ইনডেক্সধারীদের রিট নিয়ে যা বলল এনটিআরসিএ?

  • Post author:
  • Post last modified:January 10, 2023
You are currently viewing ইনডেক্সধারীদের রিট নিয়ে যা বলল এনটিআরসিএ?
ইনডেক্সধারীদের রিট নিয়ে যা বলল এনটিআরসিএ?

ইনডেক্সধারীদের রিট নিয়ে যা বলল এনটিআরসিএ: ইনডেক্সধারী শিক্ষকদের রিট আবেদন নিয়ে কিছু বিষয় নিয়ে আজ শেয়ার করলাম।এনটিআরসিএ ইনডেক্সধারী শিক্ষকদের রিট আবেদন নিয়ে যা বলল।

চতুর্থ গনবিজ্ঞপ্তিতে ইনডেক্সধারী শিক্ষকদের আবেদনের সুযোগ বন্ধ কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।একই সাথে ইনডেক্সধারীদের আবেদন এর সুযোগ সামরিক স্থগিতে সিদ্ধান্ত ছয় মাসের জন্য স্থগিত করা হয়েছে।

  • এদিকে আদালতে দেয়া আদেশের কপি এখনও পায়নি বেসরকারি শিক্ষক নিবন্ধন প্রত্যয়ন কর্তৃপক্ষ এনটিআরসিএ। সোমবার বেলা তিনটা পর্যন্ত রায়ের কপি বেসরকারি শিক্ষক নিবন্ধন প্রত্যয়ন কর্তপক্ষ এনটিআরসিএ পৌঁছায়নি।
  • এনটিআরসিএর সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন রুল জারির বিষয়টি তারা গনমাধ্যমের মাধ্যমে জেনেছেন।তবে কাগজপত্র এখন তারা হাতে পায়নি।রায়ের সম্পূর্ণ ডকুম্যান্ট পর্যবেক্ষণ করে তবেই আদালতে নিজেদের জবাব দিবেন।
  • নাম প্রকাশে অনিচ্ছুক এনটিআরসিএ এক কর্মকর্তা জানান ইনডেক্সধারীদের আবেদন বন্ধের সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রনালয়। এনটিআরসিএর করনীয় কিছু নেই। তবুও আদালতের প্রতি সম্মান দেখিয়ে রুলের জবাব দিবেন এনটিআরসিএ।
  • রুলের কাগজপত্র পাওয়ার পর বৈঠক করে তারপর পরবর্তী করনীয় কি তা জানাবেন।এ প্রসঙ্গে এনটিআরসিএ উপ-পরিচালক সিদ্দিকুর রহমান তালুকদার বলেন আদালতের রায়ের কাগজপত্র এখনও আমরা পায়নি ।এটি পাওয়ার পর এ বিষয়ে করনীয় কি তা ঠিক। করা হবে।
  • এর আগে ইনডেক্সধারীদের আবেদন এর সুযোগ রহিত কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করা হয়। বিচারপতি জাফর আহমেদ এবং বিচারপতি বশিরুল্লাহ বেঞ্চ এ আদেশ দেন। আগামী চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।
  • রুলে শিক্ষা মন্ত্রণালয় এর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব , মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক , বেসরকারি শিক্ষক নিবন্ধন প্রত্যয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান ও এনটিআরসিএ এর সচিব ছাড়াও বেশ কয়েকজনকে বিবাদী করা হয়েছে।
  • এ প্রসঙ্গে রিটকারীরদের আইনজীবী ব্যারিস্টার মনিরুজ্জামান আসাদ বলেন,২০১৫ সালের ৩০ ডিসেম্বর শিক্ষা মন্ত্রণালয় একটি পরিপত্র জারি করে ।পরিপত্রে ইনডেক্সধারী শিক্ষকদের সমপদে আবেদনের মাধ্যমে প্রতিষ্ঠান পরিবর্তনের সুযোগ দেয়া হয় ।এই পরিপত্র অনুযায়ী প্রথম , দ্বিতীয় ও তৃতীয় গনবিজ্ঞপ্তিতে ইনডেক্সধারী শিক্ষকরা আবেদন করে প্রতিষ্ঠান পরিবর্তন করেছেন।
  • তিনি আরো বলেন ২০২২ সালের ১৪ নভেম্বর শিক্ষা মন্ত্রণালয় আরো একটি পরিপত্র জারি করে সেখানে ইনডেক্সধারী শিক্ষকদের সমপদে আবেদনের সুযোগ সাময়িক স্থগিত রা হয় । মন্ত্রনালয়ের পরিপত্র ও চতুর্থ গনবিজ্ঞপ্তির এই দুটি বিষয়ের উপর আদালত স্থগিতাদেশ দিয়েছেন।
  • ব্যারিস্টার মনিরুজ্জামান আসাদ আরো বলেন ইনডেক্সধারী শিক্ষকদের আবেদনের এই স্থগিতাদেশ ছয় মাসের জন্য দেয়া হয়েছে।এর ফলে চতুর্থ গনবিজ্ঞপ্তিতে ইনডেক্সধারীদের আবেদনের ক্ষেত্রে আর বাধা থাকবেনা।

এই ছিল ইনডেক্সধারীদের আবেদন এর বিষয়ে যাবতীয় তথ্য ।সবার জানার স্বার্থে এবং সহজেই যেন বিষয় গুলো সবার নজরে পড়ে সেজন্য শেয়ার করলাম ।ইনডেক্সধারীদের রিট আবেদনের এই তথ্য টি আমি আপনাদের সাথে শেয়ার করলাম যদি কোন ভূল থাকে তাহলে কমেন্টে জানাবেন।

প্রাইমারি শিক্ষকদের বেতন ভাতা ও অন্যান্য সুযোগ সুবিধা

Leave a Reply