বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম | Best Money transfer Services for Bangladeshi

You are currently viewing বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম | Best Money transfer Services for Bangladeshi
বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম | Best Money transfer services for Bangladeshi

বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম (best money transfer services for bangladeshi) জানবো এই আর্টিকেলে। বিদেশ থেকে বাংলাদেশের যেকোনো টাকা পাঠাতে পারবেন আপনি বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম এই আর্টিকেল সম্পূর্ণ পড়লে। আপনি বিদেশ থেকে যেকোনো ব্যাংক সেটা হতে পারে ডাচ বাংলা ব্যাংক বা অগ্রণী ব্যাংক বা সোনালী ব্যাংক অথবা ইসলামী ব্যাংকে যেকোনো ব্যাংকে বিদেশ থেকে বাংলাদেশি টাকা পাঠাতে পারবেন।

বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম

আপনি যেহেতু আমাদের এই আর্টিকেল টি পড়ছেন তাই আমরা ধরে নিতেই পারি আপনি এই মুহূর্তে বিদেশে অবস্থান করছেন এবং আপনি বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠাতে চাচ্ছেন কিন্তু আপনার যদি বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম জানা না থাকে তাহলে এই আর্টিকেল শুধুমাত্র আপনার জন্য।

আমাদের জীবন পরিচালনা করার জন্য যেই জিনিসটির সবচেয়ে বেশি প্রয়োজন সেটা হলো অর্থ বা টাকা। আমি যদি ভুল না করে থাকি আপনিও এই অর্থ বা টাকা উপার্জন করার জন্য বিদেশে অবস্থান করছেন। আপনি হয়তো বিদেশে বিভিন্ন চাকরি করে থাকেন। চাকরি করার একমাত্র উদ্দেশ্য হলো নিজের পরিবারের মুখে হাসি ফুটানো। আর পরিবারের মুখি হাসি ফুটাতে অবশ্যই তাদের নিত্য দিনের সকল চাহিদা পূরনের পাশাপাশি তাদের সকল আশা শখ ইচ্ছে পূরণ করতে হয়। এই সকল বিষয় পূরনের জন্য প্রয়োজন হয় অর্থের। আর হয়তো এই সকল কথা চিন্তা করে আপনি বিদেশে অবস্থান করে অনেক পরিশ্রম করার অর্থ বা টাকা উপার্জন করেন।

কিন্তু শুধু অর্থ বা টাকা উপার্জন করলেই তো আর হবে না উপার্জন করা অর্থ থেকে নিজের পরিবারকে বা প্রিয় মানুষের কাছে অর্থ বা টাকা পাঠাতে হবে। বিদেশ থেকে টাকা পাঠানোর অনেক গুলো মাধ্যম থাকলেও সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হলো ব্যাংকের মাধ্যমে বিদেশ থেকে টাকা পাঠানো। বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠানো যেমন নিরাপদ ঠিক তেমনি আবার খুব অল্প সময়ে ও অতি সহজে পরিবারের বা প্রিয় মানুষের নিকট অর্থ বা টাকা পৌঁছে যায়।

তাই আপনার অবশ্যই বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম জানা থাকা উচিত। আমাদের দেশ তথা বাংলাদেশের প্রতিটি মানুষের এখন একটি ব্যাংক একাউন্ট রয়েছে। আবার কারো কারো দেখা যায় একাধিক ব্যাংক একাউন্ট ও রয়েছে। তাই আপনি চাইলেই বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠাতে পারেন৷ তাহলে এখন প্রশ্ন করতে পারেন বাংলাদেশে তো অনেক ব্যাংকই রয়েছে। তাহলে আপনি কোন ব্যাংকে বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠাবেন?

