You are currently viewing সরকারি ফ্রিল্যান্সিং কোর্স ২০২২ (সম্পূর্ণ ফ্রি) Sorkari Freelancing Free Course 2022

সরকারি ফ্রিল্যান্সিং কোর্স ২০২২ (সম্পূর্ণ ফ্রি) Sorkari Freelancing Free Course 2022

সরকারি ফ্রিল্যান্সিং কোর্স ২০২২ নিয়ে আপনারা অনেকেই জানতে চান তাই আমাদের এই আর্টিকেলে আমরা আপনাদেরকে সরকারি ফ্রিল্যান্সিং কোর্স ২০২২ নিয়ে বিস্তারিত জানানোর চেষ্টা করবো। সরকারি ফ্রিল্যান্সিং কোর্স সম্পর্কে জানানোর পাশাপাশি আপনি এই আর্টিকেলে ফ্রিল্যান্সিং কোর্স ইন বাংলাদেশ এবং ফ্রী ফ্রিল্যান্সিং কোর্স সম্পর্কে জানতে পারবেন। তাছাড়াও আপনি আমাদের সরকারি ফ্রিল্যান্সিং কোর্স আরও জানতে পারবেন ফ্রিল্যান্সিং শিখতে কত টাকা লাগে এবং ফ্রিল্যান্সিং ফুল কোর্স সম্পর্কে জানতে পারবেন।

আসসালামু আলাইকুম প্রিয় কর্মঠ পাঠক,আশা করি আপনি অনেক ভালো রয়েছেন। আপনারা হয়তো অনেকেই জানতে পেরেছেন যে সরকারি ফ্রিল্যান্সিং কোর্স বাংলাদেশে চালু করা হয়েছে কিন্তু আমরা অনেকেই সরকারি ফ্রিল্যান্সিং কোর্স ২০২২ করার নিয়ম জানি না। আমকে আপনি এই বিষয় নিয়ে জানতে পারবেন। তাছাড়া আপনি ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্ঠান এবং ফ্রিল্যান্সিং কোর্স চট্টগ্রাম নিয়ে জানতে পারবেন। তাই ফ্রিল্যান্সিং নিয়ে আমাদের আর্টিকেল টি শেষ পর্যন্ত পড়তে থাকুন।

সরকারি ফ্রিল্যান্সিং কোর্স ২০২২

আপনি যদি এখন যে কোনো একজন ব্যক্তিকে জিজ্ঞেস করেন সরকারি চাকরির বিকল্প হিসেবে কি করা যায়? তাহলে আমি বিশ্বাস করি অধিকাংশ মানুষই তাদের উত্তরে বলবে সরকারি চাকরির বিকল্প হিসেবে ফ্রিল্যান্সিং অনেক ভালো একটা সেক্টর। কিন্তু ফ্রিল্যান্সিং করবো বললেই তো আর ফ্রিল্যান্সিং করা যায় না,সেটা আপনি বেশ ভালো করেই জানেন। ফ্রিল্যান্সিং করার জন্য আমাদেরকে কিছু প্রফেশনালদের সাহায্য নিতে হয় এবং প্রফেশনালদের থেকে বিভিন্ন কাজ শিখতে হয়। কিন্তু প্রফেশনালদের সাহায্য নিতে গেলে কিংবা প্রফেশনাল থেকে কাজ শিখতে গেলে তাদের কাছে থেকে বিভিন্ন কোর্স করতে হয়। কিন্তু সেগুলো অনেক এক্সপেন্সিভ বা দামী হয়ে থাকে। আর এর জন্য বাংলাদেশ সরকার আপনাদের জন্য নিয়ে এসেছে সরকারি ফ্রিল্যান্সিং কোর্স ২০২২ ।

সরকারি ফ্রিল্যান্সিং কোর্স মূলত কি?

