You are currently viewing হিসাববিজ্ঞান কাকে বলে?
হিসাববিজ্ঞান কাকে বলে?

হিসাববিজ্ঞান কাকে বলে?

হিসাববিজ্ঞান কাকে বলেঃ হিসাববিজ্ঞানের অর্থ ও সংজ্ঞা নিয়ে আজকের পোস্টটি, আমাদের মধ্যে অনেকেই হিসাববিজ্ঞান সাবজেক্ট নিয়ে পড়াশোনা করে থাকেন। এবং অনেকেই চান হিসাববিজ্ঞান বা Accounting নিয়ে পড়াশোনা করতে, সবার জন্যই হিসাববিজ্ঞান সম্পর্কে ভালো ভাবে জানা খুবই প্রয়োজন তাই অনেক সময় আমাদের মনে প্রশ্ন জাগে হিসাববিজ্ঞান কাকে বলে বা হিসাববিজ্ঞান কি? তাই এই পোস্টটি আপনার জন্য অনেক হেল্পফুল হবে।

হিসাববিজ্ঞান কাকে বলে?

Meaning and Definition of Accounting: সাধারণ অর্থে হিসাববিজ্ঞান বলতে ব্যক্তি বা প্রতিষ্ঠান পর্যায়ে সংগঠিত আর্থিক লেনদেনসমূহ সুসংঘবদ্ধভাবে লিখিতকরণ, সংরক্ষণকরণ, শ্রেণিবন্ধকরণ, ফলাফল নির্ণয় এসব কলা কৌশলকেই বোঝায়। হিসাববিজ্ঞান শব্দটি হিসাব ও বিজ্ঞান শব্দের সমন্বয়ে গঠিত।

হিসাব’ শব্দের অর্থ হলো গণনা অর্থাৎ সংখ্যাত্মক আর্থিক বিষয়ের লিখিত বিবরণী

বিজ্ঞান’ শব্দের অর্থ হলো পরীক্ষা নিরীক্ষার মাধ্যমে প্রাপ্ত বিশেষ জ্ঞান।

হিসাববিজ্ঞানিগণ বিভিন্নভাবে হিসাববিজ্ঞানকে সংজ্ঞায়িত করেছেন। নিচে সংজ্ঞাগুলো বর্ণনা করা হলো:

(১) প্রফেসর এইচ. চক্রবর্তীর (Prof. H. Chakrabarty) মতে হিসাববিজ্ঞান: “পরিবর্তনযোগ্য এবং অপরিবর্তনযোগ্য। রীতিতে সম্পদের পরিমাপের যে বিজ্ঞানসম্মতপদ্ধতির প্রয়োগিক ও সামাজিক নিয়মাবলির ভিত্তিতে আর্থিক লেনদের
লিখিতকরণ, শ্রেণিবন্ধকরণ, সংক্ষিপ্তকরণ এবং আর্থিক অবস্থার ফলাফল নির্ণয়কে হিসাববিজ্ঞান বলা হয়।

(Accounting is the science of measurment of wealth both in the static and dynamic sense and it deals with recording classifing and summarising and financials position results out it called accounting science.)

(২) American Institute of Certified Public Accountants ( AICPA)-এর মতানুসারে হিসাববিজ্ঞান:
“আর্থিক বৈশিষ্ট সম্পন্ন লেনদেন ও ঘটনাসমূহকে তাৎপর্যপূর্ণভাবে এবং অর্থের পরিমাণ লিপিবদ্ধকরণ, শ্রেণিবদ্ধকরণ, সংক্ষিপ্তকর এবং এর ফলাফল বিশ্লেষণ করার কৌশলকে হিসাববিজ্ঞান বলে।”
(Accounting is the art of recording
classifying and summarizig in a significant manner and in terms of money, transaction and events which are in part at least of a financial character and interpreting the result thereof.)

আরোও পড়ুন: 

(৩) Financial Accounting Standard Board (FASB)-এর মতানুসারে হিসাববিজ্ঞান: “হিসাববিজ্ঞান হলো আর্থিক তথ্যের বিভিন্ন ব্যবহারকারীদের নিকট একটি প্রতিষ্ঠানের অথবা ইউনিটের আর্থিক কার্যাবলির পরিমাপ এবং প্রতিবেদনের
কাজে ব্যবহৃত প্রক্রিয়া।”

(৪) অধ্যাপক পাইল এবং পারসন (Prof. Pyle and Larson)-এর মতে হিসাববিজ্ঞান: “একটি প্রতিষ্ঠানের আর্থিক উপাত্তসমূহের লিখিতকরণ, শ্রেণিবদ্ধকরণ, প্রতিবেদন প্রণয়ন ও এর বিশ্লেষণের কৌশলই হলো হিসাববিজ্ঞান।”

(৫) Prof. Needles. Anderson Cald Well-এর মতে হিসাববিজ্ঞান, “অর্থনৈতিক সিদ্ধান্ত গ্রহণের জন্য প্রয়োজনীয় তথ্যাবলি পরিমাপকরণ, প্রক্রিয়াকরণ এবং যোগাযোগকরণের তথ্য ব্যবস্থাকে হিসাববিজ্ঞান বলে।”
(Accounting in their book principles of Accounting as Accounting is an information System for Measuring processing and communicating information that is useful in making economic decisions.)

(৬) American Accounting Association (AAA)-1966- এর মতে হিসাববিজ্ঞান, “যে পদ্ধতি আর্থিক তথ্য নির্ণয়, পরিমাপ ও তথ্য সরবরাহ এবং চিহ্নিত করে এর ব্যবহারকারীদের বিচার ও সিদ্ধান্ত গ্রহণে সাহায্য করে তাকে হিসাববিজ্ঞান বলে।”
(Accounting refers to the process of identifying, measuring and communicating economic information to permit, informed, Judgements and decisions by the users of the information.)
3333

Leave a Reply