ফেসবুক পাসওয়ার্ড দেখার নিয়ম? ফেসবুক পাসওয়ার্ড চেঞ্জ ও ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে করনীয় কি?

You are currently viewing ফেসবুক পাসওয়ার্ড দেখার নিয়ম? ফেসবুক পাসওয়ার্ড চেঞ্জ ও ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে করনীয় কি?

এশিয়ার সবচেয়ে বেশি ফেসবুক ব্যবহার করে মনে হয় বাংলাদেশ এবং ভারতের মানুষজন। বাংলাদেশ এবং ভারতের মানুষ জনের মধ্যে ফেসবুক পাসওয়ার্ড নিয়ে অনেক সংশয় রয়েছে। ফেসবুক পাসওয়ার্ড একটি গুরুত্বপূর্ণ বিষয় এটা যেমন সত্য কথা। ফেসবুক পাসওয়ার্ড নিয়ে আমাদের বেশ কিছু প্রশ্নের উত্তর জানতে হবে যেগুলো না জানলে আমরা পরবর্তী সময়ে বিপদে পড়তে পারি। যেমনঃ- ফেসবুক পাসওয়ার্ড দেখার নিয়ম কি? ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম কি? কিংবা ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে আমরা কি করতে পারি ইত্যাদি বিষয়গুলো।

পাসওয়ার্ড জানার উপায়

আপনি যদি আমাদের এই আর্টিকেলটি একদম শুরু থেকে শেষ পর্যন্ত পড়েন তাহলে আমি আশা করবো “ফেসবুক পাসওয়ার্ড দেখার নিয়ম? ফেসবুক পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম? ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে করনীয় কি?”  এই তিনটি প্রশ্নের উত্তর আপনি পরিপূর্ণভাবে জানতে পারবেন। পাশাপাশি এই তিনটি প্রশ্ন নিয়ে আপনার মনে আর কোনো প্রশ্ন থাকবে না। তাহলে চলুন এক এক করে এই তিনটি প্রশ্নের উত্তর সম্পর্কে জানা যাক।

ফেসবুক পাসওয়ার্ড কি?

আচ্ছা তাহলে শুরুতে জানা যাক ফেসবুক পাসওয়ার্ড মূলত কি?  ফেসবুক পাসওয়ার্ড মূলত হলো বর্ণ, সংখ্যা স্পেশাল ক্যারেক্টার এর সমন্বয়ে একটি শব্দ। এই পাসওয়ার্ড বা এই শব্দের সংমিশ্রণে ব্যবহার করে আপনি আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগ-ইন করতে পারবেন। এই ফেসবুক পাসওয়ার্ড ছাড়া আপনি আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগ-ইন করতে পারবেন না। কাজেই বুঝতে পারছেন ফেসবুক পাসওয়ার্ড কত গুরুত্বপূর্ণ এবং আশা করি বুঝতে পেরেছেন ফেসবুক পাসওয়ার্ড কি।

ফেসবুক স্টাইলিশ বায়ো ডিজাইনের যদি প্রয়োজন হয় তাহলে অবশ্যই ভিজিট করুন: নতুন ফেসবুক স্টাইলিশ বায়ো ডিজাইন

ফেসবুক পাসওয়ার্ড দেখার নিয়ম?

আমরা তো প্রতিদিনই ফেসবুক ব্যবহার করি। আর ফেসবুক ব্যবহার করার সময় আমাদের অনেক সময় অনেক প্রয়োজনে আমাদের ফেসবুক পাসওয়ার্ড দেখার দরকার হয়। কিন্তু আমরা অনেকেই ফেসবুক পাসওয়ার্ড দেখার নিয়ম জানি না বা ফেসবুক পাসওয়ার্ড কি আসলেই দেখা যায় কিনা সেটাও জানি না। তাহলে চলুন এবার সকল কনফিউশান পরিষ্কার করা যাক।

