সেরা ১০ মুসলিম ফুটবলার | Top 10 Muslim Footballer

You are currently viewing সেরা ১০ মুসলিম ফুটবলার | Top 10 Muslim Footballer

সেরা ১০ মুসলিম ফুটবলার। বিশ্বজুড়ে অনেক ফুটবলার বিশ্ব মাতাচ্ছেন। সে অংশে মুসলিম ফুটবলার কোনো অংশে খুব নয়। ইউরোপ সহ সারা বিশ্ব মাতাচ্ছে মুসলিম ফুটবলাররা। খেলায় কে মুসলিম আর কে অমুসলিম এটা দেখার বিষয় না, আসল বিষয় হচ্ছে আপনার পার্ফর্মেন্স। আপনি যত বেশি উন্নত খেলা দেখাতে পারবেন ততটা আপনার চাহিদা বাড়বে।

মুসলিম ফুটবলার প্রচুর। গুণে শেষ করার না। সারা বিশ্বে অনেক মুসলিম ফুটবলার খেলছেন। আমরা সেসব খেলোয়াড়ের আলোচনা না করে,  তাদের মধ্য থেকে সেরা দশ জন ফুটবলার নিয়ে আলোচনা করব.

কাতার বিশ্বকাপ সময়সূচী ২০২২

সেরা ১০ মুসলিম ফুটবলার।

সেরা ১০ মুসলিম ফুটবলারের নাম নিচে তুলে ধরা হলো।

১.জিনেদিন জিদান Zinedine Zidane

জিনেদিন জিদান হলেন সর্বকালের সেরা ফুটবলারদের মধ্যে থেকে একজন। তিনি  ২৩ জুন ১৯৭২ সালে জন্ম গ্রহণ করেন। তিনি হলেন একজন ফরাসি পেশাদার ফুটবল খেলোয়াড়। বর্তমানে তিনি ম্যানেজার ও কুচের দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি রিয়াল মাদ্রিদের কোচ।  ১৯৯৮ সালে ফ্রান্সের বিশ্বাকাপ জয়ী দলের সদস্য ছিলেন জিদান।

২.মারুইয়ানি ফেলানি Marouane Fellaini

মারুইয়ানি ফেলানি একজন বেলজিয়ামের খেলোয়াড়। তিনি জন্মসূত্রে একজন মুসলিম। তিনি ম্যানচ্যাস্টার ইউনাইটেডর একজন খেলোয়াড়। তার অনেক সাফল্যের গল্প রয়েছে।

৩.সাদিও মানে Sadio Mane

সাদিও মানে।  বর্তমান সময়ের একজন সেরা স্টাইকার। তিনি সেনেগলের একজন খেলোয়াড়।  লিভারপুলের তিনি একজন নিয়মিত খেলোয়াড়।  লিভারপুলের যে বর্তমানে জয়জয়কার অবস্হা এই সাদিও মানের অবদানে।  সািও মানে নান্দনিক ফুটবল খেলে থাকেন। তিনি ছোটবেলার চামড়ার মধ্যে কাগজ ঢুকিয়ে লাথি দিতেন। আজ তিনি বিশ্বের অন্যতমনএকজন ফুটবলার। তার বাবা সেনেগালের একটি মসজওদের ইমাম। সাদিও মানি ব্যাক্তিগত জীবনে খুব ধর্মভীরু।  তিনি পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করেন। এটা তার নিজের বক্তব্য।

৪.মেসুত ওজিল Mesut Özil

মেসুত ওজিল। তুর্কি বংশোদ্ভূত একজন জার্মান ফুটবকার। মেজুত ওজিল তার শৈল্পিক ফুটবলের জন্য বেশ জনপ্রিয়।  তিনি ব্যাক্তিগত জীবনে খুব ধার্মিক। তিনি ড্রেসিং রুমে কুরআন পাঠ করতেন।  খেলা শুরুর পূর্বে হাত তুলে দেয়া করতেন। এ সময় তার সতীর্থি কেউ তাটনকাছে ভিড়ত  না। মাঝে মাঝে শূণ্যে তাকিয়ে দু হাত তুলে মোনাজাত করতেন। এটা একাটি কমন বিষয়।  যারা মুটামুটি ফুটবল খেলা দেখে তাকেন তাদের চোখ এ নান্দনিক দূশ্য এড়িয়ে যাবে না।

