You are currently viewing শিক্ষা প্রতিষ্ঠান কবে খুলবে | স্কুল কলেজ কবে খুলবে বাংলাদেশ আজকের খবর ২০২১

শিক্ষা প্রতিষ্ঠান কবে খুলবে | স্কুল কলেজ কবে খুলবে বাংলাদেশ আজকের খবর ২০২১

শিক্ষা প্রতিষ্ঠান কবে খুলবে ২০২১?

আজকে শিক্ষা মন্ত্রী দীপু মনি এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন যতদিন পর্যন্ত করোনা ভাইরাসের পরিমাণ ৫% বা এর থেকে কম না হবে ততক্ষণ পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া শিক্ষার্থীদের জন্য অনেক ঝুঁকি সম্পূর্ণ।

সময় টিভির এক সাংবাদিক শিক্ষা মন্ত্রী দীপু মনি কে যখন শিক্ষা প্রতিষ্ঠান কবে খুলবে? এই প্রশ্ন করেন তখন তিনি এ সব কথা বলেন। আরো বলেন শিক্ষার্থীদের এবং অভিভাবকদের উদ্দেশ্যে যে শিক্ষা প্রতিষ্ঠান খুলা না হলেও সব অভিভাবকরা নিজেদের সন্তানদের পড়াশোনার প্রতি সতর্ক হতে।

আগামী ৩০ জুন পর্যন্ত করোনা ভাইরাসের জন্য শিক্ষা প্রতিষ্ঠান এবং অন্যান্য সব কিছু বন্ধ রয়েছে বর্তমানে। 

শিক্ষা প্রতিষ্ঠান কবে খুলবে আজকের খবর।

শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া না হলেও‌ সরকার এবং শিক্ষা মন্ত্রণালয় স্কুল কলেজ খুলে দেওয়ার জন্য বিকল্প পথ বের করার জন্য শিক্ষা মন্ত্রণালয় এবং সরকার চেষ্টা করতেছে জানালেন শিক্ষা মন্ত্রী দীপু মনি।

শিক্ষা প্রতিষ্ঠান কবে খুলবে এটা নিয়ে ছোট বড় সকলেই প্রতিনিয়ত চিন্তা করতেছেন, করোনা ভাইরাসের জন্য সকল স্কুল কলেজ অনেক দিন ধরে বন্ধ রয়েছে, তাই এখন শিক্ষার্থীদের স্কুল কলেজে ফিরানোর জন্য শিক্ষা মন্ত্রণালয় একটি নতুন পদ্ধতির কথা চিন্তা করতেছে, পদ্ধতিটি হল ক্লাস্টার পদ্ধতির মাধ্যমে শিক্ষার্থীদেরকে শ্রেণিকক্ষে ফেরানোর।

ক্লাস্টার ভিত্তিতে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার চিন্তা করতেছে শিক্ষা মন্ত্রণালয়!

একথা জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী ।

ক্লাস্টার পদ্ধতিটি কি?

ক্লাস্টার পদ্ধতিটি হল প্রথমে শিক্ষার্থীদেরকে রোল নম্বর বয়স নিশ্চিত করে প্রত্যেককে এক একটি শাখায় ডিভিশনে ভাগ করা হবে। একদিন এক ক্লাস্টারের শিক্ষার্থীরা ক্লাসে আসবে এবং ক্লাস করবে, এবং যারা ঐ দিন ক্লাসে আসবে না তাদের কে Assignment দেওয়া হবে। তারা বাড়িতে বসে অ্যাসাইনমেন্টের কাজ করবে। এবং এর সাথে সাথেই অনলাইনেও ক্লাস চলবে। মূল কথা হলো প্রতিষ্ঠান খুলে দেওয়ার পর সীমিত পরিসরে শিক্ষার্থীদেরকে ক্লাসে উপস্থিত করা। আর এটাই হল ক্লাস্টার পদ্ধতি, গত মঙ্গলবার শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এসব কথা বলেন।

Colombia Government Scholarship 2021

ক্লাস্টার পদ্ধতিটি ছাড়াও শিক্ষাটিভি চালু করার জন্য চিটি পাঠানো হয়েছে।

ক্লাস্টার পদ্ধতিটি ছাড়াও শিক্ষাটিভি চালু করার জন্য শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী চিটি দিয়েছেন মন্ত্রণালয়কে। তিনি বলেন যদি শিক্ষা টিভি চ্যানেল চালু হলে একসঙ্গে মোট জনসংখ্যার প্রায় ৪০ থেকে ৫০ শতাংশ শিক্ষার্থীরা দেখবে এবং কমপক্ষে ১০ শতাংশ শিক্ষার্থীরা অনেক ভালো ফলাফল পাবে আশা করি।

আমরা সবাই জানি শিক্ষার কোন বিকল্প নেই শিক্ষার বিকল্প শিক্ষাই হতে পারে। তিনি বলেন করোনা ভাইরাসের জন্য অনেক দিন ধরে শিক্ষার্থীরা শিক্ষা গ্রহণ করতে পারতেছেনা, আর শারীরিক উপস্থিত হয়েত আরো সম্ভব হচ্ছে না তাই এর বিকল্প হিসেবে আমরা অনেক কিছু চিন্তা করতে হবে। আর প্রাথমিক এক ধরনের, এবং মাধ্যমিক আরেক রকম। আরো উচ্চশিক্ষায় অন্যান্যে সংকট ও রয়েছে।

Monash University Scholarship 2021

শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী বলেন।

শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী বলেন আমরা যেকোন ভাবে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছি এবং শিক্ষাবিদদের সাথে আলোচনা ও চলতেছে, শিক্ষার্থীদেরকে শ্রেনিকক্ষে উপস্থিত করতে হলে টিকার প্রয়োজন এবং ১৮ বছর এর কম কাউকে টিকা দেওয়া যাবে না এস কিছু মাথায় রেখে আমরা কিভাবে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে পারি তা নিয়ে আমরা চিন্তা করতেছি।

জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্সে ভর্তি আবেদন ২০২১ ক্লিক করুন

This Post Has One Comment

Leave a Reply