You are currently viewing বাংলাদেশের শিশু দিবস | National children’s day bangladesh 2021

বাংলাদেশের শিশু দিবস | National children’s day bangladesh 2021

বাংলাদেশের শিশু দিবস সারাবিশ্বেই শিশুদের জন্যে একটি দিনকে (National children’s day bangladesh 2021)   বিশেষভাবে উদযাপনের জন্যে শিশু দিবস পালন করা হয়ে থাকে । বিশ্ব শিশু দিবস আর আন্তর্জাতিক শিশু দিবস আলাদা ভাবে পালন করা হয়ে থাকে।বিশ্ব শিশু দিবস ২০ শে নভেম্বর ও আন্তর্জাতিক শিশু দিবস ১ লা জুন পালিত হয়ে থাকে।

শিশুদের জন্যে উৎসর্গ করা এই দিন সর্বপ্রথম পালিত হয় তুরস্কে, ১৯২০ সালে। এরপর থেকে বিভিন্ন দেশে বিভিন্ন তারিখে এই দিবস উদযাপন করা হয়ে থাকে বিভিন্ন তারিখে ।

বাংলাদেশের শিশু দিবস কত তারিখ

বাংলাদেশে শিশু দিবস গভীর তাৎপর্যের সাথে পালন করা হয়। পূর্বে বাংলাদেশে আন্তর্জাতিক শিশু দিবস পালন করা হলেও ১৯৯৬ সাল থেকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মদিন ১৭ মার্চ জাতীয় শিশু দিবস হিসেবে উদযাপন করা হয়।

এই দিনে প্রধানমন্ত্রী, রাস্ট্রপতি, বিশেষ বানী দিয়ে থাকেন।এছাড়া সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে বিশেষ বার্তা প্রেরণ করে থাকে। বিভিন্ন দাতব্য সংস্থা, শিশু অধিকার বিষয়ক সংস্থা,সাংস্কৃতিক গোষ্ঠি বিভিন্ন কর্মসূচী ও অনুষ্ঠানের আয়োজন করে থাকে।

এছাড়া স্কুলে স্কুলে বিভিন্ন শিশুতোষ অনুষ্ঠান করা হয়ে থাকে। চিত্রাংকন প্রতিযোগিতা, আবৃত্তি, গান, নাচ, গল্প বলা সহ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়ে থাকে।শিশুদের হাতে বিভিন্ন রকমের উপহার তুলে দেওয়া হয়। এছাড়া শিশু খাদ্য,পুস্টি, বিকাশ ও সুস্থতা নিয়েও আলোচনা ও সেমিনার করা হয়ে থাকে।শিশুদের মেধা বিকাশে গঠনমূলক আলোচনা করা হয়ে থাকে।এছাড়াও শিশু অধিকার ও তাদের ভবিষ্যৎ নিয়ে বিভিন্ন আলোচনামূলক কর্মসূচী গ্রহন করা হয় বাংলাদেশে দিনটি আনন্দমুখর ভাবে উদযাপন করা হয়ে থাকে।

ভোটার আইডি কার্ড চেক করুন অনলাইনে

জাতীয় শিশু দিবস

বাংলাদেশ ছাড়াও প্রতিবেশি দেশ ভারতেও বেশ আনন্দমুখর ভাবে ১৪ নভেম্বর পালন করা হয়ে থাকে।ভারতে এই দিনটি জওহরলাল নেহেরুর জন্মদিনের দিন পালন করা হয়ে থাক্ব। জওহরলাল নেহেরু ‘চাচা নেহেরু’ নামে পরিচিত ছিলেন।শিশুদের নিকট বিশেষ জনপ্রিয়তা ছিল।তার প্রয়াণের পর তার ই জন্মদিন ১৪ নভেম্বরকে ভারতের শিশু দিবস হিসেবে ঘোষনা করা হয়ে থাকে। ভারতেও দিনটি শিশুতোষ অনুষ্ঠানসূচী পালনের মধ্য দিয়েই পালন করা হয়।স্কুলগুলো ছুটি থাকে ,বিভিন্ন রকমের শিশুতোষ প্রতিযোগিতার আয়োজন করা হয়ে থাকে।

শুধু ভারত ই নয়, প্রতিবেশি দেশ গুলোর মধ্যে নেপাল,পাকিস্তান,ভুটান, শ্রীলঙ্কায় বিভিন্ন অনুষ্ঠানসূচীর মধ্য দিয়ে দিনটি পালন করা হয়ে থাকে। এরমধ্যে পাকিস্তানে ১ জুলাই,শ্রীলঙ্কায় ১ অক্টোবর,চীনে ৪ এপ্রিল, গ্রেট ব্রিটেনে ৩০ আগস্ট জাতীয় শিশু দিবস পালন করা হয়ে থাকে।

করোনা ভাইরাসের নতুন খবর এখানে

Leave a Reply