চাকরিজীবীদের নতুন পে স্কেল হচ্ছে নতুন বছর উপলক্ষে

  • Post author:
  • Post last modified:December 7, 2022
You are currently viewing চাকরিজীবীদের নতুন পে স্কেল হচ্ছে নতুন বছর উপলক্ষে
চাকরিজীবীদের নতুন পে স্কেল হচ্ছে নতুন বছর উপলক্ষে

নতুন বছর উপলক্ষে চাকরিজীবীদের নতুন পে স্কেল: চাকরিজীবীদের জন্য অত্যন্ত সুখবর আসছে নতুন বছর ।নতুন বছর উপলক্ষে নতুন পে -স্কেল ঘোষণা হতে যাচ্ছে । শিক্ষক কর্মচারী আমাদের দেশের গুরুত্বপূর্ণ একটি অংশ তাদের উন্নত জীবনযাপনের জন্য বেতন বৃদ্ধি এবং বেতন বৈষম্য দূর করা অত্যন্ত জরুরি।

  • সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন বৈষম্য দূর করার উদ্যোগ নিয়েছে সরকার। আগামী দ্বাদশ নির্বাচনের আগেই বেতন বৈষম্য দূর করে এবং সরকারি কর্মচারীদের নতুন পে -স্কেল ঘোষণা হতে পারে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্রে।
  • অর্থ মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান , নতুন বেতন কাঠামোতে যাতে কোন অসমতা না থাকে সে বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে থাকার জন্য প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে নির্দেশ দেয়া হয়েছে।
  • আগামী ১৬ মার্চের মধ্যে বেতন বৈষম্যের বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে জমা দিতে হবে।

নতুন বছরে নতুন পে -স্কেল।

  • বেতন বৈষম্য নিরসনে সরকার ২০১৯ সালের ১ এপ্রিল অর্থমন্ত্রীর নেতৃত্বে ছয় সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছিল। কমিটি গত দুই বছরর তেমন দৃশ্যমান কোন কাজ করেনি বিধায় বেতন বৈষম্য ও দূর হয়নি।
  • সরকারের মেয়াদ ও প্রায় শেষের দিকে এমতাবস্থায় মুদ্রাস্ফিতি ইত্যাদির কারণে সরকার আগামী নির্বাচনের আগেই বেতন বৈষম্য দূর করার জন্য আগ্ৰহী এবং বেতন বৃদ্ধির পরিকল্পনা চলছে।
  • দ্ধাদশ নির্বাচন হওয়ার কথা ২০২৩ এর শেষের দিকে এমতাবস্থায় এই বিষয়গুলো সামনে রেখে অর্থ বিভাগ এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ে কাজ চলছে।

সরকারি চাকরির বেতন স্কেল, গ্ৰেডিং সিস্টেম ও অন্যান্য সুযোগ সুবিধা

  • গত ১৩ বছরে টেকসই উন্নয়নে বাংলাদেশের উন্নতিতে সন্তুষ্টি হওয়ার কথা থাকলেও সুশাসন , দারিদ্র্য, কর্মসংস্থান বিষয়ে নানা সমালোচনার সম্মুখীন আছে । এমনকি করোনা মহামারীর‌ কারনে নানান সমস্যায় এবং প্রাকৃতিক দুর্যোগ এমনকি অনেকের চাকরি ও হারিয়ে প্রায় বেকার জীবনযাপন করছে বাংলাদেশের মানুষ।প্রায় ৭০ শতাংশ মানুষের আয় কমেছে।অন্যদিকে বাকি ৩০ শতাংশের মধ্যে ১০ শতাংশের আয় বেড়েছে বহুগুণ।এতে আয় বৈষম্য বেড়েছে বহুগুণ।এতে নিম্ম ও মধ্যম আয়ের মানুষের জীবন জীবিকা চরম সংকটে পড়েছে।এরই মধ্যে সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধির কথা আলোচনায় এসেছে।
  • অর্থ মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিব যিনি বেতন ও ভাতার নিয়ে কাজ করেন নাম প্রকাশে অনিচ্ছুক তিনি বলেন সরকারের বেতন বৃদ্ধি এই উদ্যোগ অসাধারণ।গত পাঁচ বছরে জনগনের মাথাপিছু আয় বেড়েছে এবং জিনিস পত্রের দাম ও বেড়েছে । তবে জীবনযাত্রার ব্যয় উল্লেখযোগ্য ভাবে বাড়লেও মুদ্রস্ফিতির চাপ সহনীয় বলে জানিয়েছেন সরকার।আর আয় খুব কম লোকের বেড়েছে।
  • তবে সরকারি কর্মচারীদের আয় খুব সীমিত ও স্থির এমতাবস্থায় সরকারি কর্মচারীদের বেতন বাড়ানো খুবই জরুরি।তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয় নি তবে বেতন স্কেল বৃদ্ধি এবং নতুন বেতন কাঠামো আগামী দ্ধাদশ নির্বাচনের আগেই দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এই ছিল নতুন বেতন কাঠামো বৃদ্ধির সুখবর আশা করি এবং সর্বদা কামনা করি নতুন বেতন কাঠামো বাস্তবায়ন করে চাকরিজীবীদের জীবন মানের উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করবেন সরকার ।আমাদের এই ব্লগে চাকরিজীবীদের বেতন এবং পেনশন সংক্রান্ত অনেক পোস্ট শেয়ার করা আছে।

৯ম পে স্কেল ৫০ শতাংশ বেশি বেতন ভাতাদি বৃদ্ধি

৯ম গ্রেড বেতন স্কেল

Leave a Reply