৫ থেকে ১১ বছর শিশুদের করোনার টিকা নিবন্ধন করার নিয়ম

You are currently viewing ৫ থেকে ১১ বছর শিশুদের করোনার টিকা নিবন্ধন করার নিয়ম
৫ থেকে ১১ বছর শিশুদের করোনার টিকা নিবন্ধন করার নিয়ম

৫ থেকে ১১ বছর শিশুদের করোনার টিকা নিবন্ধন করার নিয়ম: শিক্ষাই জাতির মেরুদন্ড আজকের শিশু আগামী দিনের কর্নদ্ধার। তাই এই ভবিষ্যত স্বপ্নকে বাস্তবায়ন করতে আমাদের যত আয়োজন। ৫ থেকে ১১ বছর শিশুদের করোনার টিকা দেওয়া শুরু, স্কুল শিক্ষার্থীদের করোনা টিকা নিবন্ধন করার নিয়ম।

৫ থেকে ১১ বছর শিশুদের করোনার টিকা টিকা বিষয়ক নির্দেশনা:

টিকা পেতে ৫ থেকে ১২ বছর বয়সী শিক্ষার্থীদের লাগবে জন্ম নিবন্ধন।

৫ থেকে ১১ বছর শিশুদের করোনার টিকা নিবন্ধন করার নিয়ম:

আগামী আগস্ট মাসে ৫ থেকে ১২ বছর এর (১১-বছর ৩৬৪ দিন) শিশুদের করোনার টিকা আওতায় আনার পরিকল্পনা করছে সরকার। টিকা পেতে এসব শিক্ষার্থীর লাগবে জন্ম নিবন্ধন।।১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বর দিয়ে এসব শিক্ষার্থীর টিকা পেতে সুরক্ষা App বা ওয়েবসাইটে এ নিবন্ধন করতে হবে।আর যাদের জন্ম নিবন্ধন নেই তাদের ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন করে টিকা পেতে সুরক্ষা App বা ওয়েবসাইটে এ নিবন্ধন করতে হবে।

এসব তথ্য জানানো হয়েছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক অধিদপ্তর থেকে জারি করা এক নোটিশ এ । অধিদপ্তর জানিয়েছে ৫ বছর থেকে ১১ বছর ৩৬৪ দিন‌ বয়সী শিক্ষার্থীদের কোভিড ১৯ টিকা দান কর্মসূচিতে টিকা পেতে ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন দারী শিক্ষার্থীদের সুরক্ষা App বা ওয়েবসাইটে অবশ্যই নিবন্ধন সম্পন্ন করতে হবে।

www.surokkha.gov.bd

৫ থেকে ১১ বছর শিশুদের করোনার টিকা বিষয়ক নির্দেশনা

  • স্বাস্থ্য মন্ত্রী জাহেদ মালেক সম্প্রতি এক সংবাদ সম্মেলনে বলেন, আগামী আগস্ট মাসে ৫ থেকে ১২ বছর এর শিশুদের করোনার টিকার আওতায় আনা হবে।
  • দেশে ৫ বছর বয়সী শিশুদের সংখ্যা দুই কোটি ২০ লাখ । তাদের জন্মসনদ দিয়ে সুরক্ষা App এ টিকার নিবন্ধন করতে হবে ।যারা এখনও নিবন্ধন করেনি তাদের অভিভাবকেরা তাঁদের নিজ নিজ শিক্ষার্থীদের জন্ম নিবন্ধন করতে অনুরোধ জানিয়েছেন স্বাস্থ্য মন্ত্রী।
  • আরেকটি বিষয় হচ্ছে শিশুরা আমাদের ভবিষ্যৎ আর এই ভবিষ্যত কে সুরক্ষায় আমাদের অনেক কর্তব্য পালন করতে হবে । কেবল টিকাই আমাদের শিশুদের রক্ষা করবে এমন নয় মহান রাব্বুল আলামীন আমাদের শিশুদের সহায় থাকবে তার পাশাপাশি আমাদের কে ও তাদের সুরক্ষা কবজ হতে হবে । কেননা পরিবার ই তাদের প্রথম প্রতিষ্টান । একজন শিশু জন্মের পর থেকেই পরিবার এ প্রথম সামাজিকীকরণ শুরু হয় তাদের রক্ষা করা পরিস্কার পরিচ্ছন্ন রাখা ইত্যাদি একটি পরিবার ই দিয়ে থাকে। তারপর শিশু যখন বড় হতে থাকে শিক্ষা প্রতিষ্ঠান এ যাওয়া শুরু করে তখন তাদের আরো বেশি যত্ন নেয়া প্রয়োজন ।
  • করোনা কোভিড ১৯ থেকে রক্ষা পেতে সরকার যেমন বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে তেমনি আমাদের শিশুদের প্রতি যত্নশীল হতে হবে তাদের কে স্কুলে যাওয়া আসার সময় মাস্ক ব্যবহার এ অধিক আগ্ৰহী করে তুলতে হবে ।সর্বদা তাদের কে পরিস্কার পরিচ্ছন্ন রাখতে হবে । স্কুল থেকে বাসায় আসার পর প্রথমে তাদের কে Dress Change করতে হবে তারপর ভালো করে হাত মুখ ধৌত করার অভ্যাস করাতে হবে।
  • পুষ্টিকর খাবার এর প্রতি আগ্ৰহী করে তুলতে হবে । সবুজ শাকসবজি ফলমূল বেশি বেশি খাওয়াতে হবে। আমাদের কে অবশ্যই সরকার যেমন টিকা দানের পদক্ষেপ নিয়েছে তেমনি আমরাও তাদের সুরক্ষায় আরো বেশি যত্ন শীল হবো ।

পরিশেষে একথাই বলতে চাই ভবিষ্যত এর রক্তিম সূর্য টা কে ধরে রাখতে অবশ্যই সরকার এর পাশাপাশি আমাদের কে ও সক্রিয় হতে হবে শিক্ষার্থী দের সুরক্ষায় সরকার যে পদক্ষেপ নিয়েছে তা আপনাদের সাথে শেয়ার করলাম ভূল থাকতে পারে ভূল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন এবং কমেন্ট করে জানাবেন।

Leave a Reply