শিক্ষা প্রতিষ্ঠান বার্ষিক জরিপ শুরু, তথ্য এন্ট্রির নির্দেশ

You are currently viewing শিক্ষা প্রতিষ্ঠান বার্ষিক জরিপ শুরু, তথ্য এন্ট্রির নির্দেশ
শিক্ষা প্রতিষ্ঠান বার্ষিক জরিপ শুরু

বিসমিল্লাহির রাহমানির রাহিম শিক্ষা প্রতিষ্ঠান এ বার্ষিক জরিপ শুরু এবং তথ্য এন্ট্রির নির্দেশ এই বিষয় টি আজ আমি শেয়ার করলাম আমার শ্রদ্ধেয় শিক্ষকগন আরেকটু জানার সুবিধার্থে।

বার্ষিক জরিপ:
চলতি বছরে অর্থাৎ ২০২২শিক্ষা প্রতিষ্ঠান এর বার্ষিক জরিপ শুরু করেছে বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরো ( ব্যানবেইস)।২০২২ খ্রি, অর্থাৎ এ জরিপে সব স্কুল কলেজ , মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান , ইংলিশ মিডিয়াম স্কুল ও বিশ্ববিদ্যালয় ও শিক্ষক প্রশিক্ষণ কলেজগুলোর তথ্য এন্ট্রির নির্দেশ দেয়া হয়েছে প্রতিষ্ঠান প্রধানদের।
রোববার এ জরিপে তথ্য এন্ট্রির নির্দেশিকা প্রকাশ করেছে ব্যানবেইস। ব্যানবেইসের ওয়েবসাইটে এ নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। নির্দেশিকা অনুসারে তথ্য ব্যানবেইসের সার্ভারে এন্ট্রি দিতে হবে প্রতিষ্ঠান প্রধানদের।

  • ২০ অক্টোবর পর্যন্ত ঢাকা, ময়মনসিংহ ও সিলেট অঞ্চলের ২১ টা‌ জেলার শিক্ষা প্রতিষ্ঠান গুলোর তথ্য এন্ট্রির সুযোগ পাবে।
  • ২১-২৫ অক্টোবর পর্যন্ত কুমিল্লা , চট্রগ্রাম,ও খুলনা অঞ্চলের ২১ টি জেলার শিক্ষা প্রতিষ্ঠান গুলোর তথ্য এন্ট্রি করা যাবে।
  • ২৬ – ৩০ অক্টোবর পর্যন্ত রাজশাহী , রংপুর,ও বরিশাল অঞ্চলের শিক্ষা প্রতিষ্ঠান গুলোকে তথ্য এন্ট্রির সুযোগ প্রদান করা হবে।

শিক্ষা ক্ষেত্রে সঠিক পরিকল্পনা প্রনয়ন এর জন্য নির্ভরযোগ্য ও হালনাগাদ তথ্যের গুরুত্ব অপরিসীম,ব্যানবাইস জানিয়েছে। শিক্ষা ব্যবস্থাপকদের চাহিদা অনুযায়ী নির্ভুল তথ্য সরবরাহ নিশ্চিত করা , শিক্ষা সংশ্লিষ্ট পরিকল্পনা প্রনয়ন,এনডিজি-৪ বাস্তবায়ন অগ্ৰগতি প্রতিবেদন প্রস্তুত সহ শিক্ষা ক্ষেত্রে সঠিক পরিকল্পনা প্রনয়ন প্রয়োজন।এ জন্য দেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান থেকে অনলাইনে স্ফটওয়্যার ব্যবহার এর মাধ্যমে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করে ব্যানবাইস। দেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের তথ্য ব্যানবাইস সার্ভারে অন্তর্ভুক্ত না হলে সঠিক সময়ে বাংলাদেশের Education Certificate প্রকাশ সহ এবং অন্যান্য প্রতিবেদন প্রকাশ করতে বিলম্ব হয়। মন্ত্রণালয় সহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থায় তথ্য প্রেরন করা যায়না। সুতরাং প্রতিষ্ঠান প্রধানদের অনুরোধ করা হয়েছে প্রতিষ্ঠান এর যাবতীয় তথ্য অনলাইন স্ফটওয়্যার
ব্যবহার করে ব্যানবাইস সার্ভারে প্রেরন করার জন্য।

ব্যানবাইস জানিয়েছে অনলাইন এর সুবিধা প্রতিষ্ঠান এ না থাকলে বঙ্গবন্ধু শেখ মুজিব ডিজিটাল শিক্ষা ভবনে অবস্থিত উপজেলা আইসিটি ট্রেনিং এন্ড রিসোর্স সেন্টার ফর এডুকেশনের সাইবার সেন্টার থেকে তথ্য পাঠাতে পারবেন প্রতিষ্ঠান প্রধানেরা।

রোববার ব্যানবাইসের ওয়েবসাইট এ প্রকাশিত তথ্য অন্তর্ভুক্তির নির্দেশিকায় তথ্য অন্তর্ভূক্ত করার বিস্তারিত নিয়ম তুলে ধরা হয়েছে।আপনারা চাইলে ব্যানবাইস এর ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারবেন।

Leave a Reply