এমপিও নীতিমালা থেকে বাদ পড়া ২৬৭৮ শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা

You are currently viewing এমপিও নীতিমালা থেকে বাদ পড়া ২৬৭৮ শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা
এমপিও নীতিমালা

বিসমিল্লাহির রাহমানির রাহিম আজ আমি আপনাদের সাথে MPO এমপিও নীতিমালা থেকে বাদ পড়া ২৬৭৮ টি প্রতিষ্ঠান এর তালিকা শেয়ার করলাম । কেননা আপনারা যারা শিক্ষক রয়েছেন তাঁদের জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ যে MPO ভুক্ত নীতিমালা থেকে ২৬৭৮ টি শিক্ষা প্রতিষ্ঠান বাদ দিল মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

এমপিও নীতিমালা থেকে বাদ পড়া শিক্ষা প্রতিষ্ঠান:

সর্বশেষ এমপিও হওয়া প্রতিষ্ঠান এর তালিকা ২০৫১ টি স্কুল কলেজ স্থান পেলেও বাদ পড়েছে দুই হাজার ৬৭৮ টি শিক্ষা প্রতিষ্ঠান ।বাদ পড়া প্রতিষ্ঠান গুলোর আপিল আবেদন করে এমপিও হওয়ার জন্য। আপিলের পরে অনেক যাচাই বাচাই করে এখন উত্তীর্ণ প্রতিষ্ঠানের তালিকা প্রস্তুত এর কাজ চলছে।

  • মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ( মাউশি) সূত্র এ জানিয়েছে ,আপিল আবেদনের পর যেসব প্রতিষ্ঠান এমপিও হওয়ার যোগ্যতা অর্জন করেছে সেগুলোর তালিকা ও প্রস্তুত করা হয়েছে।এ মাসের প্রথম দিকেই তা প্রকাশ করার সম্ভাবনা রয়েছে।তবে শিক্ষা মন্ত্রী ড.দিপু মনি দেশের বাইরে থাকায় তালিকা প্রকাশ এর তারিখ এখনো নির্ধারণ করা হয়নি।
  • এদিকে মাউশি সূত্র জানিয়েছে এমপিও ভুক্ত হতে না পারা বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের আপিল নিষ্পত্তির কাজ ইতিমধ্যে শেষ হয়েছে।
  • নতুন করে যে সকল প্রতিষ্ঠান এমপিও ভুক্ত করা হবে তার একটি তালিকা ও প্রস্তুত করা হয়েছে। শিগগিরই এই তালিকা‌ প্রকাশ করে শুনানি হবে।

এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান এর শুনানি:

এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান এর শুনানিতে এক হাজার ৭২৫ টি শিক্ষা প্রতিষ্ঠান এমপিও ভুক্তির আপিল আবেদন করে । শুনানিতে এক হাজার ৭২৫ টি শিক্ষা প্রতিষ্ঠান এর মধ্যে ১ হাজার ৫৫৪ টি শিক্ষা প্রতিষ্ঠান অংশগ্রহণ করে এবং ১৭১ টি শিক্ষা প্রতিষ্ঠান আপিল শুনানিতে অনুপস্থিত ছিল।

এমপিওভুক্ত হচ্ছেন ৩৫৪৯ জন শিক্ষক ও কর্মচারী

এমপিওভুক্ত হতে না পারা শিক্ষা প্রতিষ্ঠান গুলোর আপিল শুনানি গত ২ আগষ্ট থেকে ৪ আগষ্ট পর্যন্ত অনুষ্ঠিত হয়। শুনানির শেষে যে‌ প্রতিষ্ঠান গুলোর যোগ্যতা সঠিক ছিল সেগুলো এমপিও ভুক্তির সিদ্ধান্ত নেয়া হয়।১৫ দিনের মধ্যে শুনানির ফলাফল প্রকাশ এর কথা থাকলেও দিপু মনি দেশের বাইরে থাকায় সম্ভব হয়নি।

এ প্রসঙ্গে জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব ( বেসরকারি মাধ্যমিক -৩) সোনামনি চাকমা সাংবাদিকদের বলেন নিস্পত্তির ফলাফল প্রস্তুত শিক্ষা মন্ত্রী ডা দিপু মনি দেশে ফেরার পর ই নতুন এমপিও ভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান এর তালিকা প্রকাশ করা হবে।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান স্কুল কলেজ ও জনবল কাঠামো এমপিও নীতিমালা ২০২১ এর আলোকে সারা দেশের বিভিন্ন স্থরের শিক্ষা প্রতিষ্ঠান এমপিও ভুক্তির জন্য গত বছরের ৩০ সেপ্টেম্বর গনবিজ্ঞপ্তি জারি করা হয় ।এতে অনলাইনে ঐ বছরের ১০ অক্টোবর থেকে ৩১ অক্টোবর আবেদন গ্ৰহন এর সময়সীমা নির্ধারণ করা হয় । অনলাইনে ৪ হাজার ৭২৯ টি আবেদন জমা পড়ে।

এমপিওভুক্ত পাওয়া প্রতিষ্ঠান:

যাচাই বাচাই করে এমপিও ভুক্ত পাওয়া যোগ্য প্রতিষ্ঠান,

  • নিম্ম মাধ্যমিক……….৬৬৬ টি।
  • মাধ্যমিক বিদ্যালয় ………১ হাজার ১২২ টি।
  • উচচ মাধ্যমিক বিদ্যালয়……..১৩৬ টি।
  • উচচ মাধ্যমিক কলেজ …….১০৯ টি।
  • ডিগ্ৰী কলেজ ১৮ টি সহ মোট ২ হাজার ৫১ টি শিক্ষা প্রতিষ্ঠান এমপিও ভুক্তির জন্য চলতি বছরের ৬ আগষ্ট আদেশ জারি করা হয়।

অবশিষ্ট দুই হাজার ৬৭৮ টি শিক্ষা প্রতিষ্ঠান এমপিও ভুক্তির জন্য বিবেচিত হয়নি। সেসব শিক্ষা প্রতিষ্ঠান এর কাছ থেকে নীতিমালার ১৬.৪ টি ধারা অনুযায়ী আপিল আবেদন এর জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।আপিল আবেদন এর সময়সীমা ২১ জুলাই পর্যন্ত ছিল।

আমি এই পোস্ট টি সব শিক্ষকদের জন্য ই শেয়ার করলাম কেননা সব শিক্ষক কর্মচারী এই বিষয়গুলো জানা দরকার যদি তাতে কোন ভূলভ্রান্তি থেকে যায় কমেন্ট করে জানাবেন।

সাধারণ জ্ঞান ২০২২: চাকরির পরীক্ষার জন্য সহায়ক গুরুত্বপূর্ণ সাধারণ জ্ঞান

Leave a Reply