শুরুতেই তাহলে একটু জানা যাক সরকারি ফ্রিল্যান্সিং কোর্স মূলত কি? সরকারি ফ্রিল্যান্সিং কোর্স করতে এমন একটি প্রজেক্টকে বুঝানো হয় যে প্রজেক্টে বাংলাদেশের বিভিন্ন বেকার তরুণ-তরুণীকে সম্পূর্ণ বিনামূল্যে ফ্রিল্যান্সিং শিখানো হয়। তাহলে এখন প্রশ্ন করতে পারেন এই প্রোজেক্টে সরকারের লাভ কী? এই প্রোজেক্টের সরকার বিভিন্ন রকম লাভের পাশাপাশি তার চেয়েও বেশি উপকৃত হচ্ছে বাংলাদেশের বেকার যুবক-যুবতীদের। বাংলাদেশের যারা বেকার যুবক-যুবতী রয়েছেন তারা তাদের নিজেদের কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারছেন এই সরকারি ফ্রিল্যান্সিং কোর্স করে।  পাশাপাশি সরকার বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জন করছে এই ফ্রিল্যান্সারদের মাধ্যমে।

সরকারি ফ্রিল্যান্সিং কোর্স ২০২২ করার জন্য কতো বছর বয়স হওয়া লাগবে?

আচ্ছা তাহলে এখন আপনার মনে তো এই প্রশ্নটা আসতে পারে যে সরকারি ফ্রিল্যান্সিং কোর্স করার জন্য আসলে কতো বছর বয়স হতে হবে। আপনারা অনেকেই মনে করে থাকেন ফ্রিল্যান্সিং কোর্স করার জন্য হয়তোবা অনেক বেশি শিক্ষিত হতে হবে। কিংবা গ্রাজুয়েট হতে হবে। আসলে ব্যাপারটা সত্য নয়। আপনি যদি এসএসসি কিংবা এইচএসসি পাশ করে থাকেন তাহলে আপনি খুব সহজে সরকারি ফ্রীলান্সিং কোর্স করতে পারবেন।

সরকারি ফ্রিল্যান্সিং কোর্স ২০২২ এ আপনি কি কি শিখতে পাবেন?

সরকারি ফ্রীলান্সিং কোর্স সম্পর্কে জানার পর এখন আমাদেরকে জানতে হবে সরকারি ফ্রীলান্সিং কোর্সে  আমরা কি কি শিখতে পারবো? আপনারা ইতিমধ্যে জানেন যে ফ্রিল্যান্সিং শব্দটি ছোট হলেও ফ্রিল্যান্সিং শব্দটির মধ্যে বিভিন্ন সেক্টর রয়েছে। নিচে উল্লেখিত টপিকগুলো আপনি সরকারি ফ্রিল্যান্সিং কোর্স গুলোতে শিখতে পারবেন।

• গ্রাফিক্স ডিজাইন -> ফ্রিল্যান্সিং সেক্টরে গ্রাফিক্স ডিজাইন শব্দটি অনেক বেশি জনপ্রিয়। গ্রাফিক্স ডিজাইন এর মধ্যে অনেকগুলো সাব সেক্টর রয়েছে। আপনি যদি সরকারি ফ্রিল্যান্সিং কোর্স করলে গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন। মূলত গ্রাফিক্স ডিজাইন বলতে বোঝায় কোন বর্ণ দিয়ে, ছবি দিয়ে বিভিন্ন ডিজাইন সম্পাদন করা।

সরকারি ফ্রিল্যান্সিং কোর্স ২০২২ ( সম্পূর্ণ ফ্রি ) | Sorkari Freelancing Course 2022
সরকারি ফ্রিল্যান্সিং কোর্স ২০২২ ( সম্পূর্ণ ফ্রি ) | Sorkari Freelancing Course 2022

 

• ডিজিটাল মার্কেটিং -> ফ্রিল্যান্সিং সেক্টরের প্রায় সকল কাজগুলো শিখতে অনেক বেশি সময়ের প্রয়োজন হয়। তবে অন্যান্য কাজগুলোর থেকে ডিজিটাল মার্কেটিং শিখতে তুলনামূলক কিছুটা সময় কম প্রয়োজন হয়। তাই অনেকেই ফ্রিল্যান্সিং জীবন শুরু করতে চায় ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে। আপনি সরকারি ফ্রিল্যান্সিং কোর্স করলে ডিজিটাল মার্কেটিং খুব ভালোভাবে শিখতে পারবেন।

সরকারি ফ্রিল্যান্সিং কোর্স ২০২২ ( সম্পূর্ণ ফ্রি ) | Sorkari Freelancing Course 2022
সরকারি ফ্রিল্যান্সিং কোর্স ২০২২ ( সম্পূর্ণ ফ্রি ) | Sorkari Freelancing Course 2022

 

