You are currently viewing IELTS কি | আইএলটিএস সম্পর্কে বিস্তারিত তথ্য

IELTS কি | আইএলটিএস সম্পর্কে বিস্তারিত তথ্য

IELTS Meaning (The international English learning testing system) যা সাধারনত  যে সকল দেশের মাতৃভাষা বাংলা নয় সেসকল দেশের মানুষদের ইউরোপ, আমেরিকান দেশগুলোর ভিসা পাওয়ার জন্যে পরীক্ষায় বসতে হয়। 

পূর্বে এই পরীক্ষা অস্ট্রেলিয়া বা ইংল্যান্ডের বিশ্ববিদ্যালয়ে পড়তে যেতে চাইলে দিতে হত, কিন্ত এখন আমেরিকান ও কানাডিয়ান বিশ্ববিদ্যালয়গুলোও এই পরীক্ষার স্কোর নিয়েও ভর্তি করিয়ে থাকে।এই পরীক্ষায় যে কেউ অংশ নিতে পারে ইমিগ্রেশন প্রত্যাশী যে কেউ। এই পরীক্ষায় বসতে বিশেষ কোন যোগ্যতা দরকার হয়না ।তবে পাসপোর্ট থাকতে হবে সকল পরীক্ষার্থীর।

IELTS Exam পদ্ধতি

আই ই এল টি এস পরীক্ষা সাধারনত দুই ভাগে বিভক্ত। একটি একাডেমিক অন্যটি জেনারেল।একাডেমিক পদ্ধতিতে পরীক্ষা নেওয়া হয় যারা স্নাতক, স্নাতকোত্তর, পিএইছডি করতে দেশের বাইরে যেতে ইচ্ছুক তাদের। 

জেনারেল পদ্ধতিতে সাধারনত যারা ইমিগ্রেশন প্রত্যাশী বা কারিগরি প্রশিক্ষন প্রত্যাশী তাদের নেওয়া হয়ে থাকে। 

আই এল টি এস পরীক্ষায় ৪ টি ধাপ থাকে যথাক্রমে।

  • লিসেনিং(Listening),
  • রিডিং(Reading),
  • রাইটিং(Writing),
  • স্পিকিং(Speaking)

IELTS Listening

এই ধাপে ৪০ টি প্রশ্ন থাকে। ৩০ মিনিটে ৪০ টি প্রশ্নের উত্তর দিতে হয়। এই ধাপে মূলত পরীক্ষার্থীর শ্রবণ দক্ষতা দেখা হয়। বক্তৃতা বা কথোপকথন শুনিয়ে পরীক্ষাটি নেওয়া হয়।যতটুকু শুনানো হয় তার মধ্য থেকেই উত্তর দিতে হয়। তবে এখানে একবার ই বাজানো হয়ে থাকে বক্তৃতা  বা কথোপকথন।

IELTS Reading

রিডিং অংশটিতে ৬০ মিনিট সময়ে ৪০ টি প্রশ্নের উত্তর লিখতে হবে।এই ধাপে পরীক্ষার্থীদের ৩টি পেসেজ পড়ে ৪০ টি প্রশ্নের উত্তর সেখান থেকে খুঁজে বের করতে হবে।

IELTS Writing

  • রাইটিং এ সাধারণত দুই ধাপ থাকে। 
  1. প্রথম ধাপে কোনো ডায়াগ্রাম/চার্ট নিজের ভাষায় গুছিয়ে লিখতে হয়। এক্ষেত্রে সময় নির্ধারিত ২০ মিনিট। নুন্যতম ১৫০ শব্দে নিজের ভাষায় উপস্থাপন করতে হয়। এটি বিশেষত একাডেমিক  পরীক্ষার্থীদের জন্যে।

2. অপর দিকে সাধারন পরীক্ষার্থীদের জন্যে ৪০ মিনিট সময়ে যেকোন বিষয়ের প্রবন্ধ লিখতে দেওয়া হয় নুন্যতম ১৫০ শব্দে এই লিখা লিখতে হবে।

এই ধাপে পরীক্ষার্থীদের মুক্ত হস্তে লিখার যোগ্যতা পরিমাপ করা হয়।তবে দুই ভাগে নিয়ম বিভক্ত।আলাদা নিয়ম ও সময় প্রযোজ্য একাডেমিক ও জেনারেল পরীক্ষার্থীদের।

