বিশ্ব পর্যটন দিবস আজ

You are currently viewing বিশ্ব পর্যটন দিবস আজ
বিশ্ব পর্যটন দিবস

বিশ্ব পর্যটন দিবস আজ ,নানান আয়োজন এর মাধ্যমে পালিত হচ্ছে পর্যটন দিবস ‌‌ ২৭ সেপ্টেম্বর ২০২২।বিশেষ বিশেষ কতগুলো দিবস আছে যেগুলোর গুরুত্ব ও অপরীসীম।

এমন দেশটি কোথাও খুঁজে পাবে না কো তুমি

সকল দেশের রানী সে যে আমার জন্মভূমি

কবির এ উক্তিগুলোর মধ্যে দিয়ে বুঝা যায় আমাদের দেশটিই একটা পর্যটন এর মতন ।

পর্যটন কি,বা Tourism কি:

পর্যটন দিবস পালন এর পাশাপাশি আমাদের কে পর্যটন কি সে বিষয় ও জানা দরকার তো পর্যটন কি তা আমি শেয়ার করলাম।

পর্যটন:পর্যটন হচ্ছে এক ধরনের বিনোদন অবসর অথবা ব্যবসায়ের উদ্দেশ্য এক স্থান থেকে অন্য স্থানে বা এক দেশ থেকে অন্য দেশে ভ্রমনকে বুঝায়

পর্যটন দিবস উদযাপন.:বিশ্ব পর্যটন দিবস আজ নানান আয়োজন ও কর্মসূচির মধ্যে দিয়ে পালিত হচ্ছে।পর্যটন কর্পোরেশন পর্যটন দিবস উপলক্ষে সকাল বেলায় রেলীর আয়োজন করেছে।এই রেলীতে অংশগ্রহণ করেছেন বিমান প্রতিমন্ত্রী সহ পর্যটন কমিটির স্থায়ী সভাপতি এবং আরো অনেক গুনীজন।নানান কর্মসূচির মধ্যে দিয়ে বিশ্ব পর্যটন দিবস টি পালিত হচ্ছে ।দেশীয় নানান পিঠা এবং নানা প্রর্দশনীর মধ্যে দিয়ে এই পর্যটন দিবস পালন করা হচ্ছে।

বাংলাদেশে নানা পর্যটন Area ‌‌‌‌‌‌‌‌‌‌‌রয়েছে তাঁদের মধ্যে উল্লেখযোগ্য কতগুলো আছে তেমন , সুন্দরবন , কক্সবাজারে সমুদ্র সৈকত, কুয়াকাটা, সিলেট এর মাধব কুন্ড , এছাড়াও মোহনপুর এর নতুন পর্যটন কেন্দ্র,মতলব উত্তরা , চাঁদপুর ইত্যাদি বিভিন্ন পর্যটন কেন্দ্র রয়েছে।

সম্ভাবনার দেশ বাংলাদেশ:

সম্ভাবনার এই বাংলাদেশ রয়েছে নানান প্রাকৃতিক সুন্দর তার পাশাপাশি অনেক পর্যটন কেন্দ্র ও রয়েছে।দেশ বিদেশের অনেক পর্যটক আসে আমাদের এই রূপের রানী দেশ এবং তার পর্যটন কেন্দ্র গুলাকে দেখতে।

২০১৯ সালে ৫০ লক্ষের মতন পর্যটক এসেছিল আমাদের এই দেশে। কিন্তু করোনা বা কোভিড -১৯ এর কারনে আজ আমাদের এই রূপের রানি নীরব হয়ে আছে নেই কোন পর্যটক তার কারনে ৭ হাজার কোটি টাকা লছ হয়েছে পর্যটন খাতে , এছাড়াও ইউক্রেনের ও রাশিয়ার যুদ্ধ এর কারনে আমরা পর্যটক পাচ্ছি না ।এই ক্ষতি পোষাতে আমাদের দরকার প্রচুর পর্যটক + পর্যটন এর গুরুত্ব বৃদ্ধি করা।

সবশেষে একথাই বলতে চাই বিশ্ব পর্যটন দিবস পালন করে পর্যটন দিবস সম্পর্কে জানি এবং পর্যটন কেন্দ্রে গুলোকে আরো উন্নত ও সমৃদ্ধ করে বিশ্বের বুকে পরিচিত লাভে যেন‌ সহায়ক ভুমিকা রাখতে আমরা সবাই পারি।

Leave a Reply