• সাইবার সিকিউরিটি -> সাইবার সিকিউরিটি জব বর্তমানে অনেক বেশি জনপ্রিয় হয়ে উঠেছে।  অনেক দেশ এখন সাইবার সিকিউরিটি এক্সপার্ট হায়ার করে থাকে তাদের সাইবার নিরাপত্তার জন্য। তাই আপনি যদি সাইবার সিকিউরিটি ভালো করে রপ্ত করতে পারেন তাহলে ইনশাল্লাহ আপনি অনেক ভালো করতে পারবেন।

• অ্যানিমেশন -> বর্তমানে এনিমেশন নিয়ে যারা কাজ করছে তারা খুবই অল্প পরিশ্রমের মাধ্যমে অনেক ভালো পরিমাণ ডলার আয় করতে পারছে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলো থেকে।

• স্পোকেন ইংলিশ -> এখন ফ্রিল্যান্সিং করতে গেলে আমাদের প্রায় সবারই কম বেশি ইংরেজি জানার প্রয়োজন রয়েছে। আপনি চাইলে খুব সহজেই স্পোকেন ইংলিশ শিখতে পারের সরকারি ফ্রিল্যান্সিং কোর্স করার মাধ্যমে।

• ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্ট -> ফ্রিল্যান্সিং সেক্টরে ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভলপমেন্ট অনেক গুরুত্বপূর্ণ এবং চমৎকার এক নিশ।  ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভলপমেন্ট এর কাজ করে আপনি অনেক অল্প সময়ে স্বাবলম্বী হয়ে যেতে পারবেন। আপনি আমাদের এই আর্টিকেলটি ও এখন একটি ওয়েবসাইটে পড়েছেন। তাই বুঝতে পারছে  ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভলপমেন্ট চাহিদা কতোটা বেশি।

সরকারি ফ্রিল্যান্সিং কোর্স ২০২২ কিভাবে করবো?

আমি আর্টিকেল এর শুরুতে আপনাদের সাথে শেয়ার করেছি সরকারি ফ্রিল্যান্সিং কোর্স গুলো মূলত একটি প্রজেক্ট বাংলাদেশ সরকারের পক্ষ হতে। তাই এই প্রজেক্টগুলো কে কেন্দ্র করে বিভিন্ন আইটি প্রতিষ্ঠান সরকারি ফ্রিল্যান্সিং কোর্স আপনাদের কে করিয়া থাকে। তাহলে এখন আপনাদেরকে জানতে হবে সরকারি ফ্রিল্যান্সিং কোর্স করার নিয়ম গুলো সম্পর্কে অথবা সরকারি ফ্রীলান্সিং কোর্স করবেন কোন জায়গা থেকে।

লার্নিং এন্ড আর্নিং সরকারি প্রজেক্টে ফ্রিল্যান্সিং শিখার নিয়ম

লার্নিং এন্ড আর্নিং বাংলাদেশ সরকারের ফ্রিল্যান্সিং কোর্স এর প্রজেক্ট এর একটি অংশ। লার্নিং এন্ড আর্নিং প্রতিষ্ঠান এর মাধ্যমে আপনি চাইলে অনলাইনে বাংলাদেশের যেকোনো স্থান থেকে আপনার বাড়িতে বসে সরকারি ফ্রিল্যান্সিং কোর্স করতে পারবেন। লার্নিং এন্ড আর্নিং প্রজেক্টে আপনি যদি সরকারি ফ্রিল্যান্সিং কোর্স করতে চান তাহলে আপনাকে একটি ফরম পূরণ করতে হবে। এখন কথা তাহলে আপনি কিভাবে ফরম পূরণ করবেন? এর জন্যে আপনি চলে যাবেন এই লিংকে । এই লিংকে চলে যাওয়ার পর লার্নিং এন্ড আর্নিং এর ওয়েবসাইটে প্রবেশ করতে পারবেন। উক্ত  ওয়েবসাইটে আপনাকে একটি ফরম ফিলাপ করতে হবে।

সরকারি ফ্রিল্যান্সিং কোর্স ২০২২ ( সম্পূর্ণ ফ্রি ) | Sorkari Freelancing Course 2022
সরকারি ফ্রিল্যান্সিং কোর্স ২০২২ ( সম্পূর্ণ ফ্রি ) | Sorkari Freelancing Course 2022

লার্নিং এন্ড আর্নিং প্রজেক্টে কোর্স করতে আপনার যা যা দরকার হবে?