ফেসবুক এর পাসওয়ার্ড দেখার আপনি অফিশিয়াল ভাবে অর্থাৎ ফেসবুক সার্টিফাইড এমন কোনো উপায় পাবেন না বা এমন কোনো উপায় নেই ফেসবুক পাসওয়ার্ড দেখার। তাহলে কি আসলেই ফেসবুক পাসওয়ার্ড দেখা যায় না? হ্যা, আপনি চাইলে কিছু ট্রিক্স এপ্লাই করে সহজেই ফেসবুক পাসওয়ার্ড দেখতে পারবেন।

ফেসবুক পাসওয়ার্ড দেখার জন্য আপনি প্রথমে চলপ যাবেন গুগল ক্রোম ব্রাউজারে। ক্রোম ব্রাউজারে প্রবেশ করার পর আপনি ডানপাশে উপরে থ্রি ডট দেখতে পাবেন। আপনি সেই থ্রি ডটে ক্লিক করবেন। এবং ডেস্কটপ সাইট অন করে নিবেন। তারপর আবার ক্লিক করবেন থ্রি ডট এর উপর। তারপর সেটিংস নামক অপশনে ক্লিক করবেন।

এবার আপনি পাসওয়ার্ড (Passwords) নামে একটি অপশন পাবেন। আপনি পাসওয়ার্ড (Passwords) এর উপর ক্লিক করবেন।

ফেসবুক পাসওয়ার্ড দেখার নিয়ম

ক্লিক করার পর আপনি আপনার ব্রাউজারে সেভ করা সকল পাসওয়ার্ড ও ইউজার নেইম দেখতে পারবেন। আপনি যেই একাউন্ট এর পাসওয়ার্ড দেখতে চাচ্ছেন সেই একাউন্ট এর উপর ক্লিক করবেন। তাহলে আপনি আপনার কাঙ্খিত পাসওয়ার্ড দেখতে পারবেন।

ফেসবুক পাসওয়ার্ড দেখার নিয়ম

ফেসবুক পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম?

ফেসবুক অ্যাকাউন্ট খোলার সময় আমাদেরকে অবশ্যই একটি পাসওয়ার্ড দিতে হয়। পাসওয়ার্ড ছাড়া আমরা ফেসবুক অ্যাকাউন্ট খুলতে পারি না। ফেসবুক একাউন্টের পাসওয়ার্ড অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। কেননা আপনার ফেসবুক একাউন্টের পাসওয়ার্ড যদি অন্য কেউ জেনে যায় তাহলে আপনার ফেসবুকের সকল ইনফরমেশন, সকল অ্যাক্সেস তার কাছে চলে যাবে।

আমাদের অনেক সময় দেখা যায় ফেসবুক পাসওয়ার্ড টা অনেক সহজ হয়ে যায়। যার ফলে অন্যরা খুব সহজে আমাদের পাসওয়ার্ডটি অনুমান করে বের করে ফেলতে পারে। এই অবস্থায় আমাদেরকে অবশ্যই আমাদের ফেসবুক পাসওয়ার্ড চেঞ্জ করতে হবে। কিন্তু আমরা অনেকেই জানিনা কিভাবে ফেসবুক পাসওয়ার্ড চেঞ্জ করতে হয়। চলুন তাহলে দেখে নেওয়া যাক কিভাবে সহজে ফেসবুক পাসওয়ার্ড চেঞ্জ করা যায়।

ফেসবুক পাসওয়ার্ড চেন্জ করার জন্য আপনি আপনার ফেসবুক অ্যাপস এ প্রবেশ করবেন। তারপর থ্রি লাইনে ক্লিক করে সেটিংস এন্ড প্রাইভেসি এই অপশনে ক্লিক করবেন। তারপর আবারও ক্লিক করবেন সেটিংস অপশনে। তাহলে আপনি দুই নাম্বারে দেখতে পাবেন পাসওয়ার্ড এন্ড সিকিউরিটি নামে একটি অপশন। আপনি পাসওয়ার্ড এন্ড সিকিউরিটি অপশনে ক্লিক করবেন। এবার আপনি তিন নাম্বার অপশনে চেন্জ পাসওয়ার্ড অপশন দেখতে পারবেন। আপনি এই অপশন এর উপর ক্লিক করবেন।

