You are currently viewing গ্রাফিক্স ডিজাইন ফ্রি কোর্স | Free Graphic Design Course

গ্রাফিক্স ডিজাইন ফ্রি কোর্স | Free Graphic Design Course

Graphic Design Free Course: হ্যালো বন্ধুরা, কেমন আছেন সবাই। আজকের টপিক হল গ্রাফিক্স ডিজাইন ফ্রি কোর্স নিয়ে। বর্তমান সময়ে এসে আমাদের জীবনের প্রতিটি ক্ষেত্রেই গ্রাফিক্স ডিজাইনের প্রয়োজন রয়েছে। অনেকেই গ্রাফিক্স ডিজাইনকে তাদের জীবন পরিচালনার একমাত্র মাধ্যম হিসেবে নিয়েছে। যদি আপনি গ্রাফিক্স ডিজাইন নিয়ে বিস্তারিত জানতে চান গ্রাফিক্স ডিজাইনের বিভিন্ন কোর্স সম্পর্কে জানতে চান কোন কোর্স বেটার হবে ইত্যাদি বিষয় নিয়ে আপনি পরিপূর্ণ ধারণা পেতে চান তাহলে আপনার জন্য আমাদের এই আর্টিকেলটি। আমাদের এই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়লে আপনি গ্রাফিক্স ডিজাইন নিয়ে বিস্তারিত তথ্য পাবেন এবং একটি কোর্স নিয়ে রিভিউ পাবেন যা আপনাকে গ্রাফিক্স ডিজাইনার হতে আরও সাহায্য করবে।

Graphic Design কি?

তাহলে শুরুতেই জানা যাক গ্রাফিক্স ডিজাইন মূলত কি? গ্রাফিক্স ডিজাইন হলো আপনার আর্টের শিল্পকে কাজে লাগিয়ে একটি ফুটেজ, টেক্সট ইত্যাদির একত্রিত করে অর্থবহন এমন একটি পরিপূর্ণ ছবি তৈরি করা। এখন জানা যাক গ্রাফিক্স ডিজাইন আমাদের জীবনে কোন কোন সেক্টর গুলোতে প্রয়োজন হয়? এক কথায় বলতে গেলে আমাদের জীবনের প্রতিটি ক্ষেত্রে গ্রাফিক্স ডিজাইনের প্রয়োজন রয়েছে। যেমন ধরুন আপনি একটি ওয়েবসাইট তৈরি করবেন সেই ওয়েবসাইটের জন্য একজন গ্রাফিক্স ডিজাইনারের প্রয়োজন হবে অথবা অথবা বর্তমান বাজারে প্রতিদিন নিত্যনতুন কোনো না কোনো কোম্পানি এস্টাবলিশ হচ্ছে সেই কোম্পানির প্রয়োজন হচ্ছে বিভিন্ন লোগোর। এই অবস্থায় তারা অভিজ্ঞতা সম্পূর্ণ গ্রাফিকস ডিজাইনার হায়ার করে থাকে।

তাছাড়াও বর্তমান বিশ্ব বাজারে মুক্তি পাচ্ছে বিভিন্ন ধরনের মুভি, নাটক শর্ট ফিল্ম। সেই মুভি বা নাটকের পোস্টার ডিজাইন এর জন্য নাটকের নির্মাতারা অনেক অভিজ্ঞতা সম্পন্ন গ্রাফিক্স ডিজাইনার হায়ার করে থাকে। একটি নাটক বা সিনেমার কোন অর্থ থাকতে পারে না, যদি সেই সিনেমা বা নাটকের কোনো পোস্টার না থাকে।  তাই এতক্ষণে নিশ্চয়ই বুঝতে পারছেন একজন গ্রাফিক্স ডিজাইনারের চাহিদা কতো বেশি।

কিভাবে শিখবেন গ্রাফিক্স ডিজাইন?

এখন আসা যাক আপনি কিভাবে গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন। গ্রাফিক্স ডিজাইন শিখার জন্য আপনার যদি প্রবল আগ্রহ থেকে থাকে তাহলে আপনি ইউটিউব করে বা গুগলে অনেক সার্চ করার মাধ্যমে গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন। সত্যিকার অর্থে নিজে রিসার্চ করে কোন কিছু শেখার মূল্য কোন কোর্স করে শিখার মূল্য থেকে অনেক বেশি।এখন প্রশ্ন করতে পারেন গুগল বা ইউটিউবে রিসার্চ করে কি গ্রাফিক্স ডিজাইন শিখা সম্ভব? হ্যাঁ, অবশ্যই সম্ভব। চেষ্টার সাথে কঠোর পরিশ্রম থাকলে অবশ্যই সম্ভব।

তবে আপনার যদি কোর্স করার টাকা থাকে তাহলে আপনি চাইলে গ্রাফিক্স ডিজাইন এর কোর্স করেও গ্রাফিক্স ডিজাইনার হতে পারবেন।তাহলে এখন কথা হলো গ্রাফিক্স ডিজাইন শিখতে হলে শিক্ষাগত যোগ্যতা কতটুকু থাকা লাগবে? গ্রাফিক্স ডিজাইন শিখতে গেলে শিক্ষাগত যোগ্যতার তেমন কোনো প্রয়োজন নেই। গ্রাফিক্স ডিজাইন হলো আপনার শিল্পকে আর্ট এর মাধ্যমে অর্থাৎ ডিজিটাল ভাবে প্রকাশ করবেন এর জন্যে আহামরি কোনো সার্টিফিকেট এর প্রয়োজন নেই।

