মাস্টার্স ভর্তি অনলাইনে আবেদন কিভাবে করবেন | NU Masters Admission Form Fill up 2022

You are currently viewing মাস্টার্স ভর্তি অনলাইনে আবেদন কিভাবে করবেন | NU Masters Admission Form Fill up 2022
মাস্টার্স ভর্তি অনলাইনে আবেদন কিভাবে করবেন

২০২১-২০২২ শিক্ষা বর্ষে  জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। মাস্টার্স ভর্তির বিজ্ঞপ্তি নিয়ে আপনারা বিস্তারিত সকল তথ্য আমাদের আজকের আর্টিকেলে জানতে পারবেন। আমাদের আজকে আর্টিকেলের অন্তর্ভুক্ত বিষয়গুলোর মধ্যে রয়েছে কীভাবে মাস্টার্সে ভর্তির আবেদন করতে হয়? মাস্টার্সে ভর্তির যোগ্যতা সমূহ কি কি? মাস্টার্স ভর্তির জন্য কত টাকা প্রদান করতে হবে অর্থাৎ মাস্টার্সে ভর্তির জন্য কত টাকা ফি প্রদান করতে হবে? মাস্টার্সে ভর্তি হওয়ার শেষ তারিখ কবে ইত্যাদি বিষয় রয়েছে। সকল বিষয়ে পরিপূর্ণ ধারণা পাবেন আপনি আমাদের আজকের কিভাবে “মাস্টার্স আবেদন করতে হয়” এই লেখাটিতে।

২০২১-২০২২ জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক। আশা করি আপনারা অনেক বেশি ভালো রয়েছেন। মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ প্রকাশ পেয়েছে। মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ নিয়ে আপনাদের মনে রয়েছে নানা প্রশ্ন। যেমন মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করার পর আপনারা অনেকেই জানতে চেয়েছেন মাস্টার্স ভর্তি পরীক্ষা কবে বা মাস্টার্স ভর্তি পরীক্ষা কত তারিখে শুরু হবে। কত তারিখে শেষ হবে। মাস্টার্স ভর্তি পরীক্ষা দেওয়ার জন্য আপনাদের কি কি কাগজপত্র থাকা লাগবে? মাস্টার্স ভর্তি পরীক্ষা দিতে হলে কলেজের নিশ্চায়ন কবে থেকে কত তারিখ পর্যন্ত ইত্যাদি বিষয়। আপনাদের এই সকল প্রশ্নের আপনি সকল উত্তর পাবেন আমাদের এই লেখায়।

কিভাবে মাস্টার্স আবেদন ফি জমা দিতে হয়? মাস্টার্স ভর্তি হতে কত টাকা লাগে?

চলুন তাহলে জেনে নেওয়া যাক কিভাবে মাস্টার্স আবেদন ফি জমা দিতে হয়। আবেদন ফরম জমা দেওয়ার আগে আপনাকে মাস্টার্সের উক্ত আবেদন ফরম টি প্রথমে প্রিন্ট করতে হবে  তারপর 300 টাকা জমা দিতে হবে।  300 টাকা জমা দেওয়ার জন্য আপনার কলেজ কর্তৃক যে মোবাইল ব্যাংকিং সিস্টেম প্রদান করা হবে সে মোবাইল ব্যাংকিং সিস্টেমে আপনাকে টাকা দিতে হবে। এই নিয়ম সব কলেজের ক্ষেত্রে প্রযোজ্য নয় ।

এই নিয়মের পাশাপাশি আবার বেশ কিছু কলেজে লক্ষ্য করা যায় তারা সরাসরি তাদের কলেজে ভর্তি টাকা গ্রহণ করে থাকে। এছাড়াও আবার অনেক কলেজে দেখা যায় তারা ব্যাংকের মাধ্যমে তাদের ভর্তির ফি গ্রহণ করে থাকে। আবার কিছু কিছু কলেজে এমন নিয়ম রয়েছে কলেজে ভর্তি ফি আদায় করার পর তারা কাগজ পত্র প্রদান করে থাকে। কাজেই আপনি যে কলেজে ভর্তি হতে চান আগের সেই কলেজের ভর্তির নিয়মাবলী ভাল করে পড়ে নেবেন।

কিভাবে মাস্টার্স আবেদন করতে হয়?

