আইপিএল ২০২৩ সময়সূচী ও দল, আইপিএল পয়েন্ট টেবিল | IPL Schedule 2023

ক্রিকেটপ্রেমীদের জন্য আইপিএল হচ্ছে সবচেয়ে বড় একটি আসর। ‌ আজকের আর্টিকেলের আলোচনার বিষয় হলো আইপিএল ২০২৩ সময়সূচী ও দল, আইপিএল পয়েন্ট টেবিল ( IPL Schedule 2023 ). আইপিএলের প্রথম ম্যাচ অনুষ্ঠিত হয়েছে ২৫ শে মার্চ ২০২৩। ‌ এবার মোট ১০ টি টিম এই খেলায় অংশগ্রহণ করবে। ‌ এটি হচ্ছে আইপিএলের ১৬ তম আসর। অন্যদিকে এই আসরে প্রথম থেকে শেষ পর্যন্ত মোট ৭৪ টি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হবে। মোট কথা আজকের আর্টিকেলে আইপিএল ২০২৩ স্কোয়াড সহ সকল ইনফরমেশন পেয়ে যাবেন। ‌

আইপিএল শুধুমাত্র ইন্ডিয়াতে নয় সারা বিশ্বের জনপ্রিয়। ‌ এর পুরো নাম হচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ। এটি অত্যন্ত ব্যয়বহুল একটি ক্রিকেট আসর।‌ নিচে এই আসর সম্পর্কে তুলে ধরা হলো।

আইপিএল ম্যানেজমেন্ট টেবিল

  • প্রথম ম্যাচ শুরু – ৩১ মার্চ ২০২৩
  • আয়োজক – ভারত
  • পরিচালক – ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ড
  • ওভার – ২০
  • ফাইনাল ম্যাচ – ২৮ মে ২০২৩
  • মোট ম্যাচ – ৭৪ টি
  • মোট দল – ১০ টি
  • মোট সময় কাল – ৫৮ দিন

আইপিএল ২০২৩ সময়সূচী ও দল, আইপিএল পয়েন্ট টেবিল | IPL Schedule 2023

আইপিএল ২০২৩ সময়সূচী ও দল, আইপিএল পয়েন্ট টেবিল

এখন আমরা আলোচনা করব আইপিএল সময়সূচি ২০২৩ নিয়ে। যেহেতু ১০ টি দল এবং ৭৮টি ম্যাচ অনুষ্ঠিত হবে। এত একদিনে দুই থেকে তিনটি ম্যাচ পর্যন্ত আয়োজন করছে আয়োজকরা। কারণ দ্রুত এই খেলাটি শেষ করার জন্য। নিচে থেকে চলুন বাংলায় আইপিএল সময়সূচী ২০২৩ দেখে নেই।

উপরে আপনারা দেখলেন আইপিএল ২০২৩ সময়সূচী ও দল, IPL Schedule, আইপিএল পয়েন্ট টেবিল ইত্যাদি।

আইপিএল ২০২৩ স্কোয়াড সব দলের তালিকা

আপনাদের সামনে তুলে ধরব আইপিএল ম্যাচে কোন দলের কোন কোন প্লেয়ার এবার খেলায় অংশগ্রহণ করছে সেই তালিকা। ‌ মূলত এই খেলোয়াড় গুলো নিলাম আকারে প্রত্যেকটি দল অর্থের বিনিময়ে নিয়ে থাকে। চলুন তালিকা গুলো দেখে নেই। ‌

চেন্নাই সুপার কিংস এর খেলোয়াড় তালিকা

এবার যেসব খেলোয়াড় এই দলের পক্ষ হয়ে খেলবে তাদের লিস্টগুলো নিচে দেওয়া হল। ‌

আম্বাতি রাইডু, ডেভন কোন ওয়ে, সি হরি নিশান্ত, ঋতুরাজ গায়কোয়াড়, এমএস ধোনি, এন যাক দিশান, রবিন উথাপ্পা, ভগৎ বার্মা, ডোয়াইন প্রিটোরিয়স,ডোয়াইন ব্রাভো, সি হরি নিশান্ত, ঋতুরাজ গায়কোয়াড়, শিভাম দুবে, অ্যাডাম মিলনে, ক্রিস জর্ডান,মিচেল স্যান্টনার, মঈন আলি, রবীন্দ্র জাদেজা, দীপক চাহার, রাজবর্ধন হাঙ্গার কার, সীমারজিৎ সিং, কে এম আসিফ, মুখেশ চৌধুরী, এম সেটস্বানা, শুভ্রাংশু সেনাপতি, তুষার দেশপান্ডে, প্রশান্ত সোলাঙ্কি।

এমনটাই জানানো হয়েছে আইপিএল ২০২৩ সময়সূচী ও দল ঘোষণার পর। এই IPL Schedule আপনি আপনার মোবাইলের সংরক্ষণ করে রাখতে পারবেন। ‌তবে দেখা যাচ্ছে এই দলটি তুলনামূলকভাবে শক্তিশালী।

রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর খেলোয়াড়দের পূর্ণাঙ্গ তালিকা

