Dshe.gov.bd মাধ্যমিক ও উচ্চশিক্ষা অফিসিয়াল ওয়েবসাইট বাংলাদেশ

You are currently viewing Dshe.gov.bd মাধ্যমিক ও উচ্চশিক্ষা অফিসিয়াল ওয়েবসাইট বাংলাদেশ
Dshe.gov.bd মাধ্যমিক ও উচ্চশিক্ষা সম্পর্কিত আপডেট

(dshe.gov.bd)ওয়েবসাইটটি নিয়ে আমাদের এই আর্টিকেলে আজকে আমরা আপনাদের সাথে বিস্তারিত সকল তথ্য শেয়ার করবো। এই ওয়েবসাইট এর নাম আমরা প্রায় সকলেই শুনেছি। কিন্তু এই ওয়েবসাইটের কাজ কি কিংবা ওয়েবসাইটটি কোন উদ্দেশ্যে আমাদের মাঝে প্রকাশ করা হয়েছে এই সকল বিষয়ে অনেকেই জানেন না। আমরা আপনাদের সাথে এই আর্টিকেলের শেয়ার করবো এই ওয়েবসাইটে নিয়ে একদম শুরু থেকে শেষ পর্যন্ত বিস্তারিত তথ্য ও সঠিক তথ্য।

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক। আশাকরি আপনারা আল্লাহর রহমতে অনেক বেশি ভালো আছেন। আপনি যদি একজন মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক লেভেলের শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে DSHE এই নামটি আপনি অবশ্যই শুনেছেন।পাশাপাশি আপনি যদি একজন শিক্ষক হয়ে থাকেন মাধ্যমিক কিংবা উচ্চমাধ্যমিকের তাহলেও dshe এই নামটি সম্পর্কে আপনি কিছুটা হলেও জানেন। আমরা আজকে এই ওয়েবসাইট নিয়ে আপনাদের সাথে সকল তথ্য শেয়ার করবো। যাতে এই ওয়েবসাইট আমাদের কি ধরনের তথ্য প্রদান করে থাকে ইত্যাদি বিষয়ে আপনি জানতে পারেন। তাই উক্ত ওয়েবসাইট নিয়ে সকল প্রশ্নের উত্তর পেতে আমাদের এই লেখাটি পড়তে থাকুন।

Dshe এর পূর্ণরূপ কি?

আচ্ছা DSHE এই যে শব্দটা আমরা সব সময়ে DSHE শব্দ টাই শুনে এসেছি। আমরা অনেকেই আছি এই শব্দের পূর্ণরূপ জানি। আবার অনেকেই আছি যারা DSHE শব্দটির পূর্ণরূপ জানিনা। শুধু DSHE এই শব্দটাই জানি। চলুন তাহলে আপনাদের জন্য প্রথমেই জেনে নেওয়া যাক DSHE এই শব্দটির পূর্ণরুপ কি DSHE শব্দের পূর্ণরূপ হল:- Directorate Of Secondary & Higher Education.

Dshe কি?

এটি হলো মূলত বাংলাদেশের উচ্চ মাধ্যমিক এবং মাধ্যমিক অধিদপ্তর এর একটি ওয়েবসাইট। এই ওয়েবসাইটটিতে আপনারা উচ্চ মাধ্যমিক এবং মাধ্যমিকের সকল তথ্য দেখতে পাবেন। এই ওয়েবসাইটটি তৈরি করা হয়েছে মূলত উচ্চ মাধ্যমিক এবং মাধ্যমিকে পড়াশোনা করা শিক্ষার্থীদের জন্য এবং উচ্চমাধ্যমিক ও মাধ্যমিক শিক্ষকদের জন্য। বাংলাদেশ ডিজিটাল হয়ে যাচ্ছে দিনদিন তার একটি কার্যক্রম হিসেবে বাংলাদেশ মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক অধিদপ্তর এর ডিজিটাল রুপায়ন হচ্ছে এই ওয়েবসাইটটি।

Dshe এর কাজ কি?

এখন তাহলে জানা যাক এই  ওয়েবসাইটের কাজ কি। আপনারা আগেই জেনেছেন যে এই ওয়েবসাইটটি তৈরি করা হয়েছে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক শিক্ষার্থীদের জন্য। বা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের জন্য। এই ওয়েবসাইটে গিয়ে রয়েছে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক লেভেলের সকল তথ্য সম্পর্কে অবগত হতে পারবেন। যেমন কিছুদিন আগেও আপনাদেরকে করোনা মহামারীতে অ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছিলো। সেই অ্যাসাইনমেন্ট গুলো ডাউনলোড করতে হয়েছিল আপনাদের এই ওয়েবসাইটে এসে। কাজেই বুঝতে পারছেন এই ওয়েবসাইটটি হচ্ছে মূলত শিক্ষার্থীদের বিভিন্ন নোটিশ যেমন কোন পরীক্ষা কোন সময় হবে, এসএসসি পরীক্ষা কবে হবে কিংবা এসএসসি পরীক্ষার সিলেবাস ইত্যাদি বিষয়গুলো এই ওয়েবসাইটে সাজানো থাকে।

Dshe ওয়েবসাইট টি কাদের দ্বারা পরিচালিত হয়?

এখন তাহলে জানা যায় এই ওয়েবসাইটে কাদের দ্বারা পরিচালনা করা হয়। আপনাদেরকে আগেই বলেছি এই ওয়েবসাইটটি হলো মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা মন্ত্রণালয়ের। কাজেই এই ওয়েবসাইটটি পরিচালনা করা হয় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা মন্ত্রণালয়। বাংলাদেশ শিক্ষা অধিদপ্তরের একটি শাখা হলো মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা মন্ত্রণালয়। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে পরিচালনা করা হয় কাদের দ্বারা আশা করি বুঝতে পেরেছেন।

Dshe ওয়েবসাইট নিয়ে আমাদের সর্বশেষ কথা

দেখতে দেখতে আমরা চলে এলাম আমাদের আর্টিকেলের একদম শেষ পর্যায়ে। শেষ পর্যায়ে এসে আপনাদের যদি এই আর্টিকেলটি ভালো লাগে তাহলে আপনারা চাইলে এই আর্টিকেলটি আপনাদের ফ্রেন্ডস এন্ড ফ্যামিলির মাঝে শেয়ার করতে পারেন। যাতে তারাও এই ওয়েবসাইট সম্পর্কে জানতে পারে। এই ওয়েবসাইট নিয়ে আপনার মনে যদি অন্য কোনো প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই সেটা আমাদেরকে জানাতে ভুলবেন না এই আর্টিকেলের কমেন্ট বক্সে। আমরা আপনার সকল প্রশ্নের উত্তর দেওয়ার জন্য যথা সাধ্য চেষ্টা করবো।

Visit dshe gov BD official website: dshe bd

Leave a Reply