World Teachers’ Day 2022, বিশ্ব শিক্ষক দিবস

You are currently viewing World Teachers’ Day 2022, বিশ্ব শিক্ষক দিবস
World Teachers' Day

বিশ্ব শিক্ষক দিবস আজ ,তাই গভীর শ্রদ্ধা নিবেদন করছি আমাদের প্রানপ্রিয় শিক্ষকদের প্রতি। World Teachers’ Day.

“Better than a thousand days of diligent

study is one day with a great teacher.”

………… Japanes proverb.

আজ বিশ্ব শিক্ষক দিবস , শিক্ষকদের হাত ধরেই আমি আমরা বিশ্ব জগতটাকে জানতে পারি। প্রাচীন গ্ৰীক দার্শনিক Aristotle বলেছেন,

” যারা শিশুদের শিক্ষা দানের ব্রতি ,

তারা অভিভাবকদের চেয়ে ও অধীক সম্মানী”

পিতামাতা আমাদের জন্মদেন ঠিকই কিন্তু সেই জীবনকে সঠিকভাবে পরিচালনা করতে সাহায্য করেন পথ দেখিয়ে দেন একজন শিক্ষক। শিক্ষকরাই সমাজ গঠনে সাহায্য করে থাকেন , তাদের অক্লান্ত পরিশ্রম এর ফল আমাদের সুন্দর ভবিষ্যৎ।

সমাজ গঠনের মূল স্তম্ভ একজন শিক্ষক :

একজন‌ শিক্ষক এর হাত ধরেই একটা শিক্ষার্থী শিক্ষা লাভ করে থাকে। সামাজিক নৈতিক মূল্যবোধ , মনুষ্যত্ব অর্জন , জীবন এর সঠিক পথ বেঁচে নিতে সহায়ক ভূমিকা পালন করে আসছেন আমাদের শ্রদ্ধেয় শিক্ষকগন।আজ প্রানভরে তাদের শ্রদ্বা নিবেদন করছি। আমাদের এই শ্রদ্ধেয় শিক্ষকগন যেন সবসময় ভালো থাকেন।

WORLD TEACHERS DAY,

1994 সাল থেকে শুরু করে সারা বছরই 5 ই অক্টোবর পালিত হয় বিশ্ব শিক্ষক দিবস। সমাজের মূল স্তম্ভ আমাদের এই শিক্ষক গন ওরা নিজেদের জীবন পরিবার , সন্তান রেখে শিক্ষাপ্রতিষ্ঠান এ চলে আসেন হাজার শিক্ষার্থীর শিক্ষা দিতে তাদের এই ত্যাগ আসলেই অসীম মহিমা,অশেষ কৃপা। একজন শিক্ষক একটা শিক্ষার্থীকে হাতে ধরে শিখিয়ে দেন এটাই তাদের অসীম ভালোবাসা।

ইউনেস্কো এর মতে,বিশ্বের ৬১ টি দেশে পালিত হয় WORLD TEACHERS DAY.

১৯৬৬ সালের ঠিক একই দিনে প্যারিসে অর্থাৎ ১৯৬৬ সালের ৫ ই অক্টোবর শিক্ষকদের অধিকার সংক্রান্ত একটি আন্তসরকার অধিবেশন অনুষ্ঠিত হয়েছিল সেই সম্মেলনে শিক্ষকদের যাবতীয় অধিকার সংক্রান্ত বিষয়ে আলোচনা করা হয়েছিল।তাই ১৯৬৬ সালের সেই সম্মেলনকে সামনে রেখেই ইউনেস্কো ১৯৯৪ সালের ৫ ই অক্টোবর কে বিশ্ব শিক্ষক দিবস হিসেবে ঘোষণা করে ।সেই থেকে পালিত হচ্ছে , WORLD TEACHERS DAY.

পরিশেষে বলা যায় আজ ০৫ ই অক্টোবর বিশ্ব শিক্ষক দিবস এই শিক্ষক দিবস এর তাৎপর্য অপরিসীম । কেননা শিক্ষকরাই হচ্ছেন মানুষ গড়ার কারিগর , তাদের ছাড়া এই সমাজ গঠিত হতনা তাদের আদর্শ দ্বারাই আমাদের ভবিষ্যৎ উজ্জ্বল হচ্ছে , সমাজ তথা জাতি গঠনে তাদের অবদান অনস্বীকার্য।

.

Leave a Reply