বেসরকারি শিক্ষকদের বদলির সুখবর প্রকাশ

You are currently viewing বেসরকারি শিক্ষকদের বদলির সুখবর প্রকাশ

বেসরকারি শিক্ষকদের বদলির সুখবর প্রকাশ: বেসরকারি বা এমপিও ভুক্ত শিক্ষকদের বদলি একটি গুরুত্বপূর্ণ বিষয় কেননা অনেক বেসরকারি শিক্ষক অনেক দূর দূরান্তে চাকরি করে থাকেন উনাদের কে অনেক কষ্ট করে যেতে হয় । আজ এই বেসরকারি বা এই এমপিও ভুক্ত শিক্ষকদের বদলি জনিত বিষয় নিয়ে পোস্ট টি শেয়ার করলাম।

বেসরকারি শিক্ষকদের বদলির সুখবর প্রকাশ

বেসরকারি বা এমপিও ভুক্ত শিক্ষকদের বদলির কোন ব্যবস্থা নেই । এজন্য এমপিও নীতিমালা ও জনবল কাঠামোতে আলাদা নীতিমালা তৈরি করে বদলীর কথা বলা হলেও তা এখনো বাস্তবের আলোর পথ দেখে নি।তাই বেসরকারি ও এমপিওভুক্ত শিক্ষকদের বদলি হতে পারে না । তাই অনেক দূরে নিয়োগ পাওয়া প্রতিষ্ঠানেই দীর্ঘ দিন থেকে যেতে বাধ্য হন।এসব পরিস্থিতি থেকে মুক্তি দিতে শিক্ষা মন্ত্রণালয়কে বেসরকারি শিক্ষকদের বদলির নীতিমালা তৈরিতে সুপারিশ করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন কর্তৃপক্ষ এনটিআরসিএ । প্রতিষ্ঠানটির সভাপতি এনামুল কাদের খান বিষয়টি নিশ্চিত করেছেন।

এনটিআরসিএ চেয়ারম্যান এনামুল কাদের বলেছেন , বেসরকারি শিক্ষকদের বদলি চালু করতে শিক্ষা মন্ত্রণালয়ে একটি চিঠি পাঠিয়েছি। তাতে এমপিও নীতিমালার সাথে একটি নীতিমালা তৈরির সুপারিশ করেছি।

শিক্ষদের বদলি সংক্রান্ত বিষয় কোন সংস্থার মাধ্যমে পরিচালিত হবে।

শিক্ষদের বদলি সংক্রান্ত বিষয় কোন সংস্থার মাধ্যমে পরিচালিত হবে জানতে চাইলে তিনি বলেন, এটা শিক্ষা মন্ত্রণালয় দেখবে । এনটিআরসিএ কাজ নিবন্ধিত প্রার্থীদের নিয়োগ দেয়া শিক্ষক বদলি এটি এনটিআরসিএ এর আওতাভুক্ত নয়।

বেসরকারি শিক্ষকদের বদলির ব্যবস্থা না থাকলেও তারা ইনডেক্সধারী শিক্ষকদের নিয়োগ প্রক্রিয়ায় সুযোগ পান।তাই শিক্ষক নিয়োগ এর নিয়োগ প্রক্রিয়া শুরু হলেই বা গনবিজ্ঞপ্তি প্রকাশ হলে বাড়ির কাছের প্রতিষ্ঠানে নিয়োগ পেতে ইনডেক্সধারী শিক্ষকদের আবেদন এর ধুম পড়ে।এভাবে তারা নতুন প্রতিষ্ঠানে নিয়োগ পেয়ে পুরাতন প্রতিষ্ঠানের পদটি খালি করে দেয় তা শূন্য পদ হয়ে থাকে।তারা এমপিওভুক্ত ও হয়ে যান এবং পুরাতন প্রতিষ্ঠানের শূন্য পদের কারনে প্রতিষ্ঠানে শিক্ষক সংকট দেখা দেয়।

এর আগে ২০২১ খ্রি, কয়েক হাজার ইনডেক্সধারী শিক্ষকদের নিয়োগ হওয়ার কারনে পুরানো পদটি শূন্য হয়ে যায়।তার ফলস্বরূপ বর্তমান চতুর্থ গনবিজ্ঞপ্তিতে ৭০ হাজার এর বেশী শূন্য পদের তথ্য জানা যায়।এসব শূন্য পদের তথ্য যাচাই করছে অধিদপ্তর।

এরূপ পরিস্থিতিতে চতুর্থ ধাপে শিক্ষক নিয়োগে এমপিও ভুক্ত বা ইনডেক্সধারী শিক্ষকদের নিয়োগ আলাদা প্রক্রিয়ায় নিয়োগ এর প্রস্তাব করা হয়েছে।তবে শিক্ষা মন্ত্রণালয় বিষয়টি এখনো অনুমোদন দেয় নি।

এনটিআরসিএ শিক্ষা মন্ত্রণালয় এর অনুমোদন ছাড়া আলাদা ভাবে ইনডেক্সধারী শিক্ষকদের নিয়োগ প্রক্রিয়ার কাজ করতে পারবে না। শিক্ষা মন্ত্রণালয় অনুমোদন দিলে আইন ও বিধি অনুযায়ী কাজ করবে এনটিআরসিএ।

সরকারি পেনশন ক্যালকুলেট করার নিয়ম

বেসরকারি শিক্ষকদের বদলির ব্যবস্থা করতে চায় বেসরকারি শিক্ষক নিবন্ধন কর্তৃপক্ষ এনটিআরসিএ। বদলির ব্যবস্থা করা হলে চতুর্থ গনবিজ্ঞপ্তিতে আর পুরাতন শিক্ষকরা আবেদন করতে পারবেন না।

বেসরকারি শিক্ষদের বদলির ব্যবস্থা:

এনটিআরসির ও একাধিক কর্মকর্তার মত থেকে জানা যায় শিক্ষক নিয়োগ অর্থাৎ নিবন্ধিত শিক্ষকদের নিয়োগ বিজ্ঞপ্তি ও সুপারিশ করার ক্ষমতা এনটিআরসিএ এর হাতে থাকলেও বেসরকারি শিক্ষকদের বদলির ব্যবস্থা করার সুযোগ এনটিআরসিএ হাতে নেই।

কর্মকর্তারা আরো জানান বেসরকারি শিক্ষকদের বদলির ব্যবস্থা চালু হলে ইনডেক্সবিহীন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারবে তারা।এমনকি নিবন্ধিত শিক্ষকদের চাকরির সুযোগ পাবেন এবং অনেক শিক্ষক তাদের নিজ এলাকায় চাকরির সুযোগ পাবেন।

সুতরাং বলা যায় বেসরকারি স্কুল কলেজ ও মাদ্রাসায় শিক্ষকদের বদলির ব্যবস্থার করা ভাবা হচ্ছে।তবে কোন পদ্ধতিতে শিক্ষকদের বদলির ব্যবস্থা করা হবে তা অমিমাংসিত থাকায় এখনও এ বিষয়ে সঠিক সিদ্ধান্ত নেয়া হয়নি।

Leave a Reply