কলেজে ভর্তির যোগ্যতা ও কলেজে ভর্তির আবেদন করার নিয়ম ২০২৩

  • Post author:
  • Post last modified:December 8, 2022
You are currently viewing কলেজে ভর্তির যোগ্যতা ও কলেজে ভর্তির আবেদন করার নিয়ম ২০২৩
একাদশ শ্রেণি ভর্তি ২০২৩: কলেজে ভর্তির যোগ্যতা ও কলেজে ভর্তির আবেদন করার নিয়ম ২০২৩

একাদশ শ্রেণি ভর্তি ২০২৩: কলেজে ভর্তির যোগ্যতা ও আবেদন করার নিয়ম সম্পর্কে আপনি বিস্তারিত ভাবে জানতে পারবেন এই আর্টিকেলে। আমাদের দেশে অনেক কলেজ রয়েছে। একেক কলেজে কলেজে ভর্তির আবেদন যোগ্যতা এক এক রকম হয়ে থাকে। আপনি এই লেখাটিতে বাংলাদেশের সকল কলেজের ভর্তির যোগ্যতা সম্পর্কে জানতে পারবেন। এছাড়াও আপনি দেশের সকল কলেজে একাদশ শ্রেণিতে (২০২২-২৩) ভর্তির আবেদন যোগ্যতা ও আসন সংখ্যা ও কিভাবে আবেদন করতে হয় পরিপূর্ণ সকল বিষয়ে আপনি জানতে পারবেন এই লেখাটিতে।

HSC Admission 2022-2023

২০২২ সালের ১ ডিসেম্বর প্রকাশিত হয়েছে এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল। এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের পরপরই শিক্ষার্থীরা ব্যস্ত হয়ে পরে কোন কজেলে পড়বে সেই বিষয় নিয়ে। এসএসসি ফলাফল প্রকাশ করার পরপরই শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক জানানো হয়েছে কলেজে ভর্তির আবেদন যোগ্যতা সম্পর্কে। মাননীয় শিক্ষা মন্ত্রী দিপু মনি জানান প্রতি বছর যেভাবে  একাদশ শ্রেণিতে ভর্তি কার্যকর পরিচালনা করা হতো এবারও পূর্বের ন্যায় ভর্তি প্রক্রিয়া অব্যাহত থাকবে।  কলেজে ভর্তি হওয়ার জন্য অবশ্যই জানতে হবে কোন কলেজে ভর্তির জন্য আপনার কোন কোন যোগ্যতা থাকতে হবে। কিংবা কোন কোন কলেজে অধ্যায়ন করার জন্য কোন গ্রেড থাকতে হবে

২০২৩ সালো এসএসসি পরীক্ষা দিয়েছেন মোট  ১৯ লাখ ৯৪ হাজার ১৩৭ জন শিক্ষার্থী। এই শিক্ষার্থীদের মধ্যে পাশ করেছেন মোট ১৭ লাখ ৪৩ হাজার ৬১৯ জন। এবার পাশের হার তুলনামূলক ভাবে অনেক বেশি। পাশের হার বেশি দেখে অনেকেই হয়তো চিন্তা করতে পারেন কলেজের আসন সংখ্যা বা সিট সংখ্যা নিয়ে। কিন্তু শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে যে শিক্ষার্থীদের সিট নিয়ে কোনো উদ্বিগ্ন হওয়ার দরকার নেই। একাদশ শ্রেণিতে এবার অনেক সিট বা আসন সংখ্যা রয়েছে শিক্ষার্থীদের জন্য। এবারও আপনাদের কলেজে আবেদন করতে হবে অনলাইনের মাধ্যমে।

