ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩ | Dhaka University Admission in 2022-2023

You are currently viewing ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩ | Dhaka University Admission in 2022-2023
ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩: ঢাবি ভর্তি বিষয়ক সব তথ্য ১২ জানুয়ারি প্রকাশ হয়েছে. বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট. admission.eis.du.ac.bd. আজকের আমাদের বিষয় হলো ঢাবি ভর্তি পরীক্ষার ২০২২-২৩, আমাদের অনেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পড়তে ইচ্ছুক, তাই আজ ঢাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩ বিষয়ের সব তথ্য আপনাদেরকে কাছে শেয়ার করার চেষ্টা করব।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২৩

২০২২-২০২৩ শিক্ষাবর্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা চার ইউনিটে হবে। আজ‌ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার পদ্ধতি ও অন্যান্য সকল বিষয় নিয়ে আলোচনা করা হবে সম্পূর্ণ পোস্ট পড়লে আশা করি সব তথ্য জানতে পারবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার আবেদনের সময়সীমা ২০২২-২৩

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার জন্য আবেদন শুরু হব ২৭শে ফেব্রুয়ারি থেকে এবং ঢাবিতে আবেদন করতে পারবেন ২০ মার্চ পর্যন্ত।ঢাবি ভর্তি পরীক্ষার এডমিট কার্ড ১৮ এপ্রিল থেকে সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা শুরুর এক ঘণ্টা পূর্ব পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন।

ঢাবি ভর্তি পরীক্ষা ২০২৩ কবে অনুষ্ঠিত হবে?

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ ভর্তি পরীক্ষা আগামী ২৯ এপ্রিল ২০২৩ থেকে শুরু হবে। ঢাকা ইউনিভার্সিটির চারটি ইউনিটের অধীন এই পরীক্ষা শেষ হবে আগামী ১৩ মে ২০২৩

একনজরে ঢাবি ভর্তি পরীক্ষার সময়সূচি: ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা শুরু ২৯ এপ্রিল!
ক- ইউনিট: ১২ মে ২০২৩
খ- ইউনিট: ৬ মে ২০২৩
গ- ইউনিট: ১৩ মে ২০২৩
চ- ইউনিট: ২৯ এপ্রিল ২০২৩

Details of Dhaka University Admission 2022-2023

আবেদনের ঠিকানা : admission.eis.du.ac.bd

ভর্তি পরীক্ষার সময়সূচি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সর্বমোট ইউনিটে অনুষ্ঠিত হবে। আপনি আবেদন করার সময় সময় যে বিভাগে পড়বেন সে বিভাগ বেছে নিতে হবে আপনাকে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩

ইউনিট ও পরীক্ষার তারিখ এবং সময়:

ক- ইউনিট: ১২ মে ২০২৩
খ- ইউনিট: ৬ মে ২০২৩
গ- ইউনিট: ১৩ মে ২০২৩
চ- ইউনিট: ২৯ এপ্রিল ২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য কমপ্লিট গাইড A to Z ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার নিয়মাবলী দেখতে ভিজিট করুন: ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩

ঢাবি ভর্তির জন্য আবেদনের যোগ্যতা:

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি ক ইউনিট

ইউনিট ক- (Science Unit)

Science and Agriculture বিজ্ঞান এবং কৃষিবিজ্ঞান ইউনিটে উচ্চ মাধ্যমিক ও মাদ্রাসা শিক্ষা বাের্ডের বিজ্ঞান শাখায় আলিম ও IGCSE/O Level এবং IAL/GCE A Level পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের জিপিএ GPA ন্যুনতম GPA 8.5 থকতে হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তির জন্য। GPA 3.5 এর কম হলে আবেদন করতে পারবেন না।

ইউনিট খ – (Department of Humanities)

Department of Humanities মানবিক শাখায় উচ্চ মাধ্যমিক এবং Madrasha Board শিক্ষা বাের্ডের শিক্ষার্থীদের যাদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত GPA জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম GPA 8.0 যদের রয়েছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবেন। কোন শিক্ষার্থীর যদি পরীক্ষাতে GPA 3.0 এর কম GPA জিপিএ থাকলে আবেদন করতে পারবে না।

ইউনিট গ – (Department of Business)

Department of Business Education ব্যবসায় শিক্ষা শাখায় উচ্চ মাধ্যমিক, Diploma in Business Studies , Diploma in E-commerce ও Business Management পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত GPA জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম GPA 8.0 যদের রয়েছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবেন। কোন শিক্ষার্থীর যদি পরীক্ষাতে GPA 3.5 এর কম GPA জিপিএ থাকলে আবেদন করতে পারবেন না।

উচ্চ মাধ্যমিক পর্যায়ে Diploma in Business Studies, Diploma in E-commerce ও Business Management শাখা থেকে আগত প্রার্থীদের accounting বিষয়টি অবশ্যই থাকতে হবে এবং উক্ত বিষয়ে ন্যূনতম B Gread (Gread Point 3.0) হতে হবে।

ইউনিট চ – (Department of Arts)

Department of Arts করে আবেদনের জন্য পরীক্ষার্থীদের প্রাপ্ত ন্যূনতম GPA 7.0 যাদের রয়েছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবেন। আর কোন পরীক্ষাতে 3.0 এর কম জিপিএ থাকলে আবেদন করতে পারবেন না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যা

  • ইউনিট ক- আসন সংখ্যা ১৭৯৫ টি।
  • ইউনিট খ- আসন সংখ্যা ২৩৬৩ টি।
  • ইউনিট গ- আসন সংখ্যা ১২৫০ সিট।
  • ইউনিট চ- আসন সংখ্যা ১৩৫ সিট।

ঢাবি ভর্তি পরীক্ষার মানবণ্টন

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি ২০২৩ ‍শিক্ষাবর্ষের পরীক্ষা 100 নম্বরের হবে । MCQ এমসিকিউ পরীক্ষার number 60 করা হয়েছে। অন্যদিকে লিখিত পরীক্ষার মোট Number 40 । ভর্তি পরীক্ষার মোট সময় 1.30 min নির্ধারণ করা হয়েছে । এমসিকিউ ও লিখিত পরীক্ষার জন্য আলাদাভাবে সময় থাকবে ।

Note ভর্তি পরীক্ষার কেন্দ্রের মধ্যে Mobile, Calculator, যে কোন ধরণের ইলেক্টিক ডিভাইজ সম্বলিত ঘড়ি ও কলম ব্যবহার করা যাবে না।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি ২০২২-২৩ শেষ তারিখ:

Dhaka University এর Admission Deadline এর শেষ তারিখ : ২০ মার্চ ২০২৩ রাত ১১:৫৯ টা পর্যন্ত

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তির আবেদনের জন্য

আবেদন লিংক

https://admissionwar.com/en/du-admission-apply-application/

প্রবেশপত্র:

https://admissionwar.com/en/du-admission-apply-application/

Mahfujur Rahman

Mahfujur Rahman is the founder of this Blog. He is a Professional Blogger and SEO Expert, who is interested in SEO, Web Programming. If you need any information related to this website, then you can feel free to ask here. It is our aim that you get the best information on this blog.

Leave a Reply