লার্নিং এন্ড আর্নিং প্রজেক্টে ফ্রিল্যান্সিং শেখার জন্য আপনার বেশ কিছু জিনিস দরকার হবে। তার মধ্যে অন্যতম হলো আপনার এনআইডি বা জন্ম নিবন্ধন এর ফটোকপি এবং আপনার পাসপোর্ট সাইজের দুই কপি ছবি। পাশাপাশি আপনার একটি সচ্ছল ইন্টারনেট কানেকশন তার সাথে আপনার কম্পিউটার এবং কম্পিউটারের সাথে আপনার মোবাইল ফোন দরকার হবে।

SEIP সরকারি ফ্রিল্যান্সিং কোর্স করার নিয়ম

SEIP এর পূর্ণরূপ হলো Skill for Employment Investment Program | সরকারি ফ্রিল্যান্সিং শেখার জন্য অন্যতম একটি প্রতিষ্ঠান হলো  SEIP বা Skill for Employment Investment Program ।  আপনি যদি এই প্রতিষ্ঠান থেকে সরকারি ভাবে ফ্রিল্যান্সিং শিখতে চান তাহলে আপনার নিকটস্থ পলিটেকনিক ইনস্টিটিউটে যোগাযোগ করতে হবে। যোগাযোগ করার পর আপনাকে বিভিন্ন ফরম পূরণ করার মাধ্যমে সরকারি ফ্রিল্যান্সিং কোর্স করতে হবে।

ফ্রিল্যান্সিং শিখতে কত টাকা লাগে

আপনি জানলে অবাক হয়ে যাবেন সরকারি ফ্রিল্যান্সিং কোর্স গুলো করতে আপনাদের কোনো টাকার প্রয়োজন হবে না। কারণ সরকার আপনাদের বেকারত্ব দূর করার জন্যই সরকারি ফ্রিল্যান্সিং কোর্স গুলো চালু করা হয়েছে। তাই সরকারি ফ্রিল্যান্সিং কোর্স করার জন্য আপনার একটি টাকাও খরচ করার দরকার হবে না।

অনলাইন ফ্রিল্যান্সিং কোর্স

আপনারা ইতিমধ্যে জেনে গিয়েছেন যে লার্নিং এন্ড আর্নিং প্রজেক্ট আপনাদেরকে অনলাইনে বিনামুল্যে ফ্রিল্যান্সিং শিখানো হচ্ছে। আপনারা চাইলে অনলাইনে ফ্রিল্যান্সিং শেখার জন্য লার্নিং এন্ড আর্নিং প্রজেক্ট এর ফরম পূরণ করতে পারেন সরকারি ফ্রিল্যান্সিং কোর্স করার জন্য।

সরকারি ফ্রিল্যান্সিং কোর্স ২০২২ নিয়ে আমাদের সর্বশেষ কথা

আপনারা অনেকেই মনে করতে পারেন সরকারি ফ্রিল্যান্সিং কোর্স গুলো যেহেতু বিনামূল্যে করানো হচ্ছে তাই এতে হয়তো বা ফ্রিল্যান্সিং শিখা নাও যেতে পারে। এটি যদি আপনি মনে করে থাকেন তাহলে ধারনাটি সম্পূর্ণ আপনার সম্পূর্ণ একটি ভুল ধারণা। সরকারি কোর্স করে বর্তমানে অনেক মানুষ অনেক ভালো কাজ করছে মার্কেটপ্লেসগুলোতে। তাই আপনি যদি পরিশ্রমের মাধ্যমে সরকারি ফ্রিল্যান্সিং কোর্স করে কন্টিনিউ পরিশ্রম  করেন তাহলে ইনশাআল্লাহ আপনি অনেক ভালো কিছু করতে পারবেন ফ্রিল্যান্সিং সেক্টরে।

আশা করি আপনি জানতে ও বুঝতে পেরেছেন সরকারি ফ্রীলান্সিং কোর্স ২০২২ কীভাবে করবেন। আমাদের আর্টিকেল টি যদি আপনাদের ভালো লাগে তাহলে আপনাদের যেসব বন্ধু ফ্রিল্যান্সিং সম্পর্কে জানতে চায় আমাদের আছে এই আর্টিকেল টি শেয়ার করতে পারেন। পাশাপাশি আমাদের “সরকারি ফ্রিল্যান্সিং কোর্স ২০২২”আর্টিকেল নিয়ে যদি আপনার কোন মন্তব্য থাকে তাহলে সেটা কমেন্ট করে জানাতে পারেন।

Leave a Reply