এক নজরে একাদশ শ্রেণিতে ভর্তি ২০২৩ নিয়ে তথ্যাবলি

চলুন তাহলে একনজরে ২০২৩ সালের একাদশ শ্রেণির ভর্তি নিয়ে বেশ কিছু তথ্য জানা যাক। আপনাদের আবেদন করতে হবে মাধ্যমিক পর্যায়ের কলেজে। আপনাদেরকে আবেদন করতে হবে একাদশ শ্রেণির ভর্তির জন্য। আপনাদের কলেজে ভর্তির জন্য আবেদন করতে হবে অনলাইনের মাধ্যমে। অনলাইনে আবেদন করার জন্য আপনাদেরকে একটি ওয়েবসাইট এর সাহায্য নিতে হবে। ওয়েবসাইট টি হলো -> www.xiclassadmission.gov । কলেজে ভর্তির জন্য আপনাদের একটি ফি প্রদান করতে হবে। ফি এর পরিমাণ হলো ১৫০ টাকা।

কলেজে ভর্তির আবেদন করার নিয়ম ২০২৩: একাদশ শ্রেণিতে ভর্তি ২০২৩ আবেদন করার নিয়ম

আপনাদেরকে আগেই জানিয়েছি যে একাদশ শ্রেণিতে ভর্তি ২০২৩ আবেদন করতে হবে আপনাদের অনলাইনে। অনলাইনে কিভাবে আবেদন করবেন চলুন জেনে নেওয়া যাক। অনলাইনে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন এর জন্য নিচের নিয়মগুলো ধাপে ধাপে অনুসরণ করুনঃ-

১) প্রথমেই আপনাকে আবেদন ফি জমা দিতে হবে। আবদেন ফি হলো ১৫০ টাকা। ১৫০ টাকা আবেদন ফি জমা দেওয়ার জন্য আপনি চাইলে মোবাইল ব্যাংকিং সিস্টেম (বিকাশ, রকেট, নগদ, উপায়, টেলিটক ) ব্যবহার করতে পারেন। অথবা আপনি চাইলে সোনালী ব্যাংক ব্যবহার করেও ১৫০ টাকা ফি দিতে পারেন। প্রথম কাজ হলো আপনাকে ফি পরিশোধ করা।

২) ফি পরিশোধ করার পর আপনাকে চলে যেতে হবে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করার ওয়েবসাইটে। একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করার ওয়েবসাইট হলো -> http://xiclassadmission.gov.bd। এই ওয়েবসাইট টিতে আসার পর আপনি Apply Online নামে একটি বাটন দেখতে পাবেন। আপনি Apply Online বাটনে ক্লিক করবেন। এরপর আপনার সামনে একটি বক্স আসবে। সেখানে আপনার এসএসসি পরীক্ষার রোল,আপনার বোর্ড, আপনার রেজিষ্ট্রেশন নাম্বার দিতে হবে। আপনার এইসব তথ্য গুলো যদি সঠিক হয় তবে আপনি আপনার ডিসপ্লে তে আপনার জিপিএ ও পারসোনাল ইনফরমেশন দেখতে পাবেন।

৩) এরপরে আপনাকে আপনার মোবাইল নাম্বার দিতে হবে। মোবাইল নাম্বার দেওয়ার সময় খেয়াল রাখতে হবে যে আপনি আবেদন ফি জমা দেওয়ার সময় যেই নাম্বার ব্যবহার করেছেন সেই একই নাম্বার টি এখানেও ব্যবহার করতে হবে। পাশাপাশি আপনার যদি কোনো কোটা থাকে তাহলে সেটাও এরপর দিতে হবে।

৪) এবার আপনাকে আপনার পছন্দ অনুযায়ী ১০ টি কলেজ নির্বাচন করতে হবে। যেই ১০ টি কলেজে আপনি ভর্তি হতে ইচ্ছুক। এখানে আপনাকে আপনার গ্রুপ অর্থাৎ আপনি কোন গ্রুপে ভর্তি হতে চান, আপনার মাধ্যম কি, আপনার শিফট ও এখানে সিলেক্ট করে দিতে হবে।

৫) এরপর আপনি চাইলে ” Preview Applies  “বাটনে ক্লিক করে আপনার প্রদান করা সকল তথ্য আবার একবার দেখে নিতে পারবেন। যদি কোনো তথ্য ভুল থাকে তাহলে সেটা সঠিক করে আপনাকে সাবমিট বাটনে ক্লিক করতে হবে।

