১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সার্কুলার কবে এবং পরীক্ষার জন্য প্রস্তুতি কেমন হতে হবে?

  • Post author:
  • Post last modified:January 5, 2023
You are currently viewing ১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সার্কুলার কবে এবং পরীক্ষার জন্য প্রস্তুতি কেমন হতে হবে?
১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সার্কুলার কবে এবং পরীক্ষার জন্য প্রস্তুতি কেমন হতে হবে।

১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সার্কুলার কবে এবং পরীক্ষার জন্য প্রস্তুতি কেমন হতে হবে: ১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সার্কুলার আজ না কাল হবেই এবং শিক্ষক নিবন্ধন পরীক্ষার জন্য কিন্তু প্রস্তুতি নিতে হবে। এই পোস্ট টির মাধ্যমে ১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার জন্য কি কি অনুসরন করতে হবে এবং ১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সার্কুলার কবে হবে সেই বিষয়ে আপনাদের সাথে শেয়ার করলাম।

১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সার্কুলার কবে এবং প্রস্তুতি কিভাবে নিবেন:

শিক্ষক নিবন্ধন অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয় জীবন গঠনে একটু কষ্ট করে নিজেকে প্রস্তুত করে পরীক্ষা দিলে অবশ্যই ভালো কিছু আশা করা যায়। নিবন্ধন পরীক্ষা মূলত তিনটি ধাপে অনুষ্ঠিত হয় ।

  • প্রথমে প্রিলিমিনারি পরীক্ষা ,তারপর লিখিত পরীক্ষা,তারপর ভাইভা পরীক্ষা ।
  • শিক্ষক নিবন্ধন প্রিলিমিনারি পরীক্ষার জন্য মার্ক বরাদ্দ থাকবে ……১০০।
  • লিখিত পরীক্ষার জন্য মার্ক থাকবে…….১০০।
  • ভাইভা পরীক্ষার জন্য মার্ক থাকবে …..২০।

১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সার্কুলার হবে এই নতুন বছরের অর্থাৎ এই বছরের ফেব্রুয়ারি বা জানুয়ারি এর শেষের দিকে।তবে আমি এই বিষয়ে সঠিক বলতে পারছিনা তবে এনটিআরসিএ যখন বিজ্ঞপ্তি দেবে তখনই আপনারা আবেদন করবেন। আবেদন করার জন্য থাকবে স্কুল ও স্কুল -২ পর্যায় এবং কলেজ পর্যায়ে আবেদন করতে পারবেন।

স্কুল পর্যায়ের জন্য আপনাকে ডিগ্ৰী অর্থাৎ স্নাতক পাস লাগবে এবং ৩০০ মার্ক থাকতে হবে।

স্কুল -২ পর্যায়ে আবেদন করার জন্য এইচএসসি পাস করলেই হবে এবং এই স্কুল -২ পর্যায়ে অনেকেই কিন্তু আবেদন করা দরকার এটা জানেনা কিন্তু এটাই সুবর্ণ সুযোগ এই পর্যায়ে আবেদন করলে চাকরি কিন্তু অনেকের আগেই হয়ে যায় পরবর্তিতে আর এত কষ্ট করতে হয়না ।

১৭ তম শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষার প্রস্তুতি ‌‌কিভাবে নিবেন ২০২৩

কলেজ পর্যায়ে আবেদন করার জন্য মাষ্টার্স বা অনার্স থাকলে হবে ।এই হলো আবেদন করার যোগ্যতা ।

আসলে অনেকেই বলেন যে আমরা পড়ছি চাকরি করার জন্য নয় চাকরি প্রত্যাশী যদি নন তাহলে চাকরির পরীক্ষা দেন কেন এটাই প্রশ্ন আসলে পড়ালেখা জ্ঞানার্জন তথা জীবন চালানোর মাধ্যম আমি সর্বদা কামনা করছি আমাদের সব চাকরিপ্রত্যাশী ভাই ও বোনেরা যেন উনাদের মনের আশা পূরণ হোক একটা চাকরি হোক।

১৮ তম শিক্ষক নিবন্ধন তথা নিবন্ধন পরীক্ষার জন্য কত মার্কস পেলে আপনি পাস করবেন।

  • শিক্ষক নিবন্ধন প্রিলিমিনারি পরীক্ষার জন্য আপনাকে ৪০ মার্কস পেতে হবে।
  • শিক্ষক নিবন্ধন লিখিত। পরীক্ষার জন্য ৪০ এর উপরে মার্ক পেলে অনেক ভালো কেননা প্রিলিমিনারি পরীক্ষার জন্য এত বেশি মার্ক না পেলে ও হবে ৪০ পেলে হবে কিন্তু লিখিত পরীক্ষায় কিন্তু অনেক ভালো মার্ক পেতে হবে এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ ।
  • ভাইভা পরীক্ষার জন্য ২০ মার্ক থাকবে।

১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রস্তুতি কিভাবে নিবেন ২০২৩

১৮ তম শিক্ষক নিবন্ধন তথা সামনে প্রতিবছর ততটা নিবন্ধন আসবে আপনাকে সঠিক প্রস্তুতি নিতে হবে সঠিক প্রস্তুতি নিরলস পরিশ্রম আপনাকে নিয়ে যাবে সঠিক গন্তব্যে।

  • শিক্ষক নিবন্ধন পরীক্ষার জন্য আপনাকে বাংলা বিষয়ের উপর জানতে হবে । বাংলা বিষয় থেকে প্রশ্ন আসবে ২৫ টি ।তাই বাংলার উপর জোর্ দিয়ে পড়তে হবে । বাংলা থেকে ব্যাকরন অংশ , সাহিত্য অংশ ,বাংলা দ্বিতীয় পত্রের সবগুলো topics ভালোকরে পড়তে হবে।
  • ১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার জন্য ইংরেজি বিষয়ের উপর প্রশ্ন থাকবে ২৫ টি।
  • গনিত বিষয়ের উপর প্রশ্ন থাকবে ২৫ টি ।
  • সাধারন জ্ঞান প্রশ্ন থাকবে ২৫ টি। সাধারন জ্ঞান এর মধ্যে থাকবে সাম্প্রতিক বিষয়াদি এবং বিভিন্ন দেশের মুদ্রার নাম , বিভিন্ন সংস্থার নাম, মুক্তিযুদ্ধের বিষয় নিয়ে প্রশ্নাবলী ইত্যাদি বিভিন্ন বিষয়ে প্রশ্ন থাকে।

১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সার্কুলার অবশ্যই এই দুএকমাস এর মধ্যেই হবে তাই অবহেলা না করে সঠিক প্রস্তুতি নিবেন এবং সঠিক প্রস্তুতি আপনাকে নিয়ে যাবে আপনার গন্তব্যে।আমাদের ব্লগে ইতোমধ্যে অনেক সাধারণ জ্ঞান , সাম্প্রতিক বিষয়াদি শেয়ার করা আছে আপনারা ও শেয়ার করবেন।

Leave a Reply