You are currently viewing ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১ | Dhaka University Admission in 2020-2021

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১ | Dhaka University Admission in 2020-2021

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিষয়ক সব তথ্য কিছু দিন আগে প্রকাশ করেছে. বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট. admission.eis.du.ac.bd. আমাদের অনেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পড়তে ইচ্ছুক, তাই আজ ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১ বিষয়ের সব তথ্য আপনাদেরকে কাছে শেয়ার করার চেষ্টা করব।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১

২০১৯-২০২০ শিক্ষাবর্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নতুন নিয়মে ভর্তি পরীক্ষায় নতুন পদ্ধতি চালু করা হয়েছে । উক্ত পরীক্ষায় নিয়ম পূর্ববর্তী নিয়ম অনুযায়ী MCQ এমসিকিউ এবং লিখিত পরীক্ষার নেওয়া হয় থাকে। আজ‌ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার পদ্ধতি ও অন্যান্য সকল বিষয় নিয়ে আলোচনা করা হবে সম্পূর্ণ পোস্ট পড়লে আশা করি সব তথ্য জানতে পারবেন।

National University of Bangladesh

Details of Dhaka University Admission 2020-21:

আবেদনের ঠিকানা : admission.eis.du.ac.bd

ভর্তি পরীক্ষার সময়সূচি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সর্বমোট ৮টি বিভাগে অনুষ্ঠিত হবে। আপনি আবেদন করার সময় সময় যে বিভাগে পড়বেন সে বিভাগ বেছে নিতে হবে আপনাকে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১

ইউনিট ও পরীক্ষার তারিখ এবং সময়:

  • ইউনিট ক – ০৬ আগস্ট ২০২১ সকাল ১১.০০ টা থেকে ১২.৩০ মিনিট পর্যন্ত।
  • ইউনিট খ – ০৭ আগস্ট ২০২১ সকাল ১১.০০ টা থেকে ১২.৩০ মিনিট পর্যন্ত।
  • ইউনিট গ – ১৩ আগস্ট ২০২১ সকাল ১১.০০ টা থেকে ১২.৩০ মিনিট পর্যন্ত।
  • Unit ঘ – 14 আগস্ট 2021 সকাল 11.00 টা থেকে 12.30 মিনিট পর্যন্ত।
  • ইউনিট চ – (সাধারণ জ্ঞান) ৩১ জুলাই ২০২১ সকাল ১১.০০ টা থেকে ১১.৩০ মিনিট পর্যন্ত।

আবেদনের যোগ্যতা :

পরীক্ষার্থীকে অবশ্যই ২০১৫ থেকে ২০১৮ সালের মধ্যে এসএসসি (SSC) বা সমমানের পরীক্ষায় পাশ করতে হবে । এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২০ সালের উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণরাও আবেদন করতে পারবেন । সকল ইউনিটের ভর্তি আবেদনের জন্য আলাদা আলাদা যোগ্যতার প্রয়োজন । সংক্ষিপ্ত ভাবে নিচে সকল ইউনিটের আবেদন যোগ্যতা দেওয়া হল।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি ক ইউনিট

ইউনিট ক- (Science Unit)

Science and Agriculture বিজ্ঞান এবং কৃষিবিজ্ঞান ইউনিটে উচ্চ মাধ্যমিক ও মাদ্রাসা শিক্ষা বাের্ডের বিজ্ঞান শাখায় আলিম ও IGCSE/O Level এবং IAL/GCE A Level পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের জিপিএ GPA ন্যুনতম GPA 8.5 থকতে হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ ভর্তির জন্য। GPA 3.5 এর কম হলে আবেদন করতে পারবেন না।

ইউনিট খ – (Department of Humanities)

Department of Humanities মানবিক শাখায় উচ্চ মাধ্যমিক এবং Madrasha Board শিক্ষা বাের্ডের শিক্ষার্থীদের যাদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত GPA জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম GPA 8.0 যদের রয়েছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবেন। কোন শিক্ষার্থীর যদি পরীক্ষাতে GPA 3.0 এর কম GPA জিপিএ থাকলে আবেদন করতে পারবে না।

ইউনিট গ – (Department of Business)

Department of Business Education ব্যবসায় শিক্ষা শাখায় উচ্চ মাধ্যমিক, Diploma in Business Studies , Diploma in E-commerce ও Business Management পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত GPA জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম GPA 8.0 যদের রয়েছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবেন। কোন শিক্ষার্থীর যদি পরীক্ষাতে GPA 3.5 এর কম GPA জিপিএ থাকলে আবেদন করতে পারবেন না।