IELTS Speaking

এই অংশটিতে ১২-১৫ মিনিট ইংরেজিতে কথা বলতে হয়। এখানে ৩ টি ধাপ রয়েছে। প্রথম ধাপে নিজের পরিচয়,পরিবার, বন্ধু, অবসর সময় এসব নিয়ে প্রশ্ন করা হয়। দ্বিতীয় ধাপে যেকোন বিষয়ে ১-২ মিনিট কথা বলতে হয়, তৃতীয় ধাপে পরীক্ষকের সাথে ৫-৬ মিনিট পরীক্ষকের সাথে  নির্দিষ্ট বিষয়ে কথোপকথন। 

আইএলটিএস Score

আই এল টি এস এর স্কোর সাধারনত ৪ টি ধাপের গড় করে দেওয়া হয়। মোট স্কোর ৯। উচ্চশিক্ষার জন্যে যেকোন বিশ্ববিদ্যালয়ে ৭-৭.৫ চাওয়া হয়। তবে ৬.৫ এর নিচে কখনো নেওয়া হয়না।

IELTS Preparation for Beginners

আই এল টি এস পরীক্ষায় ভালো করতে হলে লক্ষ্য ঠিক করে প্রস্তুতি নিতে হবে। লিসেনিং ,রাইটিং, রিডিং এ ভালো করতে ইংরেজী জার্নাল, পেপার,বই পড়তে হবে, নিউজ দেখতে হবে।এছাড়া স্পিকিং এর জন্যে নিজে নিজে বা বন্ধু বা পরিবারের সাথে ইংরেজিতে যেকোনো ধরনের আলাপ আলোচনা চালিয়ে যেতে হবে। এর ফলে ইংরেজিতে কথা বলতে যে জড়তা সেটা কিছুটা হলেও কমে গিয়ে আত্নবিশ্বাস বাড়বে। 

এছাড়া ব্রিটিস কাউন্সিলের তত্বাবধানে ক্যাম্ব্রিজ বিশ্ববিদ্যালয় থেকেই প্রবেশপত্র পাওয়া যায়।বিভিন্ন রকমের মক টেস্ট এ অংশগ্রহণের সুবিধা রয়েছে। ব্রিটিশ কাউন্সিলের লাইব্রেরিতে বিভিন্ন রকমের বই আছে যা অনেক উপকারী। লাইব্রেরীর সদস্য হলেই ব্যবহার করা যাবে। ক্যাম্ব্রিজ, আইডিপি ও ব্রিটিশ কাউন্সিলের তত্বাবধানে এই পরীক্ষা হয়ে থাকে।

Top 10 UK Scholarships without IELTS 2021

কোথায় কিভাবে পরীক্ষাঃ

পরীক্ষা সম্পন্ন করতে পাসপোর্ট ও ২ কপি ছবি লাগবে পরীক্ষার্থীর। ব্রিটিশ কাউন্সিল ও আইডিপির  যৌথ উদ্যোগে প্রতিমাসে ৩ বার পরীক্ষা হয়ে থাকে। পরীক্ষার সময় ওয়েবসাইট প্রদত্ত নাম্বারে কল করে জেনে নেওয়া সম্ভব।আই এল টি এস স্কোরের মেয়াদ থাকে ২ বছর। বাড়িতে বসেই সহজ কিছু স্টেপেই ফরম পূরন করা যায়।

ব্রিটিশ কাউন্সিলের ওয়েবসাইট থেকে জেনে নিতে হবে কোন কোন ব্যাংকের কোন শাখায় টাকা পাঠানো সম্ভব। এস এম এসের মাধ্যমে নিবন্ধন নম্বর,স্থান, সময় জানানো হয়ে থাকে।বাংলাদেশে আপাতত ঢাকা,চট্টগ্রাম ও সিলেট কেন্দ্রে পরীক্ষা নেওয়া হয়। এছাড়া বিস্তারিত তথ্য সব জানতে www Britishcouncil.org/Bangladesh idp.com এবং www.ielts.org ভিসিট করে আরো বিস্তারিত জানতে পারবেন IELTS exam সম্পর্কে।

What is ielts meaning?

The international English learning testing system

Leave a Reply