তিনি আর্সেনাল ও রিয়াদ মাদ্রদে খেলতেন। জার্মান ২০১৪ বিশ্বকাপ জয়ী দলের তিনি একজন। কিন্তু ২০১৮ রাশিয়া বিশ্বেকাপে তার পার্ফোর্মেন্স ভালো ছিল,  জর্মান সে বার প্রথম রাউন্ড থেকে বিদায় নে। সেজন্য তাকে অনেক কথা শুনতে হয়। রাগে অভিমানে মেসুত ওজিল ফুটবলকে বিদায় জানান। তিনি বলেন,  আমি যখন ভালো খেলি তখন আমিনএকজন জার্মান, যখন খারাপ খেলি তখন আমি স্বরনার্থী।

৫.মোহাম্মদ সালাহ Mohamed Salah

মোহাম্মদ সালাহ একজন মিশরি। তার মিশরীয় আরবি: محمد صلاح غالى। তিনি বর্তমান সময়ের একজন সেরা খেলোয়াড়।  তিনি ইংলিশ প্রিমিয়ার লিগে লিভারপুলে খেলে থাকেন। ১ বছরে তাঁর আয় ৩৭ মিলিয়ন মার্কিন ডলার।  যা টাকার হিসাবে ৩১৪ কোটি টাকা।সালাহ প্রিমিয়ার লিগ গোল্ডেন বুট দুই বার জিতেন। ২০১৭ ও ২০১৯ সালে। মিশরে প্রসিডেন্ট নির্বাচন ১ মিলিয়ন লোক তার পক্ষে দাবি তুলেছিল প্রেসিডেন্ড বানানর জন্য।

৬.ইব্রাহিমোভিচ Zlatan Ibrahimović

ইব্রাহিমোভিচ হলেন একজন সুইডিস পেশাদার ফুটবলার।  তার মূল নাম জলাতান ইব্রাহিমোভিচ। তিনি ৩ অক্টোবর, ১৯৮১ সালে জন্মগ্রহণ করেন। তিনি বর্তমানে সিরিয়া এ র হয়ে মিলানে খেলেন। তিনি সুইডেন ও মিলানে দলনেতা।

Zlatan Ibrahimović একজন জনপ্রিয় মুসলিম ফুটবলার।  ইব্রাহিমেভিচ ফরাসি ক্লাব প্যারিস সাইন্ট জারমেইন খেলতেন। তিনি সেখানে খুব ভাল খেলা উপহার দিয়ে দর্শকদের মন মাতান।

৭.এরিক আবিদাল Éric Abidal

এরিক সিলভেন আবিদাল  একজন মুসলিম ফুটবলার। তিনি একজন ফরাসী প্রাক্তন পেশাদার ফুটবলার। তিনি  সেন্টার ব্যাক হিসাবে খেলেছিলেন। তিনি লিয়ন এবং বার্সেলোনার হয়ে খেলেছিলেন।তিনি (Éric Abidal) লিয়ন ও বার্সেলোনার সর্বমোট ১৮ টি ট্রফি জিতেছিলেন।

Éric Abidal ১১ সেপ্টেম্বর ১৯৭৯ সালে ফ্রান্সে জন্ম গ্রহণ করেন। তিনি ছিলেন একজন মুসলিম ফুটবলার।

৮.করিম বেনজেমা Karim Benzema

বর্তমান সময়ের যদি সেরা স্টেইকারের তালিকা করা হয়, সেখানে জায়গা করে নিবেন করিম বেনজেমা। তার নাম হলো করিম মোস্তফা বেনজেমা। তিনি ১৯ ডিসেম্বর ১৯৮৭ সালে জম্ন গ্রহণ করেন। তিনি একজন ফরাসি ফুটবলার। তার জীবনের সাথে রয়েছে এক দীর্ঘ উত্থান পাতনের ইতিহাস।