উচ্চ মাধ্যমিক পর্যায়ে Diploma in Business Studies, Diploma in E-commerce ও Business Management শাখা থেকে আগত প্রার্থীদের accounting বিষয়টি অবশ্যই থাকতে হবে এবং উক্ত বিষয়ে ন্যূনতম B Gread (Gread Point 3.0) হতে হবে।

Monash University Scholarship in 2022

ইউনিট ঘ – ( সমন্বিত কিভাগ)

  • Department of Humanities মানবিক শাখায় উচ্চ মাধ্যমিক এবং Madrasha Board শিক্ষা বাের্ডের শিক্ষার্থীদের যাদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত GPA জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম GPA 8.0 যদের রয়েছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবেন। কোন শিক্ষার্থীর যদি পরীক্ষাতে GPA 3.0 এর কম GPA জিপিএ থাকলে আবেদন করতে পারবে না।
  • Science and Agriculture and Domestic economy বিজ্ঞান এবং কৃষিবিজ্ঞান ও গার্হস্থ্য অর্থনীতি ইউনিটে উচ্চ মাধ্যমিক ও মাদ্রাসা শিক্ষা বাের্ডের বিজ্ঞান শাখায় আলিম ও পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের জিপিএ GPA যােগফল ন্যুনতম GPA 8.5 যাদের রয়েছে তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ ভর্তির জন্য আবেদন করতে পারবেন। তবে কোন পরীক্ষাতে GPA 3.5 এর কম জিপিএ আপনি আবেদন করতে পারবেন না।
  • Department of Business Education ব্যবসায় শিক্ষা শাখায় উচ্চ মাধ্যমিক, Diploma in Business Studies , Diploma in E-commerce ও Business Management পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত GPA জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম GPA 8.0 যদের রয়েছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবেন। কোন শিক্ষার্থীর যদি পরীক্ষাতে GPA 3.5 এর কম GPA জিপিএ থাকলে আবেদন করতে পারবেন না।

Colombia Government Scholarship in 2021

ইউনিট চ – (Department of Arts)

Department of Arts করে আবেদনের জন্য পরীক্ষার্থীদের প্রাপ্ত ন্যূনতম GPA 7.0 যাদের রয়েছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবেন। আর কোন পরীক্ষাতে 3.0 এর কম জিপিএ থাকলে আবেদন করতে পারবেন না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যা

  • ইউনিট ক- আসন সংখ্যা ১৭৯৫ টি।
  • ইউনিট খ- আসন সংখ্যা ২৩৬৩ টি।
  • ইউনিট গ- আসন সংখ্যা ১২৫০ সিট।
  • ইউনিট ঘ- আসন সংখ্যা সর্বমোট ১৫৬০ সিট তারমধ্যে বিজ্ঞান বিভাগের জন্য ১১১৭ টি মানবিক বিভাগের জন্য ৫৩ টি ব্যবসা শিক্ষা বিভাগের জন্য ৪০০ টা।
  • ইউনিট চ- আসন সংখ্যা ১৩৫ সিট।
  • আইবিএ আসন সংখ্যা ১২০ সিট।

ঢাবি ভর্তি পরীক্ষার মানবণ্টন

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি ২০২০-২১ ‍শিক্ষাবর্ষের পরীক্ষা 100 নম্বরের হবে । MCQ এমসিকিউ পরীক্ষার number 60 করা হয়েছে। অন্যদিকে লিখিত পরীক্ষার মোট Number 40 । ভর্তি পরীক্ষার মোট সময় 1.30 min নির্ধারণ করা হয়েছে । এমসিকিউ ও লিখিত পরীক্ষার জন্য আলাদাভাবে সময় থাকবে ।

Note ভর্তি পরীক্ষার কেন্দ্রের মধ্যে Mobile, Calculator, যে কোন ধরণের ইলেক্টিক ডিভাইজ সম্বলিত ঘড়ি ও কলম ব্যবহার করা যাবে না।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১ শেষ তারিখ:

Dhaka University এর Admission Deadline এর শেষ তারিখ : ৩১ মার্চ ২০২১ রাত ১১:৫৯ টা পর্যন্ত

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তির আবেদনের জন্য

আবেদন লিংক

https://admissionwar.com/en/du-admission-apply-application/

প্রবেশপত্র:

https://admissionwar.com/en/du-admission-apply-application/

 

 

 

 

 

 

Leave a Reply