১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসের গুরুত্ব ও তাৎপর্য

  • Post author:
  • Post last modified:November 26, 2022
You are currently viewing ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসের গুরুত্ব ও তাৎপর্য
১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসের গুরুত্ব

১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসের গুরুত্ব ও তাৎপর্য: ১৬ ই ডিসেম্বর মহান বিজয় দিবস । এক সাগর রক্তের বিনিময়ে অর্জিত এই বিজয়। এ বিজয় দিবসের তাৎপর্য ও গুরুত্ব অপরিসীম । ১৬ ই ডিসেম্বর ১৯৭১ সালে বাংলাদেশের ভাগ্যাকাশে উদিত হয়েছিল বিজয় রবি । দীর্ঘ নয় মাসের সমাপ্তি ঘটেছিল এই দিনটিতে ।এ দিনের গুরুত্ব ভাষায় প্রকাশ করে শেষ হবেনা।

বিজয় দিবসের গুরুত্ব:

কত প্রান অকালে গিয়েছিল ঝরে

কত মা বোনের সম্মান গিয়েছিল ধুলোয় মিশে

কত নির্মম ছিল সে যন্ত্রনা ,সে আক্রমন

তবে ভয় পায়নি বাঙালি

সব বাধা পেরিয়ে এনেছিল বিজয়

১৬ ই ডিসেম্বর তুমি”।

বিজয় দিবস আমাদের জয়দীপ্ত গর্বের নির্দশন । বাঙালি জাতি এই দিনের বিজয়ের সূত্রেই বীর জাতি হিসেবে প্রতিষ্ঠা অর্জনে সক্ষম হয়েছে।এই দিনেই বাঙালির স্বাধীন জাতি হিসেবে জয়যাত্রা শুরু।এই দিনটির মাধ্যমেই আমরা নতুন প্রজন্মেকে এবং বিশ্বকে বার বার স্মরন করিয়ে দেই, আমাদের মুক্তিযুদ্ধের কথা, শহীদের কথা । মনে করিয়ে দেই বাংলাদেশ নামে একটি দেশের গৌরব উজ্জল ইতিহাসের কথা,যা প্রতিটি বাঙালি তার হৃদয়ে ধারন কাছে ।তাই বাঙালির জাতীয় জীবনে ১৬ ই ডিসেম্বর এর গুরুত্ব অপরিসীম এবং গভীর তাৎপর্যপূর্ণ।

১৬ ডিসেম্বর বিজয় দিবসের শুভেচ্ছা ২০২২

১৬ ডিসেম্বর বিজয় দিবসের বক্তব্য

  • আমাদের এ কথাটি ভুলে গেলে চলবেনা যে,সমগ্ৰ দেশবাসীর আকাঙ্ক্ষা ও আত্মত্যাগের ফলেই এই বিজয় এই স্বাধীনতা সম্ভবপর হয়েছিল।লক্ষ লক্ষ মানুষের প্রানের বিনিময়ে আমরা স্বাধীনতা সংগ্রামে বিজয় পেয়েছি।
  • আজ আমাদের দায়িত্ব,এক সমুদ্র রক্তের বিনিময়ে অর্জিত বাংলাদেশকে সুখী – সমৃদ্ধ দেশ হিসেবে পৃথিবীর বুকে প্রতিষ্ঠা করা যেখানে থাকবে না কোন অসাম্য কোন দুর্ণীতি কোন অনাহারী‌।
  • আমাদের এই স্বাধীনতা সমাজের গুটি কয়েক মানুষের আরাম আয়েশ নিশ্চিত করতে এটা হতে পারেনা । আমাদের এই বিজয় সারা বাঙালি জাতির আরাম আয়েশের প্রতীক ।
  • আমাদের এই বিজয় জাতির রাজনৈতিক , সামাজিক ও অর্থনৈতিক মুক্তির মহান আদর্শে উদ্বুদ্ধ।এ আর্দশগুলোর প্রকৃত রূপায়নই আমাদের বিজয় অর্জনের মূল লক্ষ্য হওয়া উচিত।

বাংলাদেশ স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র । এক সাগর রক্তের বিনিময়ে অর্জিত হয়েছিল এই বিজয় ।২৬ শে মার্চ যুদ্ধ শুরু হলেও সেই দিন আমাদের স্বাধীনতা অর্জিত হয়নি আমরা জয়লাভ করেছি মূলত ১৬ ই ডিসেম্বর।তাই ১৬ ই ডিসেম্বর আমাদের বিজয় দিবস।এ দিবসের তাৎপর্য ও গুরুত্ব অপরিসীম।তাই তো বলি….

” লাল সবুজের বিজয় নিশান হাতে হাতে ছড়িয়ে দাও “

১৬ ই ডিসেম্বর ১৯৭১ এর ইতিহাস | বিজয় দিবসের ইতিহাস ২০২২

Leave a Reply