Karim benzema বর্তমানে রিয়াল মাদ্রিদে খেলে থাকেন। তিনি আক্রমান ভাগেরনএকজন মূল স্তম্ভ রিয়ালের জন্য।
করিম বেনজেমার জাতীয় দলে অভিষেক হয় ২০০৭ সালে।

তিনি ১ম বারের মত বিশ্বকাপে অংশগ্রহণ করেন ২০১৪ সালে। আর সে বিশ্বকাপে তার পারফর্মেন্স ছিল অসাধারণ।  তিনি তিনি তিনটি গোল করেন ব্রাজিল বিশ্বকাপে।  কিন্তু তিনি বাদ পড়ে যান ২০১৮ বিশ্বকাপ থেকে।

৯.পল প্রগবা Paul pogba.

বর্তমান বিশ্বের সেরা তারকা ফুটবলারের মধ্যে অন্যতম পল প্রগবা। তিনি একজন মুসলিম ফুটবলার।  তার শৈল্পিক খেলার মাধ্যমে তিনি তুমুল জনপ্রিয়তা অর্জন করেন।
পল প্রগবা তার নতুন জীবন শুরু  ২০১১-১২ মৌসুমে। তিনি সে বছর ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে খেলা শুরু করেন। এর মাধ্যমে তাঁর মূল খেলোয়াড়ি জীবন শুরু করেন।

পল প্রগবা ২০১২-১৩ মৌসুমে  ইতালীয় ক্লাব ইয়ুভেন্তুসে যোগদান করেন। ইয়ুভেন্তুসে তিনি বিনামূল্যে যান।

২০১৬-১৭ মৌসুমে তিনি ম্যানচেস্টার ইউনাইটেডে যোগদান করেন। পল প্রগবা বিশ্বরেকর্ড স্থানান্তর ফি তে আবার ইংলিশ ক্লাবটিতে ফিরে আসেন। ম্যানচেস্টার ইউনাইটেডে তাকে  প্রায় ১০৫ মিলিয়ন ইউরো বেতনে দলে বিড়ায়।

১০. ইলকেয় গুন্দোগান İlkay Gündoğan.

ইলকেয় গুন্দোগান İlkay Gündoğan একজন জার্মান ফুটবলার। সবচেয়ে বড় পরিচয় তিনি একজন মুসলিম ফিটবলার। তিনি জার্মানি জাতীয় ফুটবল দলে মধ্যমাঠে খেলে থাকেন। আর ইংলিচ ক্লাব ম্যানচেস্টার সিটির ও মধ্যমাঠের একজন অনড় খেলোয়াড়। ইলকেয় গুন্দোগা জার্মানির জেলসেনকিরচেন শহরে একটি তুর্কি পরিবারে জন্মগ্রহণ করেন।

২০১১ সালের ৫ মে থেকে ফুটবলে İlkay Gündoğan এর নতুন মাত্রা শুরু হয়।তিনি নুরেমবার্গ ক্লাব থেকে ৪ মিলিয়ন ইউরোর দিয়ে কিনে নেয় বুরুসিয়া ডর্টমুন্ড। বুরুসিয়া ডর্টমুন্ড। চার বছরের চুক্তিতে যোগ দেন। তিনি আবার ২ জুন ২০১৬ সালে চার বছরের চুক্তিতে আবদ্ধ হন। এবার ম্যানচেস্টার সিটিতে যোগ দেন। তাকে দলে ভিরাতে সিটির ২০ মিলিয়ন পাউন্ড খরচ হয়েছিল।

Mahfujur Rahman

Mahfujur Rahman is the founder of this Blog. He is a Professional Blogger and SEO Expert, who is interested in SEO, Web Programming. If you need any information related to this website, then you can feel free to ask here. It is our aim that you get the best information on this blog.

Leave a Reply