নিয়োগ হচ্ছে ৭০ হাজার শিক্ষক | Ntrca Circular 2022

You are currently viewing নিয়োগ হচ্ছে ৭০ হাজার শিক্ষক | Ntrca Circular 2022
Ntrca Circular

আসসালামুয়ালাইকুম প্রিয় চাকরি প্রত্যাশী ভাই ও বোনেরা আমরা সবাই একই পথের পথিক , চাকরির জন্য সবাই আশাপ্রার্থী হয়তো একদিন আমরাও চাকরি পাব ।তাই আশা ছেড়ে দেয়া ঠিক নয় । আল্লাহ আমাদের ধের্য্য এর ফল দেবেন তাই একটাই প্রার্থনা আমাদের আশাপ্রার্থী ভাই ও বোনদের জন্য তারা যেন তাদের আশাকে লক্ষ্যে নিয়ে যেতে পারে।

” শিক্ষাই জাতির মেরুদন্ড

শিক্ষক ছাড়া জাতি গঠন সম্ভব নয় , প্রথম শিক্ষা প্রতিষ্ঠান পরিবার একটি শিশু জন্মের পর শিক্ষা শুরু হয় পরিবার থেকে ,তারপর শিশুটি যখন বড় হতে থাকে তখন দরকার হয় শিক্ষা প্রতিষ্ঠান এর,দরকার শিক্ষক,তাই যত বেশী শিক্ষক আমরা পাব তত আমাদের সন্তান শিক্ষিত হবে।

আজ আমি শেয়ার করব শিক্ষক নিয়োগ নিয়ে কিছু তথ্য

শূন্য পদগুলোর অনুমোদন ও গনবিজ্ঞপ্তি প্রকাশের অনুমতি চেয়ে শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে ।

  • দেশের বেসরকারি স্কুল, কলেজ ও মাদ্রাসায় এর আগে একসঙ্গে এত বেশি শিক্ষক নিয়োগে বিজ্ঞপ্তি দেয়া হয়নি।
  • সর্বশেষ গত বছরের ৩০ মার্চ ৫৪ হাজার ৩০৪ টি শূন্য পদের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল।

চাকরিপ্রার্থীদের জন্য সুখবর আসছে

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ

(এনটিআরসিএ) এবার প্রায় ৭০ হাজার শূন্য পদের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করতে যাচ্ছে ।এর আগে দেশের বেসরকারি স্কুল , কলেজ, ও মাদ্রাসায় একসাথে এত বেশি শিক্ষক নিয়োগে বিজ্ঞপ্তি দেওয়া হয়নি।

সংশ্লিষ্ট সূত্রেমতে, এবার আবেদন ফিও কমিয়ে আনা হচ্ছে । অনলাইনে আবেদন পদ্ধতি সহজ করাসহ নানা সুবিধা পাবেন নতুন আবেদনকারীরা।

২০১৬ সালে প্রথমবারের মত বিজ্ঞপ্তি প্রকাশ করে বেসরকারি স্কুল, কলেজ ও মাদ্রাসায় শিক্ষক দেয় এনটিআরসিএ।সে অনুযায়ী এবার চতুর্থ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করতে যাচ্ছে তারা। সর্বশেষ গত বছরের ৩০ মার্চ এনটিআরসিএ ৫৪ হাজার ৩০৪ টি শূন্য পদের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল।

নিয়োগ বিজ্ঞপ্তি সম্পর্কে কিছু বিষয় :

বেসরকারি স্কুল কলেজ ও মাদ্রাসায় কত লোকবল প্রয়োজন ,তা জানতে চেয়ে চিঠি পাঠানো হয়। শূন্য পদের সংখ্যা কত তা অনলাইনে পূরন করার নির্দেশ দেওয়া হয়। শিক্ষা প্রতিষ্ঠান এর প্রধানেরা সেই তালিকা পূরন করার পর তা যাচাই – বাছাই করে উপজেলা শিক্ষা কর্মকর্তা ও পরে জেলা শিক্ষা কর্মকর্তা অনুমোদন দেন।

নিয়োগ শাখার কর্মকর্তা বলেন, প্রতিটি শূন্য পদের চাহিদা আসার পর তা যাচাই বাছাই এর কাজ শেষ হয়েছে ।সে অনুযায়ী বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানেগুলোতে প্রায় ৭০হাজার শূন্য পদ রয়েছে ।এসব পদের তালিকা শিক্ষা মন্ত্রণালয় এ পাঠানো হয়েছে।সেখান থেকে নিয়োগ এর অনুমোদন দেওয়া হলে চতুর্থ গনবিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

এ বিষয়ে জানতে চাইলে এনটিআরসিএর চেয়ারম্যান মো, এনামুল কাদের খান প্রথম আলোকে বলেন,’ আমরা শূন্য পদের সংখ্যা পেয়েছি । গনবিজ্ঞপ্তি প্রকাশের জন্য সব বিভাগে কাজ চলছে । এখানে মন্ত্রনালয়ের অনুমোদনের প্রয়োজন আছে।

কমছে ফি, অনলাইনে আবেদন:

  • এনটিআরসিএর বিজ্ঞপ্তি প্রকাশ এর পর আবেদন করার ক্ষেত্রে দুই দফায় টাকা নেওয়া হয়। একটি হচ্ছে সনদ পাওয়ার জন্য ।এ জন্য আবেদন এর শুরুতে ৩৫০ টাকা নেওয়া হয় ।
  • আরেকটি হচ্ছে পরীক্ষায় কৃতকার্য হয়ে সনদ পাওয়ার পর পছন্দ এর প্রতিষ্ঠান এ আবেদন এর সময়।
  • প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে আবেদন এর জন্য ১০০ টাকা করে ফি নেওয়া হত।
  • চাকরি প্রার্থী যত ইচ্ছা তত শিক্ষা প্রতিষ্ঠান এ আবেদন করতে পারবেন।
  • ৫০ টি শিক্ষা প্রতিষ্ঠান এ আবেদন করলে তাঁকে দিতে হবে পাঁচ হাজার টাকা।

এবার আবেদন এর খরচ কিছুটা কমিয়ে আনা হয়েছে । এখানেই শেষ নয় আবেদন এর নিচে লেখা থাকবে ‘ পছন্দের ৪০ টি শিক্ষা প্রতিষ্ঠান সুযোগ না পেলে মেধার ভিত্তিতে যদি অন্য কোন প্রতিষ্ঠান এ চাকরির সুযোগ না পান , তাহলে যোগ দেবেন কিনা ? সেখানে প্রার্থী হ্যা বা না বাছাই করতে পারবেন।

পরিশেষে বলতে চাই আমাদের সবাইকে আল্লাহ যেন তৌফিক দান করেন মন্ত্রণালয় যেন অতি শীঘ্রই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে শিক্ষিত বেকার ভাই বোনদের বেকারত্ব দূর করে তাদেরকে তাদের ভবিষ্যৎ সাজাতে সাহায্য করেন ,আমিন।কোন ত্রুটি থাকলে কমেন্টে জানাবেন।

Leave a Reply