মাস্টার্স আবেদন করার জন্য আপনাদেরকে একটি ওয়েবসাইটের সাহায্য নিতে হবে। সেই ওয়েব সাইটটিতে প্রবেশ করার জন্য আপনি এই লিংকে ক্লিক করতে পারেন। ওয়েব সাইটটিতে প্রবেশ করার পর আপনি Master’s Tab এ যাবেন। এরপর আপনি যেই জায়গা থেকে পাশ করেছেন তা সিলেক্ট করবেন।

এরপর আপনি আপনার স্নাতক পরীক্ষার রোল নাম্বার, রেজিস্ট্রেশন নাম্বার ইত্যাদি সকল তথ্য প্রদান করে নেক্সট নামক যে পাথর রয়েছে সেই বাটনে ক্লিক করবেন। এভাবে আপনাকে এক এক করে সকল তথ্য সাবমিট করতে হবে।তারপর সেটা প্রিন্ট করে কলেজে জমা দিতে হবে।

মাস্টার্স আবেদন ফরম এর সাথে যা যা কাগজ জমা দিতে হবে 

চলুন এবার তাহলে জানা যাক মাস্টার্স আবেদন ফরম এর সাথে যা যা কাগজ জমা দিতে হবে । মাস্টার্স আবেদন করার জন্য আপনাদের আবেদন ফরমের সাথে আরও যাদের জমা দিতে হবে তাহলো আবেদন ফরম টি আপনাদের প্রথমে প্রিন্ট করতে হবে। প্রিন্ট করার পর আপনাদের যথাযথ জায়গায় আপনাদের স্বাক্ষর করতে হবে। এছাড়াও আপনাদেরকে 300 টাকা করে জমা দিতে হবে। আপনাদের স্নাতক পাস এর মার্কশিট লাগবে। আপনাদের অঙ্গীকারপত্র লাগবে।এভাবে আপনাকে এক এক করে সকল তথ্য সাবমিট করতে হবে।তারপর সেটা প্রিন্ট করে কলেজে জমা দিতে হবে।

মাস্টার্স ফাইনাল রেজাল্ট দেখার নিয়ম

মাস্টার্স আবেদন করার পর কি করণীয়?

আচ্ছা এখন তাহলে জানা যাক মাস্টার্স আবেদন করার পর আপনাদের কি করনীয় রয়েছে। মাস্টার্স আবেদন করার পর আপনাদের প্রথম করণীয় হলো প্রতিনিয়ত আপনাদের মেসেজের ইনবক্স চেক করা। কেননা আপনাদের মাস্টার্স এর ফলাফল কিন্তু আপনাদেরকে মেসেজের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। আর আপনাদের যাদের মেসেজ আসবে না তাহলে আপনাদেরকে ধরে নিতে হবে কলেজ কর্তৃক আপনাদেরকে নিশ্চায়ন করা হয়নি। এবং আপনাদের নিশ্চায়ন আবার চেক করতে হবে। এছাড়াও অনেক সময় দেখা যায় মেসেজ আসে না। মেসেজ না আসার কারণে আপনি সঠিক যদি তথ্য না জানতে পারেন তাহলে অনলাইন এর সাহায্য নিতে পারেন।

কিভাবে মাস্টার্স আবেদন করতে হয় এটা নিয়ে আমাদের সর্বশেষ কথা

প্রিয় পাঠক আশা করি আপনারা জানতে পেয়েছেন কিভাবে মাস্টার্স আবেদন করতে হয়। মাস্টার্স আবেদন নিয়ে আমাদের আজকের আর্টিকেল এই পর্যন্তই। মাস্টার্স আবেদন করা নিয়ে আপনাদের যদি অন্য কোন প্রশ্ন থাকে তাহলে সেটা আমাদের এই আর্টিকেল কমেন্টে জানাতে পারেন। আমরা আপনার সকল প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করবো। পাশাপাশি আপনি চাইলে এটিকে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেন যাতে আরো অনেক মানুষ জানতে কিভাবে মাস্টার্স  আবেদন করতে হয় এটা নিয়ে সঠিক তথ্য।

Leave a Reply