এবার এই দলটিতে রয়েছে শক্তিশালী সকল প্লেয়ার গুলো। ‌ প্রায় প্রত্যেকটি দলের সাথে মোটামুটি ভালো একটি প্রতিদ্বন্দ্বী সৃষ্টি হবে। এই দলে কে কে রয়েছে সেটা এখন দেখা যাক। ‌

অঞ্জু রাওয়াত, দীনেশ কার্তিক, বিরাট কোহলি,, অনুস্বর গৌতম, শেরফান রাদারফোর্ড, ডেভিড উইলি, গ্লেন ম্যাক্সওয়েল , মহিপাল লোমর, শাহবাজ আহমেদ, ওয়ানিন্দু হাসারাঙ্গা, আকাশদীপ , ফিন এলেন, লুভনিথ সিসোদিয়া ডুপ্লেসিস,সুয়শ প্রভুদেসাই, মিলনদ , মোহাম্মদ সিরাজ, , কর্ণ শর্মা, হরশাল প্যাটেল, জেসন বেহৃণ্ডরফ, জোশ হজলউড, সিদ্ধার্থ কল।

রয়েল চ্যালেঞ্জার্স অফিসিয়ালভাবে এ খেলোয়াড়ের তালিকা প্রকাশিত করেছে। ‌ উপর থেকে আইপিএল ২০২৩ সময়সূচী ও দল দেখতে পারবেন।

মুম্বাই ইন্ডিয়ান্স খেলোয়াড়ের তালিকা ২০২৩

IPL Schedule 2023 প্রকাশিত হওয়ার পরেই দলটি তাদের খেলোয়াড়ের তালিকা প্রকাশ করেছে। অনেকে মনে করছে এটি আইপিএল ২০২৩ স্কোয়াড সেরা। অনেকেই মনে করেন আইপিএল পয়েন্ট টেবিলে টিমটি বেশ এগিয়ে থাকবে।

সূর্য কুমার যাদব, আরিয়ান জুয়েল, ঈশান কিষান, জোফরা আর্চার, কায়রন পোলার্ড, মোহাম্মদ আরশাদ খান, অর্জুন টেন্ডুলকার, ,রাহুল বুদ্ধি, রোহিত শর্মা, ফ্যাবিয়ান অ্যালেন, ঋত্বিক শোকিং, ড্যানিয়েলস শামস,আনমোল প্রীত সিং,ডি ওয়ার্ড গ্ব্রেভিস, টিম ডেভিড, বাসিল থাম্পি, রনজিত সিং, সঞ্জয় যাদব, টিম ডেবিট,তিলক ভার্ম, মুরগান অসিন, ,জয়দেব উনাদকট, লিলি মেরেদিথ, টাইমার মিলস,জাসপ্রিত ভোমরা মায়ানক মারকান্ডে

দিল্লি ক্যাপিটালস খেলোয়াড়দের তালিকা 2023

দলটির সব সময় খেলোয়ারদের শীর্ষে। বরাবরের মতো এবারও থেমে নেই তারা। এই দলটিতে রয়েছে শক্তিশালী ব্যাটসম্যান এবং বলাররা। আইপিএল ২০২৩ সময়সূচী ও দল এটি পয়েন্ট টেবিল IPL Schedule তৈরি করবে এমনটাই আশা করছে দর্শকরা।

অক্ষর প্যাটেল, ললিত যাদব, মিচেল মার্শ, রিপাল প্যাটেল, রোভমান পাওয়েল,মুস্তাফিজুর রহমান, শার্দুল ঠাকুর, কুলদীপ উদাব,, পৃথ্বী শ, সরফরাজ খান, কেস ভারত, রিশব পান্থ ,অসিন হেববার, ডেবিট ওয়ার্নার, মনদীপ সিং, টিম শেফার্ড, কাহাল আহমেদ, ভিকি কোস্টাল ডুবি, প্রভীন ডুবি ।

পাঞ্জাব কিংস পূর্ণাঙ্গ খেলোয়াড়ের তালিকা

এই দলের খেলোয়ারদের তালিকা এবং পাঞ্জাব কিংস এর পয়েন্ট টেবিল দেওয়া হল।

ঈশান পোড়েল, কাগিসো রাবাদা, নাথানিয়েল ইস, সন্দীপ শর্মা এবং রহুল চাহার, শাহরুখ খান, শিখর ধাওয়ান, জিতের শর্মা, অথর্ব, ভানুকা রাজাপক্সা, মায়াঙ্ক আগরওয়াল, প্রেমাক মাঙ্কদ, ঋত্বিক চাটার্জী, জনি বেয়ারস্টো, প্রবসিমরান সিং,অংশ প্যাটেল, আরশ দ্বীপ সিং।

সানরাইজ হায়দ্রাবাদ পূর্ণাঙ্গ খেলোয়াড় তালিকা

এ ধরনের টাইম টেবিল, আইপিএল ২০২৩ সময়সূচী ও দল এর পূর্ণ তথ্যগুলো তুলে ধরা হলো নিচে।

