ণমালা :

বর্ণমালার সংজ্ঞা : বাংলা ভাষায় ব্যবহৃত প্রত্যেকটি বর্ণকে একত্রে বর্ণমালা বলে ।

বর্ণমালা কত প্রকার ও কি কি ?
উত্তর : বাংলা ভাষায় বর্তমালাকে প্রধানত দুই ভাগে ভাগ করা যায় যথা : ১ ,স্বরবর্ণ ও ২, ব্যঞ্জনবর্ণ।

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা এই ছোট্ট পোষ্ট টি অত্যন্ত গুরুত্বপূর্ণ অবহেলা না করে এরকম ছোট ছোট পোষ্ট পড়বেন অনেক গুরুত্বপূর্ণ বিষয় থাকবে তাই অবহেলা না করে ছোট ছোট পোষ্ট গুলো পড়ুন শেয়ার করুন এছাড়াও আমাদের ব্লগে তৃতীয় শ্রেণী থেকে একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য paragraph শেয়ার করা হয়েছে এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষার সকল বিষয়ের গাইড এবং অন্যান্য নতুন নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন এবং বেশি বেশি করে শেয়ার করুন।

Also Read: বিশ্বকাপ ফুটবল নিয়ে গুরুত্বপূর্ণ মডেল টেস্ট সাধারণ জ্ঞান বিসিএস সহ সকল নিয়োগ পরীক্ষার জন্য

Share This Article
সাহেদা জান্নাত পেশায় একজন প্রফেশনাল বুক রাইটার। তিনি স্কলার্সমী নিউজের সাথে শুরু থেকেই কাজ করে যাচ্ছেন। বিশেষ করে তিনি এখানে শিক্ষক নিবন্ধন, বিডি জবস এবং শিক্ষাঙ্গনের সব ধরনের নিউজ কাভার করে থাকেন, তিনি সকল নিউজ সততা যাচাই করে ScholarsMe নিউজে প্রকাশিত করে থাকেন।