সরকারি চাকরিজীবীদের জন্য সুখবর ইনক্রিমেন্ট পাচ্ছেন ২০ শতাংশ

সরকারি চাকরিজীবীদের জন্য ইনক্রিমেন্ট ২০ শতাংশ বৃদ্ধি এটি একটি মহা আনন্দের খবর আজ আমি এই পোস্ট টির মাধ্যমে সরকারি চাকরিজীবীদের ইনক্রিমেন্ট বৃদ্ধি সম্পর্কে নতুন একটি আপটেড শেয়ার করলাম ।

সরকারি চাকরিজীবীদের জন্য সুখবর এসেছে ইনক্রিমেন্ট পাবেন ২০ শতাংশ:

আগামী ২০২৩-২০২৪ অর্থবছরের বাজেটে সুখবর পেতে যাচ্ছেন সরকারি চাকরিজীবীরা নতুন এই সুখবর টি হতে যাচ্ছে যে সরকারি চাকরিজীবীদের মহার্ঘ ভাতার আদলে বেতন বৃদ্ধির ঘোষণা আসতে পারে।

  • মূল্যস্ফীতি মোকাবেলায় নির্ধারিত ৫ শতাংশ বার্ষিক ইনক্রিমেন্ট এর বাইরে ও অতিরিক্ত ইনক্রিমেন্ট পাবেন সরকারি চাকরিজীবীরা। এর পরিমাণ মূল বেতনের ১০ শতাংশ থেকে ২০ শতাংশ হতে পারে।
  • আগামী অর্থ বছরের বাজেট বক্তব্যে সরকারি চাকরিজীবীদের বেতন বৃদ্ধির ঘোষণা থাকছে তবে বেতন বৃদ্ধির নির্ধারণের কাজ জুনে বাজেট ঘোষণার পর হবে ।
  • মূল্যস্ফীতি ও বৈশ্বিক সংকটের কারনে সে স্কেলের দাবি তোলেন সরকারি চাকরিজীবীরা এমন প্রেক্ষাপটে আগামী বাজেটে তাদের জন্য মহার্ঘ ভাতা ঘোষণার বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনার অপেক্ষায় ছিলেন অর্থ বিভাগের কর্মকর্তারা।
  • ২০১৫ সালে জাতীয় বেতন স্কেল কার্যকর হয়ার পর থেকে এ পর্যন্ত মুদ্রাস্ফীতি হয়েছে শতকরা প্রায় ৪০ শতাংশ। সেসময় থেকে বার্ষিক ইনক্রিমেন্ট হিসেবে সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধি পেয়েছিল ৫শত থেকে ১ হাজার টাকা। অথচ টাকার হিসেবে ব্যয় বেড়েছে দ্বিগুণ এরপর এই বছর ২০২৩ সালের মুদ্রাস্ফীতির হার এত বেশি যে সরকারি তথা আপামর জনসাধারণের জীবন যাপন করা অতি কষ্টের হয়ে দাঁড়িয়েছে।

বেতন বৃদ্ধি সম্পর্কে নতুন আপডেট:

২০১৮ সালের সুপারিশ অনুযায়ী সরকারকে আপাতত তিনটি বিশেষ ইনক্রিমেন্ট ও নবম পে কমিশন গঠনের নির্দেশনার দাবি জানিয়েছেন কর্মকর্তা ও কর্মচারীরা । তারা আরো বলেন বর্তমানে বেতন স্কেল ও টাইম স্কেল ও সিলেকশন গ্ৰেড বাতিল করায় নিম্ম বেতন ভুক্ত কর্মকর্তা ও কর্মচারীদের সংসার চালানো কঠিন হয়ে পড়েছে।

Also read: বেতন বৃদ্ধি সরকারি বেসরকারি চাকরিজীবীদের এবং ইনক্রিমেন্ট হবে ৮-১০%

সরকারি চাকরিজীবীদের জন্য সুখবর :

এবারের বাজেট আওয়ামী লীগ সরকারের টানা তৃতীয় মেয়াদের শেষ বাজেট তাই একে নির্বাচনী বাজেট ও বলা যায় এবারের বাজেটে ৮ বছর পর সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের জন্য নতুন কিছু বিষয়ের আলোচনা করা হচ্ছে এবং সুযোগ সুবিধা দেয়া হয়ার কথা চলছে।

অর্থ মন্ত্রণালয়ের এক সূত্রে জানা গেছে বাজেট ঘোষণার পর প্রধানমন্ত্রীর কাছ থেকে নির্দেশনা পাওয়ার পর বেতন বাড়ানোর উদ্যোগ নেয়া হবে।

মূল্যস্ফীতির সাথে সমন্বয় রেখে পুরো প্রক্রিয়া শেষ করে আগষ্ট সেপ্টেম্বর মাসে গেজেট জারি হতে পারে ।

জুলাই মাসে অর্থাৎ প্রতিবারের মতো ১ লাখ জুলাই সরকারি চাকরিজীবীরা ৫ % ইনক্রিমেন্ট পাবেন।

বর্তমানে বিভিন্ন মন্ত্রনালয় ও বিভাগের আওতায় সরকারি চাকরিজীবীর মোট পদসংখ্যা 12.46 লাখ । 5 শতাংশ ইনক্রিমেন্ট সহ তাদের বেতন ভাতা বাবদ আগামী অর্থ বছরে বরাদ্দ থাকছে 77 হাজার কোটি টাকা । কিন্তু মোট পদের মধ্যে 2.70 লাখ পদ শূণ্য রয়েছে। ফলে বেতন ভাতা বরাদ্দের পুরো অর্থ ব্যয় হবেনা । চলতি বছরে‌ বেতন ভাতায় বরাদ্দ ছিল ৭৪ হাজার ২৬৬ কোটি টাকা। খরচ না হওয়ায় সংশোধিত বাজেটে এ খাতে বরাদ্দ ১ হাজার ৯৩ কোটি টাকা কমানো হয়েছে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর হিসাব অনুযায়ী গত এপ্রিলে মূল্যস্ফীতির হার ছিল ৯ দশমিক ২৪ শতাংশ । আর গত মে এপ্রিল ১২ মাসের গড় মূল্যস্ফীতির হার ছিল ৮ দশমিক ৬৪ শতাংশ ।

বেতন বৃদ্ধি করা হবে এই প্রক্রিয়ায় চলছে মূল্যস্ফীতির সাথে সমন্বয় রেখে বেতন বৃদ্ধির ঘোষণা আসতে পারে ।

সার্বজনীন ভাতা ইত্যাদি বিভিন্ন বিষয়ে শেয়ার করা হয়েছে আপনারা শেয়ার করবেন এবং কোন ভূল থাকলে কমেন্টে জানাবেন।

shaheda

I'm a proud member of scholarsme. Content Writer and SEO Expert, I completed my graduation in Political science, and I love to share university suggestions and scholarship information.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button