গ্লেন ফিলিপস, মার্কো জেন্সেন, রোমারিও, শেফার্ড, আব্দুল সামাদ, রাহুল ত্রিপাঠী, রবিকুমার সমর্থ, নিকোলাস পুরান, এইডেন মার্করাম, কেন উইলিয়ামসন, প্রিয়ম গর্গ, অভিষেক শর্মা, টি নটরাজন, ইমরান মালিক, ফজলুল হক ফারুকী, কার্তিক ত্যাগী,সৌরভ দুবে,জগদিশা সুচিত, শ্রেয়াস গোপাল, বিশু বিনোদ, অ্যাবাট, শশাঙ্ক সিং, ওয়াশিংটন সুন্দর, ভুবনেশ্বর কুমার।

কলকাতা নাইট রাইডার্স

IPL Schedule 2023 দেখতেছেন কিন্তু কলকাতা নাইট রাইডার্স দেখবেন না এটা মোটেই না। ‌বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় টিম হচ্ছে কলকাতা নাইট রাইডার্স। মূলত এইজন্য অনেকে আইপিএল ২০২৩ সময়সূচী ও দল সাপোর্ট করে।

স্যাম বিলিংস,শেলডন জ্যাকসন, আমান খান, আন্দ্রে রাসেল, নিতিশ রানা, প্রথম সিং, রমেশ কুমার, রিঙ্কু সিং, অভিজিৎ তোমর, অনুকূল রায়, চামিকা করুনারত্নে, মোহাম্মদ নবী, অজিঙ্কা রাহানে, অ্যালেক্স হেলস, শ্রেয়াস আইয়ার, বাবা ইন্দ্রজিৎ, রাফিক রাশি সালম, শিভম মাভি, টিম সাউদি, পাট কাম্মিনস, ভেঙ্কটেশ আয়ার, অশোক শর্মা, উমেশ যাদব, সুনীল নারাইন, বরণ চক্রবর্তী।

রাজস্থান রয়াল পূর্ণাঙ্গ খেলোয়াড়ের তালিকা

এ দলটির খেলোয়াড়ের তালিকা নিচে দেওয়া হল।

ডিসেন্ট, রিয়ান পরাগ, সিমরন হেটমায়ার, দেবদত্ত পাটিকেল, নাথান কোল্টার-নাইল, করুন নায়ার, রাশি ব্যান্ডের,জয়সোয়াল, অনুনয় সিং, জেমস নিশাম, ধ্রুব জুরেল, জজ বাটলার, সঞ্জু স্যামসাং, কুলদীপ যাদব, নবদ্বীপ সাইনি, প্রসিদ্ধি কৃষ্ণ, রবিচন্দ্রন অশ্বিন, শুভম, কুলদীপ সেন, তেজস বোরকা, উবেদ ম্যাককোয়,ট্রেন্ড বোর্ড, যুবেন্দ্র চাহাল।

উপরে আমরা আইপিএল ২০২৩ সময়সূচী ও দল, আইপিএল পয়েন্ট টেবিল | IPL Schedule 2023 সম্পর্কে জেনেছি। আইপিএল সম্পর্কে আপনাদের প্রয়োজনীয় কিছু প্রশ্নোত্তর দেব।

আইপিএল নিলাম ২০২৩

আইপিএল নিলাম ইতিমধ্যে শেষ হয়ে গেছে। ভারতের দেশীয় প্লেয়ারসহ সারা বিশ্বের সব দেশ থেকে প্লেয়ার এখানে নিলামের মাধ্যমে দলে সিলেক্ট। মূলত খেলোয়াড়দের দামের তালিকা প্রকাশ করা হয়। এরপর শুরু হয় নিলাম। যে টিম বেশি টাকা দেবে সে টিমের হয়েই ওই খেলোয়ার খেলবে। ‌এমনটাই হচ্ছে আইপিএল নিলাম।

আইপিএল ২০২৩ পয়েন্ট টেবিল

আইপিএল নিলাম ২০২৩ কত তারিখে?

আইপিএল নিলাম ২০২৩ ডিসেম্বর মাসে অনুষ্ঠিত হয়েছে।

এবার আইপিএলে বাংলাদেশের কোন কোন খেলোয়াড় রয়েছে?

সাকিব আল হাসান, লিটন দাস। ‌

আইপিএল ২০১৩ ফাইনাল কবে অনুষ্ঠিত হবে?

২০২৩ সালের মে মাসের ২৮ তারিখে।

আইপিএল কবে থেকে শুরু হবে ২০২৩?

৩১ মার্চ ২০২৩ থেকে শুরু হয়েছে। ‌

আইপিএল ২০২৩ দল কোনটি শক্তিশালী?

অনেকেই মনে করছে কলকাতা রাইডার্স এখন আইপিএলের মধ্যে সবচেয়ে শক্তিশালী দল।

Jahid Hasan

I am a content writer. I love writing on different topics, in here I am writing Educational guidelines and degree and honours info. I have completed my graduation in electrical engineering. if you love my content please share and support.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button