You are currently viewing মান্কিপক্স ভাইরাস কি? মান্কিপক্স এখন বাংলাদেশেও | Monkeypox Virus in Bangladesh

মান্কিপক্স ভাইরাস কি? মান্কিপক্স এখন বাংলাদেশেও | Monkeypox Virus in Bangladesh

মান্কিপক্স ভাইরাস কি? মান্কিপক্স এখন বাংলাদেশেও Monkeypox Virus in Bangladesh: কোন রোগই ছোট নয় আবার ভয় পেলে ও চলবে না।মনোবল থাকতে হবে প্রখর।প্রিয় দেশবাসী বর্তমানে মান্কিপক্স এর প্রাদুর্ভাব দেখা যাচ্ছে। তবে এতটা মারাত্মক নয় যতটুকু আমরা ভয় পাই।

মান্কিপক্স ভাইরাস কি?

Monkeypox

মান্কিপক্স হচ্ছে মূলত একটি গুটি বসন্তের মত তবে গুটিবসন্ত থেকে কম মারাত্মক. Monkeypox Virus ১৯৫৮ সালে ল্যাবটরীতে বানরের শরীরে এই ভাইরাসটি দেখা গিয়েছিল তবে ১৯৭০ সালে মানুষের শরীরে প্রথম মিলেছিল এই ভাইরাসটি।৭ ই মে যুক্তরাজ্যে প্রথম শনাক্ত হয় মান্কিপক্স রোগী।স্পেনে অর্ধশতাধিক রোগী মান্কিপক্সে আক্রান্ত দেশটির রাজধানী মাদ্রিদে। দেশটির সরকার জানান স্বাস্থ্য অধিদপ্তর ডেনমার্কের ” বেবেরিয়ান নরডেক” কোম্পানির তৈরি” ইমভানেক্স” ভেক্সিন কিনতে যাচ্ছে।কোভিড ভেক্সিন এর মতন এ ভেক্সিন বিভিন্ন রাজ্যে বর্ধন করা হবে।

Monkeypox

কোন কোন দেশে Monkeypox Virus দেখা দিয়েছে?

স্পেনের বিভিন্ন রাজ্যে ” ইমভানেক্স” কে ও সহজলভ্য করা হবে। সবাই এ ভেক্সিন নিতে পারেন।পর্তুগালে ও মান্কিপক্স রোগীর সংখ্যা বাড়ছে।

বুধবার সংবাদ সম্মেলনে কানাডার স্বাস্থ্যবিভাগ জানায় মান্কিপক্সের আক্রান্ত রোগীরা সবাই” কুইবেগের”
১৪ টি দেশে এ রোগটি ছড়িয়ে পড়েছে।

আলজাজিরা বলে মান্কিপক্সের জন্য গনটিকার প্রয়োজন নেই।এটা কোভিড১৯ এর মতন ততটা মারাত্মক নয়।প্রথম দেশ হিসেবে বেলজিয়াম মান্কিপক্স মোকাবেলা ২১ দিনের কোয়ারেন্টিন জারি করেছে। বেলজিয়ামে এ পর্যন্ত চারজনের শরীরে এ ভাইরাসটি শনাক্ত হয়েছে।

আক্রান্তদের প্রতিজন ই ইয়োরোপের বন্দরনগরীর এক উৎসব এ জড়িত। ভাইরাস বিশেষজ্ঞরা জানান মান্কিপক্সে আইসোলেশনের প্রয়োজন নেই একটু সতর্ক থাকতে হবে।
মান্কিপক্স মূলত গুটি বসন্ত তবে গুটিবসন্ত থেকে কম মারাত্মক।এর মৃত্যু র হার ৪ শতাংশের নিচে। চিকিৎসা ছাড়াই এ রোগ থেকে মুক্তি পাওয়া যায়। তবে সর্তক থাকতে হবে।

How Can you prevent Monkeypox virus:

Monkeypox

Leave a Reply