শিক্ষার্থীদের জন্য উপবৃত্তির সুবিধা দিচ্ছে বিভিন্ন প্রতিষ্ঠান

  • Post author:
  • Post last modified:January 8, 2023
You are currently viewing শিক্ষার্থীদের জন্য উপবৃত্তির সুবিধা দিচ্ছে বিভিন্ন প্রতিষ্ঠান
উপবৃত্তির জন্য আবেদন

শিক্ষার্থীদের জন্য উপবৃত্তির সুবিধা দিচ্ছে বিভিন্ন প্রতিষ্ঠান: শিক্ষাই জাতির মেরুদণ্ড। শিক্ষা ছাড়া কোন জাতি উন্নতির শিখরে পৌঁছতে পারে না। আমাদের ভবিষ্যৎ প্রজন্ম এই শিক্ষার্থীদের শিক্ষা বৃত্তি বা উপবৃত্তির সুবিধা দিচ্ছে বিভিন্ন প্রতিষ্ঠান এটা শিক্ষার্থীদের জন্য একটি অন্যতম সহায়ক পন্তা ।

শিক্ষার্থীদের উপবৃত্তি সুবিধা দিচ্ছে বিভিন্ন প্রতিষ্ঠান: শিক্ষার্থীদের মাসে ২৫০০ টাকা উপবৃত্তি দেওয়া হচ্ছে। উপবৃত্তি প্রদান করা শিক্ষার্থীদের পড়ালেখা করার আরেকটি মাধ্যম কেননা এই উপবৃত্তির টাকা কিন্তু অনেক শিক্ষার্থী তাদের লেখা‌পড়ার কাজে ব্যায় করে।

  • প্রত্যেক মাসে শিক্ষার্থীকে ২৫০০ টাকা দিবে বিভিন্ন প্রতিষ্ঠান । এই টাকা শিক্ষার্থীদের পড়াশোনার কার্যক্রমে ব্যায় করা হবে।
  • শিক্ষার্থীদের উপবৃত্তি নিয়ে জানতে চাওয়া হলে অর্থাৎ কীভাবে একজন শিক্ষার্থী এই উপবৃত্তি পাবে তখন বলা হয় শিক্ষা মন্ত্রণালয়ের কাছে যে উপবৃত্তির জন্য শিক্ষার্থীদের একটা আবেদন ফরম থাকবে এই ফরমটি পূরণ করতে হবে উপবৃত্তির আবেদন করার জন্য।
  • এছাড়াও শিক্ষা মন্ত্রণালয় আরো একটি উপবৃত্তি প্রদান করেছে যাকে মেধাবৃত্তি বা সাধারণ উপবৃত্তি বলা হয় ।সেখানেও এসে এসএসসি পরীক্ষার রেজাল্টের উপর এই বৃত্তি প্রদান করা হয়ে থাকে শিক্ষা মন্ত্রণালয় থেকে।
  • এই বৃত্তি দেওয়ার জন্য বিভিন্ন শিক্ষা বোর্ড তালিকা করেছে যে কারা কারা মেধা অর্থাৎ ট্যালেন্টফুল বৃত্তি ও সাধারণ বৃত্তির যোগ্য হয়েছেন।
  • ট্যালেন্টফুল বৃত্তি ও সাধারণ বৃত্তির জন্য আলাদা করে একটা অর্থ প্রদান করা হবে শিক্ষার্থীদের পড়াশোনার কাজে ব্যায়ের জন্য।
  • এছাড়াও রয়েছে গাছ বাংলা ব্যাংক কর্তৃক উপবৃত্তির সুবিধা । ডাচ বাংলা ব্যাংক শিক্ষাবৃত্তি প্রদান করবে শিক্ষার্থীদের ২৫০০ টাকা করে প্রতিমাসে।

শিক্ষার্থীদের প্রতিমাসে ২৫০০ টাকা উপবৃত্তি প্রদান করবে বিভিন্ন প্রতিষ্ঠান । তবে এর জন্য শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করেছেন সেখানে থেকে যোগ্য প্রার্থী নির্বাচন করাও হয়েছে। চূড়ান্ত প্রার্থী নির্বাচন করে জানানো হবে এবং উক্ত শিক্ষার্থীকে উপবৃত্তি প্রদান করবে গাছ বাংলা ব্যাংক কর্তৃপক্ষ।

২০২৩ সালের সকল শ্রেণীর বই পিডিএফ ডাউনলোড করুন, এনসিটিবি পাঠ্যপুস্তক ২০২৩

এই ছিল শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান করার বিষয়াবলী আপনারা জানতে পারবেন এবং অনলাইনে আবেদনের পর কারা কারা অর্থাৎ কোন শিক্ষার্থী উপবৃত্তির আওতায় পড়েছেন তাও জানানো হবে অনলাইনের মাধ্যমে ।আপনারা জানবেন এবং বেশি বেশি করে শেয়ার করবেন।

Leave a Reply