২০% মহার্ঘ ভাতার অনুমোদন দিল মন্ত্রীসভা

You are currently viewing ২০% মহার্ঘ ভাতার অনুমোদন দিল মন্ত্রীসভা
২০% মহার্ঘ ভাতার অনুমোদন দিল মন্ত্রীসভা

২০% মহার্ঘ ভাতার অনুমোদন দিল মন্ত্রীসভা , আগামী মাস থেকে ২০% মহার্ঘ ভাতা পাবেন সরকারি চাকুরিজীবীরা। জীবন যাত্রার ব্যয় বৃদ্ধি পাওয়ার কারনে ২০%মহার্ঘ ভাতা পাবেন সরকারি চাকুরিজীবীরা । সরকারি চাকরিজীবীদের একটাই দাবী মহার্ঘ ভাতা প্রদান।অবশেষে ২০% মহার্ঘ ভাতা পেয়ে যাচ্ছেন ,তাদের দাবি পূরন হতে যাচ্ছে

মহার্ঘ ভাতা :

মহার্ঘ ভাতাকে ইংরেজিতে বলা হয় Dearness Allowance.

নিয়োগকারী বা মালিক কর্তৃক নিয়োগকৃত কর্মচারীদের নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদির দাম বেড়ে যাওয়ার সাথে জীবনযাত্রার কুলিয়ে ওঠার জন্য যে বিশেষ ভাতা প্রদান করেন তাই মহার্ঘ ভাতা।

অবশেষে ২০% মহার্ঘ ভাতার বিশাল সুখবর দিলেন সরকার। মঙ্গলবার অর্থ মন্ত্রণালয় থেকে মহার্ঘ ভাতার গেজেট প্রকাশিত হলো সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের জন্য। সরকারি অর্থ মন্ত্রণালয় এর অতিরিক্ত সচিব এর সাক্ষরিত গেজেটে বলা হয়েছে সরকারি ,আধা সরকারি , স্বায়ত্তশাশিত সংস্থা , রাষ্ট্রায়ত্ত অর্থকারি সংস্থাসমূহের সকল কর্মকর্তা ও কর্মচারী এবং সামরিক বাহিনীর সকল সদস্যকে তাদের মূল বেতন এর ২০ শতাংশ হারে মহার্ঘ ভাতা প্রদানের সিদ্ধান্ত নিয়েছে সরকার।চলতি বছরেই এই মহার্ঘ ভাতা প্রদান করা হবে বলে আশা করা যাচ্ছে এবং তা প্রতিবেদন এ উল্লেখ করা হয়েছে।

  • এছাড়াও বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পেশাজীবী সমন্বয় পরিষদের মহাসমাবেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপকৃত মহার্ঘ ভাতার ঘোষণা দেন।

আরোও পড়ুন: মহার্ঘ ভাতা পাবেন সরকারি কর্মচারীরা

২০% মহার্ঘ ভাতা,

  • সম্প্রতি অর্থমন্ত্রী বলেছিলেন, ডিসেম্বর এ সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের জন্য স্থায়ী পে- কমিশন ঘোষণা করা হবে। এছাড়া ও ১৩ লাখ এর মতন রয়েছেন সরকারি কর্মকর্তা ও কর্মচারী এর মধ্যে চাকরিতে সক্রিয় রয়েছেন প্রায় ১১ লাখ এর মতন সরকারি কর্মকর্তা ও কর্মচারী।
  • এদিকে দ্রব্যমূলে্র উর্ধগতি ও জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি পাওয়ার কারনে ৫০ শতাংশ মহার্ঘ ভাতা প্রদানের দাবি জানিয়েছে তৃতীয় শ্রেণীর সরকারি কর্মচারী নেতৃবৃন্দ।তবে ২০,% মহার্ঘ ভাতা প্রদানের আলোচনা চলছে সরকারের উচ্চ পর্যায়ে।

কর্মচারী এসব নেতাদের দাবি যৌক্তিক বলে মনে করছেন সাধারণ চাকুরিজীবীরা।তারা মহার্ঘ ভাতা প্রদানের দাবির সাথে একাত্মতা প্রকাশ করেছেন এবং সরকারের সদয় অবগতির জন্য জানানো যাচ্ছে । কেননা মহার্ঘ ভাতা প্রদান করলে হয়তো চাকরিজীবীদের জীবন যাত্রা একটু বদলাবে।তাই আমাদের সকলের প্রত্যাশা আমাদের এই দাবি যেন বাস্তাবে রূপ লাভ করে।

Leave a Reply