৬) আপনি যদি কলেজে ভর্তির আবেদন সঠিকভাবে সাবমিট করতে পারেন তাহলে আপনি যেই নাম্বার প্রদান করেছেন সেই নাম্বারে একটি নিরাপত্তা বা সিকিউরিটি কোড পাবেন। আপনাকে এই কোডটি অবশ্যই যত্ন সহকারে সংরক্ষণ করতে হবে। কেননা এই কোডটি পরবর্তীতে ভর্তি কার্যক্রম এর সময়ে অনেক কাজে লাগবে।

৭) এবার আপনি চাইলে আপনার আবেদন কৃত ফরমটি ডাউনলোড করে রাখতে পারেন। আপনি চাইলে উক্ত ডাউনলোড কৃত ফরমটিকে প্রিন্ট করেও আপনার কাছে সংরক্ষণ করতে পারেন।

জিপিএ এবং ব্যক্তিগত তথ্য শো না করলে করনীয় কি?

অনেক সময় দেখা যায় সঠিক রোল নাম্বার, রেজিস্ট্রেশন নাম্বার, পাসের শন ইত্যাদি যাবতীয় তথ্য সঠিকভাবে সাবমিট করার পর ও জিপিএ এবং ব্যক্তিগত তথ্য করে না। এ ক্ষেত্রে অনেকেই চিন্তিত হয়ে পড়েন। তবে এক্ষেত্রে চিন্তিত না হয়ে আপনারা চাইলে একটি পদ্ধতি অনুসরণ করে অনলাইনে কলেজের ভর্তির জন্য আবেদন করতে পারেন। আশা করা যায় এই পদ্ধতিটি আপনি সঠিকভাবে অনুসরণ করতে পারলে এবং সঠিকভাবে সকল তথ্য সাবমিট করলে আপনি আপনার জিপি এবং ব্যক্তিগত তথ্য দেখতে পাবেন।

আপনি যেই মাধ্যমেই কলেজে ভর্তি ফি প্রদান করে থাকেন না কেনো আপনি অবশ্যই একটি  Transaction ID পাবেন। আপনাকে সেই Transaction Id এবং অপারেটর সিলেক্ট করতে হবে। এরপর আপনাকে ৩০ মিনিট অপেক্ষা করতে হবে। এরপরে আপনি উপরে উল্লেখ করা নিয়ম অনুসরণ করে আবারও ভর্তির জন্য আবেদন করতে পারেন।

২০২২ ও ২০২৩ শিক্ষা বর্ষে কলেজে ভর্তি ২০২৩

২০২২ ও ২০২৩ শিক্ষা বর্ষে কলেজে ভর্তি ২০২৩ আপনি আবেদন করতে পারবেন যখন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক মন্ত্রণালয় থেকে ভর্তির জন্য নীতিমালা প্রকাশ করা হবে। পাশাপাশি এই নীতিমালা অতি শীগ্রই প্রকাশ করা হবে বলে জানা গিয়েছে। 

Dhaka board college list 2022

ঢাকা বোর্ড এর অধীনে যতগুলো কলেজ রয়েছে সেগুলো সম্পর্কে জানতে নিচের লিংকে ক্লিক করুন। পাশাপাশি নিচের লিংকটির মাধ্যমে কোন কলেজে কত সিট রয়েছে সেটাও আপনি জানতে পারবেন।

• http://xiclassadmission.gov.bd/svg_2021/SVG_DHAKA.pdf

Cumilla board college list 2022 

কুমিল্লা বোর্ড এর অধীনে যতগুলো কলেজ রয়েছে সেগুলো সম্পর্কে জানতে নিচের লিংকে ক্লিক করুন। পাশাপাশি নিচের লিংকটির মাধ্যমে কোন কলেজে কত সিট রয়েছে সেটাও আপনি জানতে পারবেন।

http://xiclassadmission.gov.bd/svg_2021/SVG_CUMILLA.pdf

Rajshahi board college list 2022

রাজশাহী বোর্ড এর অধীনে যতগুলো কলেজ রয়েছে সেগুলো সম্পর্কে জানতে নিচের লিংকে ক্লিক করুন। পাশাপাশি নিচের লিংকটির মাধ্যমে কোন কলেজে কত সিট রয়েছে সেটাও আপনি জানতে পারবেন।
• http://xiclassadmission.gov.bd/svg_2021/SVG_RAJSHAHI.pdf