Best Money transfer services for Bangladeshi

বিদেশ থেকে বাংলাদেশের প্রায় সকল ব্যাংকেই টাকা পাঠানো যায়। তবে বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর জন্য অধিকাংশ মানুষ ডাচ বাংলা ব্যাংক ব্যবহার করে থাকে। এছাড়াও মানুষ ডাচ বাংলা ব্যাংকের পাশাপাশি ইসলামী ব্যাংক,ন্যাশনাল ব্যাংক,অগ্রণী ব্যাংক,সোনালী ব্যাংক ইত্যাদি ব্যাংক সমূহ ব্যবহার করে থাকে। এখন আপনি সিলেক্ট করে ফেলুন আপনি কোন ব্যাংকে টাকা পাঠাবেন।

আমি ধরে নিচ্ছি আপনি ডাচ বাংলা ব্যাংকে টাকা পাঠাবেন। আপনি অন্য যেকোনো ব্যাংকেই টাকা পাঠাতে পারেন। বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম সকল ব্যাংকের জন্যই প্রায়ই এক।সামান্য কিছু পার্থক্য থাকতে পারে। যেটা আপনি ব্যাংকে যাওয়ার পর এমনিতেই জানতে পারবেন। আপনি যদি ডাচ বাংলা ব্যাংকে বিদেশ থেকে টাকা পাঠান তাহলে আপনি অনেক সুবিধা পাবেন। এর মধ্যে অন্যতম একটি সুবিধা হলো আপনি ডাচ বাংলা ব্যাংকে বিদেশ থেকে যতো টাকা পাঠাবেন তার উপর আপনাকে দুই পারসেন্ট বোনাস দেওয়া হবে। যেটা কিন্তু অনেক ভালো একটি বিষয়।

আরও পড়ুন-> জনতা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম | Janata Bank Account Opening 2022

বিদেশ থেকে ডাচ বাংলা ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ২০২২

তাহলে চলুন এখন জেনে নেওয়া যাক বিদেশ থেকে ডাচ বাংলা ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে। আপনার যদি একটি ডাচ বাংলা ব্যাংক একাউন্ট থাকে তাহলে আপনি অতি সহজেই আপনার পরিবার বা কাছের মানুষের কাছে টাকা পাঠাতে পারবেন। এরজন্য আপনি আপনার এনআইডি কার্ড এবং আপনার সাথে পিন নাম্বার নিয়ে চলে যাবেন আপনার কাছে থাকা যেকোনো এক্সচেঞ্জ হাইজে। তবে অবশ্যই খেয়াল রাখবেন এক্সচেঞ্জ হাইজটি যেনো বাংলাদেশ ব্যাংক অনুমোদিত হয়।

বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম | Best Money transfer services for Bangladeshi
বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম | Best Money transfer services for Bangladeshi

বিদেশ থেকে ডাচ বাংলা ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম

• সবার প্রথমে আপনি আপনার ডাচ বাংলা ব্যাংক একাউন্ট এর নাম্বার এবং আপনি যেই ব্যক্তির কাছে টাকা পাঠাবেন সেই ব্যক্তির একাউন্ট এর নাম পাশাপাশি এরসাথে ডাচ বাংলা ব্যাংকের যে শাখায় আপনি টাকা পাঠাবেন তা জমা দিবে হবে ডাচ বাংলা ব্যাংককে অনুমোদন করে এমন যেকোনো এক্সচেঞ্জ হাউজ অফিসে।

• এরপর আপনি যেই এক্সচেঞ্জ হাউজ অফিসে সকল কিছু জমা দিয়েছেন সেই এক্সচেঞ্জ হাউজের অফিস থেকে  আপনার পাঠানো টাকা আপনার বায়োমেট্রিক একাউন্টে এড অর্থাৎ যুক্ত হয়ে যাবে।

• তারপর আপনি যেই ব্যক্তির একাউন্টে টাকা পাঠানোর জন্য দিয়েছেন সেই ব্যক্তির একাউন্টে টাকা প্রবেশ করলে উক্ত ব্যক্তি এসএমএস পেয়ে যাবে।