আমরা শুধুমাত্র আপনার কথা চিন্তা করে পেইড কোর্স এর পাশাপাশি একটা ইউটিউব চ্যানেলের রিভিউ দিব। আমরা আপনাদের সামনে একটি ইউটিউব চ্যানেল ও দুইটি কোর্সের নাম বলবো যে তিনটি মাধ্যমের যেকোনো একটি অনুসরণ করে আপনি হয়ে যেতে পারবেন একজন সফল গ্রাফিক্স ডিজাইনার।  কোর্সগুলোতে গ্রাফিক্স ডিজাইনের জন্য যে কয়টা সফটওয়্যার প্রয়োজন প্রত্যেকটা সফটওয়্যার এর কাজ দেখানো হয়েছে এবং কাজগুলো অনেক সহজ করে বুঝিয়ে দেওয়া হয়েছে ও হাতে-কলমে দেখিয়ে দেওয়া হয়েছে।

গ্রাফিক্স ডিজাইন ফ্রি প্রথম কোর্স – GFXMentor

Graphic Design Free Course

আমাদের লিস্টে থাকা প্রথম ইউটিউব চ্যানেল টির নাম হলো “Gfx Mentor”. এই ইউটিউব চ্যানেল টা যদি আপনি ফলো করেন তাহলে আপনি জানতে পারবেন  কিভাবে এডোবি ফটোশপ ব্যবহার করতে হয়? কিভাবে এডোবি ইলাস্ট্রেটর ব্যবহার করতে হয় এবং কিভাবে গ্রাফিক্স ডিজাইনের জন্য অন্যান্য সফটওয়্যার গুলো সংগ্রহ করতে হয় ইত্যাদি বিষয়ে। পাশাপাশি আপনি আরো জানতে পারবেন কিভাবে এই সকল সফটওয়্যার ব্যবহার করতে হয় এ সকল সফটওয়্যার ব্যবহারের নিয়ম পানির মতো সহজ করে এই চ্যানেলে দেওয়া রয়েছে।

Visit GFXMentor Graphic Design Free Course playlist

Graphic Design Free course No-2

Graphic Design Free Course

আমাদের লিস্টে থাকা দ্বীতিয় কোর্সটির নাম হলো “Beginners Guide To Graphic Design Without Paid Software” এই কোর্সটি খুবই চমৎকার একটি কোর্স ।যেখানে গ্রাফিক্স ডিজাইন করতে গেলে অনেক ভারী ভারী সফটওয়্যার এর প্রয়োজন হয় সেই জায়গায় এই কোর্সে দেখানো হয়েছে কিভাবে একটি টুলস ব্যবহার করে গ্রাফিক্স ডিজাইন করতে হয়। সেটি টুলসটি হলো ক্যানভা। ক্যানভা বলতে একটা ওয়েবসাইটের মাধ্যমে আপনাকে গ্রাফিকস ডিজাইন শিখানো হবে। আপনি যদি সফটওয়্যার এর ঝামেলায় না যেতে চান তাহলে এই কোর্সটি হতে পারে আপনার জন্য পারফেক্ট একটি কোর্স।

Join now Graphic Design Free Udemy course

গ্রাফিক্স ডিজাইন ফ্রি তৃতীয় কোর্স

Graphic Design Free Course

আমাদের লিস্টে থাকা প্রথম কোর্সটির নাম হলো “Graphic Design Specialization”. এই কোর্সটিতে গ্রাফিক্স ডিজাইনের একদম বেসিক থেকে শুরু করে এডভান্স লেভেল পর্যন্ত শিখানো হয়েছে। গ্রাফিক্স ডিজাইনের সাধারণ থিওরি রয়েছে, রং নিয়ে বিস্তারিত ধারণা রয়েছে। ফটোশপের বিভিন্ন টুলস এর ব্যবহার। আরও রয়েছে গ্রাফিকস ডিজাইন এর বিভিন্ন সিক্রেট টিপস এন্ড ট্রিকস। তাই আপনি যদি চান একদম বেসিক থেকে এডভান্স লেভেল পর্যন্ত গ্রাফিক্স ডিজাইন শিখে নিজেকে একজন এক্সপার্ট গ্রাফিক্স ডিজাইনার হিসেবে গড়ে তুলতে তাহলে আপনি এই কোর্সটি করে দেখতে পারেন।

Join now this free Graphic Design course

আশা করছি এই আর্টিকেলটি আপনার অনেক ভালো লেগেছে।আপনার কাছে একটা অনুরোধ থাকবে এই আর্টিকেলটি আপনার বন্ধুদের মাঝে শেয়ার করে দিবেন যাতে তারা গ্রাফিক্স ডিজাইন শিখতে পারে এবং গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে ধারণা লাভ করতে পারে। তো ফ্রিল্যান্সিং সম্পর্কে আরো বিস্তারিত বিভিন্ন তথ্য পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করবেন ধন্যবাদ।

Leave a Reply