Jashore board college list 2022

যশোর বোর্ড এর অধীনে যতগুলো কলেজ রয়েছে সেগুলো সম্পর্কে জানতে নিচের লিংকে ক্লিক করুন। পাশাপাশি নিচের লিংকটির মাধ্যমে কোন কলেজে কত সিট রয়েছে সেটাও আপনি জানতে পারবেন।

• http://xiclassadmission.gov.bd/svg_2021/SVG_JASHORE.pdf

HSC Short Syllabus 2023 PDF Download (All HSC Subjects)

Barishal Board college list 2022

বরিশাল বোর্ড এর অধীনে যতগুলো কলেজ রয়েছে সেগুলো সম্পর্কে জানতে নিচের লিংকে ক্লিক করুন। পাশাপাশি নিচের লিংকটির মাধ্যমে কোন কলেজে কত সিট রয়েছে সেটাও আপনি জানতে পারবেন।
• http://xiclassadmission.gov.bd/svg_2021/SVG_BARISHAL.pdf

Dinajpur board college list 2022

দিনাজপুর বোর্ড এর অধীনে যতগুলো কলেজ রয়েছে সেগুলো সম্পর্কে জানতে নিচের লিংকে ক্লিক করুন। পাশাপাশি নিচের লিংকটির মাধ্যমে কোন কলেজে কত সিট রয়েছে সেটাও আপনি জানতে পারবেন।

• http://xiclassadmission.gov.bd/svg_2021/SVG_DINAJPUR.pdf

Mymensing board college list 2022

ময়মনসিংহ বোর্ড এর অধীনে যতগুলো কলেজ রয়েছে সেগুলো সম্পর্কে জানতে নিচের লিংকে ক্লিক করুন। পাশাপাশি নিচের লিংকটির মাধ্যমে কোন কলেজে কত সিট রয়েছে সেটাও আপনি জানতে পারবেন।

• http://xiclassadmission.gov.bd/svg_2021/SVG_MYMENSINGH.pdf

Madrasah board college list 2022 

মাদ্রাসা বোর্ড এর অধীনে যতগুলো কলেজ রয়েছে সেগুলো সম্পর্কে জানতে নিচের লিংকে ক্লিক করুন। পাশাপাশি নিচের লিংকটির মাধ্যমে কোন কলেজে কত সিট রয়েছে সেটাও আপনি জানতে পারবেন।

• http://xiclassadmission.gov.bd/svg_2021/SVG_MADRASAH.pdf

এইচএসসি সার্টিফিকেট উত্তোলনের জন্য আবেদন পত্র

একাদশ শ্রেণিতে কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে?

একাদশ শ্রেণিতে কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে: কলেজে ভর্তি হতে মানবিক শাখায় জন্য SSC, HSC ও সমমানের পরীক্ষায় ন্যূনতম GPA 2.50 করে থাকতে হবে। আর বিজ্ঞান ও ব্যবসা শিক্ষায় কলেজে ভর্তি জন্য SSC GPA 3.00 এবং HSC GPA 2.50 লাগবে।

একাদশ শ্রেণিতে ভর্তির নতুন নিয়ম?

একাদশ শ্রেণিতে ভর্তি ২০২৩ আবেদন করার নিয়ম: একাদশ শ্রেণিতে ভর্তি ২০২৩ আবেদন করতে হবে আপনাদের অনলাইনে। অনলাইনে কিভাবে আবেদন করবেন চলুন জেনে নেওয়া যাক. CLICK and read complete post.


Leave a Reply