• এসএমএস পাওয়ার পর উক্ত ব্যক্তি তার ইচ্ছে মতো যেকোনো সময়ে ডাচ বাংলা ব্যাংক এর এটিএম বুথ বা সরাসরি ব্যাংকে গিয়েও টাকা উত্তোলন করতে পারবেন।

আপনাদের যাতে কোনো প্রকার সমস্যার মুখোমুখি না হতে হয় সেজন্য আমি বাংলাদেশ ব্যাংক অনুমোদিত বেশ কয়েকটি এক্সচেঞ্জ হাইজের নাম নিচে উল্লেখ করে দিলাম।

• ওয়েস্টার্ন ইউনিয়ন মানি ট্রান্সফার
• প্লাসিড এক্সপ্রেস
• বিএফসি এক্সচেঞ্জ লিমিটেড
• আল-ফালাহ এক্সচেঞ্জ কোম্পানি
• ওরিয়েন্ট এক্সচেঞ্জ কোম্পানি এল.এল.সি।

আরও পড়ুন-> কৃষি ব্যাংক লোন পদ্ধতি | Krishi Bank Loan System

উল্লেখ্য বিষয় হলো আমি শুধু উপরে পাঁচটি এক্সচেঞ্জ হাইজের নাম উল্লেখ করেছি। এই এক্সচেঞ্জ হাইজগুলো ছাড়াও আরও অনেক গুলো এক্সচেঞ্জ হাইজ রয়েছে। তাহলে প্রশ্ন হলো আপনি কিভাবে বুঝতে পারবেন উক্ত এক্সচেঞ্জ হাইজে আপনার কাঙ্খিত ব্যাংক টি অনুমোদন করে কিনা? এজন্য আপনি এক্সচেঞ্জ হাইজে গিয়ে জিজ্ঞেস করবেন আপনার কাঙ্খিত ব্যাংক টি তারা অনুমোদন কি না? তাহলে আপনি আপনার উত্তর পেয়ে যাবেন আশা করি।

আমেরিকা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম

বাংলাদেশের এমন অনেক মানুষ রয়েছে যারা বাংলাদেশে টাকা পাঠাতে চায়। আমি যেকোনো দেশ থেকেই উপরের নিয়মগুলো মেনে আমাদের দেশে টাকা পাঠাতে পারবেন। সেটা আমেরিকা বা অন্য যেকোনো দেশ হতে পারে।

বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম নিয়ে আমাদের শেষ কথা

আপনি আপনার কষ্ট করে উপার্জনের টাকা বিদেশ থেকে দেশে পাঠানোর জন্য অবশ্যই সাবধানতা অবলম্বন করবেন। কেননা আপনার একটি সামান্য ভুলের জন্যও অনেক বড় বিপদ হয়ে যেতে পারে। যেমন আপনি আপনার কষ্ট করে উপার্জনের টাকা অন্য মানুষের একাউন্টে চলে যেতে পারে। তাই অনেক সতর্কতা অবলম্বন করবেন।

আশা করি এই আর্টিকেল টি আপনার কাছে ভালো লেগেছে ও হেল্পফুল মনে হয়েছে। আপনি চাইলে আমাদের এই আর্টিকেল টি আপনার সোশ্যাল মিডিয়া টাইমলাইনে শেয়ার করতে পারেন যাতে আরও অনেক মানুষ বিদেশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে জানতে পারে।

পাশাপাশি আমাদের আজকের আর্টিকেল নিয়ে আপনার যদি কোনো মূল্যবান মন্তব্য থাকে অথবা কোনো বিষয় জানার থাকে তাহলে সেটা অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। আমরা আপনার সকল অজানা বিষয়গুলোকে আপনাকে জানিয়ে দেওয়ার চেষ্টা করবো। শেষ মুহূর্তে আপনাকে অনেক ধন্যবাদ আর্টিকেল টি শেষ পর্যন্ত পড়ার জন্য।

Leave a Reply