২০২৩ সালের এইচএসসি পরীক্ষা নতুন সংক্ষিপ্ত সিলেবাস: মানবিক, বিজ্ঞান, ব্যবসা শাখা

You are currently viewing ২০২৩ সালের এইচএসসি পরীক্ষা নতুন সংক্ষিপ্ত সিলেবাস: মানবিক, বিজ্ঞান, ব্যবসা শাখা

আগামী বছর ২০২৩ সালের এইচএসসি পরীক্ষা নতুন সংক্ষিপ্ত সিলেবাস এ আয়োজন করা হবে। শিক্ষা মন্ত্রণালয় এইচএসসির সিলেবাস নিয়ে নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। তাতে বলা হয়েছে যে, উচ্চ মাধ্যমিক পরীক্ষা ২০২৩ সংক্ষিপ্ত সিলেবাসে অনুসারে হবে।

আর এইচএসসি পরীক্ষা কবে হবে? তাও নিশ্চিত করেছে শিক্ষা মন্ত্রণালয়। তারা জানিয়েছে যে, আগামী বছর এইচএসসি পরীক্ষা নির্ধারিত সময়ে হবে। তবে পরীক্ষা কিছুটা পিছিয়ে নেওয়া হবে। ২০২২ সালের এইচএসসি পরীক্ষা এখনো হয়নি। তাদের পরীক্ষা কবে হবে এটা জানা যায় নি। তবে ২০২৩ সালের এইচএসসি পরীক্ষা মার্চ মাসে হবে বলে ধারণা করা হচ্ছে।

প্রতিবছর উচ্চ মাধ্যমিক পরীক্ষা এপ্রিল মাসে অনুষ্ঠিত হয়। কিন্তু আগামী বছর অর্থাৎ ২০২৩ সালের এইচএসসি পরীক্ষা দুই মাস পিছাবে। এপ্রিলে পরীক্ষা না হয়ে, জুন মাসে অনুষ্ঠিত হবে।

পরীক্ষা দুই মাস পিছানোর কারণও উল্লেখ করে শিক্ষা মন্ত্রণালয়। করোনা ভাইরাসের প্রকোপের জন্য একাদশ ও দ্বাদশ শ্রেণীর ক্লাস যথাযথভাবে হয় নি। তাদের সিলেবাস অনুযায়ী পড়ানো সম্ভব হয়ে উঠেনি। তাই শিক্ষা মন্ত্রণালয় এইচএসসি পরীক্ষার সময় পিছিয়ে দিবে। আর সাথেসাথে পরীক্ষার্থীদের পূর্বের সিলেবাস বাদ দিয়ে নতুন সিলেবাস প্রণয়ণ করে।

নতুন সিলেবাসটি শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রকাশ করা হয়েছে। “মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকা” এর অফিস ওয়েবসাইট থেকে এইচএসসি পরীক্ষা ২০২৩ এর নোটিশ প্রকাশ করা হয়।

নোটিশে বলা চলতি বছরের ন্যায় ২০২৩ সালের এইচএসসি পরীক্ষা হবে না। আগামী বছরের পরীক্ষা স্বাভাবিক নিয়মে অনুষ্টিত হবে।

আগামী বছর স্বাভাবিক নিয়মে 100 নম্বরের পরীক্ষা আয়োজন করা হবে। চলতি বছরের ন্যায় নম্বরে কোন পরিবর্তন হবে না।

এবং সকল বিষয়ের উপর পরীক্ষা করা হবে তাছাড়া আরও জানানো হয়েছে তিন ঘন্টা পরীক্ষা হবে।

সংক্ষিপ্ত সিলেবাস সম্পর্কে কিছু কথা।

শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে যে, “জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড” সংক্ষিপ্ত সিলেবাস প্রনয়ণ করেছে। তা ইতিমধ্যে প্রকাশ করেছে।

শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, উক্ত সিলেবাসে মূল টিপকস গুলো রাখা হয়েছে। আর তা নির্দিষ্ট সময়ের মধ্যে শিক্ষার্থীদের ক্লাসের মাধ্যমে শেষ করতে হবে। এই সিলেবাসে বইয়ের ৭০ ভাগ অংশ নিয়ে তৈরি করা হয়েছে। এই সিলেবাস অনুযায়ী ২০২৩ সালের এইচএসসি পরীক্ষা আয়োজন করা হবে।

২০২৩ সালের এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড করার লিংক সমূহ:

মানবিক বিভাগের সংক্ষিপ্ত সিলেবাসের জন্য এখানে ক্লিক করুন।

বিজ্ঞান বিভাগের সিলেবাসের জন্য এখানে ক্লিক করুন।

ব্যাবসা বিভাগের সিলেবাসের জন্য এখানে ক্লিক করুন।

২০২৩ এইচএসসি পরীক্ষার সাজেশন সমূহ

২০২৩ সালের এইচএসসি বাংলা সাজেশন:

এইচএসসি ২০২৩ বাংলা ১ম পত্র সাজেশন প্রকদশ করা হয়েছে। ২০২৩ সালের এইচএসসি বাংলা ১ম পত্র ও ২য় পত্র ১০০ মার্কের পরীক্ষা হবে।

এইচএসসি ২০২৩ ইংরেজি সাজেশন:

এইচএসসি ২০২৩ ইংরেজি সাজেশনও প্রকাশ করা হয়েছে। এইচএসসি ইংরেজি ১ম পত্র ও ২য়।

এইচএসসি পরীক্ষা ২০২৩ রসায়ন:

এইচএসসি পরীক্ষা ২০২৩ রসায়নের সিলেবাস প্রকাশ করদ হয়েছে। রসায়ন ১ম পত্র ও ২য় পত্র পূর্ণমানের পরীক্ষা হবে। অতি শিগগিরই আপনাদের সিলেবাস পেয়ে যাবেন।

২০২৩ এইচএসসি পদার্থ বিজ্ঞান সিলেবাস:

২০২৩ এইচএসসি পদার্থ বিজ্ঞান উভয়পত্র সিলেবাস প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়। পদার্থ বিজ্ঞান উভয় প্তর পূর্ণমানের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পৌরনীতি সিলেবাস ২০২৩:

এইচএসসি ২০২৩ পরীক্ষাথীর জন্য সিলেবাস প্রকাশ করা হয়। আপনারা অতি শিগগিরই সিলেবাস পেয়ে যাবেন।

তাছাড়া অন্য যেসব বিষয় রয়েছে, সেসব বিষয়েরও সিলেবাস প্রকাশ করা হয়েছে। সব বিষয় পূর্ণমান পরীক্ষা হবে। সেজন্য ২০২৩ এইচএসসি পরীক্ষার্থীদের ভালোভাবে প্রস্তুতি নিতে হবে। এখনো অনেক সময় আছে, আপনারা প্রস্তুতি শুরু করে দেন। সময় মেন্টেইন করে আপনারা স্টাডি চালিয়ে যেতে পারলে ভালো ফল আশা করা যায়

আমাদের ওয়েবসাইটে নোটিফিকেশন এবং সাবস্ক্রাইব বটমে ফলো দিয়ে রাখবেন খুব শীঘ্রই ২০২৩ সালের এইচএসসি উপরের সাবজেক্ট এবং বাকি সব সাবজেক্ট গুলোর সাজেশন আপনাদেরকে দেওয়া হবে।

Leave a Reply