ক্লিক করলে উপরের ছবিটির মতো একটি ছবি দেখতে পারবেন।এবার প্রথমে আপনি আপনার Current Password তথা বর্তমান পাসওয়ার্ড দিবেন। তারপর আপনি New Password এ আপনার নতুন পাসওয়ার্ড দিবেন। তারপর Re-type  New Password এ আপনার নতুন পাসওয়ার্ড টি পুনরায় দিবেন। দেওয়ার পর আপডেট পাসওয়ার্ড এ ক্লিক করবেন। তাহলে আপনার ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন হয়ে যাবে।

ফেসবুক পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম

ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে করনীয় কি?

বলা হয়ে থাকে, মানুষ মাত্রই ভুল। আমরা অনেক সময় আমাদের ফেসবুক পাসওয়ার্ড ভুলে যাই। ফেসবুক পাসওয়ার্ড ভুলে যাওয়ার পর আমরা অনেক চিন্তায় পড়ে যাই যে ফেসবুক পাসওয়ার্ড ভুলে গিয়েছি এখন আমাদের কি করতে হবে বা ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে আমাদের করণীয় কি। ফেসবুক পাসওয়ার্ড ভুলে যাওয়াটাই স্বাভাবিক বিষয়। আপনি চাইলে খুব সহজেই এই সমস্যা থেকে সমাধান পেতে পারেন। এখন প্রশ্ন হলো ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে সমাধান হিসেবে আমরা কি কি করতে পারি?

• প্রথমতঃ- আপনি চাইলে আপনার ফেসবুক পাসওয়ার্ড দেখতে পারেন। কিভাবে ফেসবুক পাসওয়ার্ড দেখবেন সেটা তো সবার প্রথমে আপনাদেরকে দেখালাম।

• দ্বিতীয়তঃ- আপনি চাইলে আপনার ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন করতে পারেন। বা আপনার ফেসবুক পাসওয়ার্ড চেঞ্জ করতে পারেন। ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম বা ফেসবুক পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম একটু আগেই আপনাদের সাথে শেয়ার করেছি। আশা করি আপনারা বুঝতে পেরেছেন ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে করনীয় কি।

ফেসবুক পাসওয়ার্ড নিয়ে আমাদের সর্বশেষ কথা

ফেসবুক পাসওয়ার্ড একটি অত্যাবশ্যকীয় বিষয়। এই অত্যাবশ্যকীয় বিষয়টি নিয়ে সবচেয়ে বেশি আপনাদের মনে এই “ফেসবুক পাসওয়ার্ড দেখার নিয়ম? ফেসবুক পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম? ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে করনীয় কি?” তিনটি প্রশ্ন ছিলো। এই তিনটি প্রশ্নের উত্তর ই এই আর্টিকেল আপনাদের সাথে শেয়ার করার চেষ্টা করেছি।

এই তিনটি প্রশ্নের উত্তর যদি আপনাদের কাছে হেল্প ফুল মনে হয় তাহলে এই আর্টিকেলটি আপনার ফেসবুকে শেয়ার করতে পারেন যাতে আপনার ফেসবুকে আপনার বন্ধু-বান্ধব আত্মীয়-স্বজন ফেসবুক পাসওয়ার্ড সম্পর্কিত গুরুত্বপূর্ণ তিনটি প্রশ্নের উত্তর জানতে পারে। পাশাপাশি এরকম আরো গুরুত্বপূর্ণ আর্টিকেল প্রতিনিয়ত পাওয়ার জন্য আপনি চাইলে আমাদের ওয়েবসাইট আবারও ভিজিট করতে পারেন।  ধন্যবাদ।

Leave a Reply