নতুন শিক্ষাক্রম ২০২৩: নতুন শিক্ষাক্রমে শিক্ষক শিক্ষার্থী তাল মেলাতে পারছেন না (NCTB new Curriculum 2023)

সাহেদা জান্নাত

নতুন শিক্ষাক্রমে শিক্ষক শিক্ষার্থী তাল মিলাতে ব্যাহত: ২০২৩ সাল থেকে শুরু হয়েছে নতুন শিক্ষাক্রম। ষষ্ট ও সপ্তম শ্রেনীর শিক্ষার্থীদের নতুন কারিকুলামে শিক্ষা দান করা হচ্ছে তবে শিক্ষক শিক্ষার্থী নতুন শিক্ষাক্রমে কি তাল মিলাতে পারছে না ব্যাহত হচ্ছে অনেক শিক্ষার্থী তা নিয়ে আজকের এই গুরুত্বপূর্ণ বিষয়টি নিচে উল্লেখ করা হলো ।

শিক্ষক শিক্ষার্থী নতুন শিক্ষাক্রমে তাল মিলাতে ব্যাহত:

নতুন শিক্ষা কার্যক্রমের সাথে এখনো তাল মিলাতে পারছেনা অনেক শিক্ষার্থী। মাধ্যমিক পর্যায়ে দুটি শ্রেনীতে ষষ্ট ও সপ্তম শ্রেনিতে নতুন শিক্ষা কার্যক্রম চালু করা হয়েছে ২০২৩ সাল থেকে তবে এখনো ও অনেক প্রতিষ্ঠানে পাঠদান ও পরীক্ষা পদ্ধতি চালু রেখেছে। বিষয়টি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ( মাউশির ) দৃষ্টি গোচর হলে মাউশি সংশ্লিষ্টদের বিরুদ্ধে সতর্কতা জারি করেছে।

নতুন শিক্ষাক্রমে তাল মেলাতে অসামঞ্জস্যতা:

নতুন শিক্ষা কার্যক্রম সঠিকভাবে বাস্তবায়নের গাফলিতে মাউশির কঠোর সতর্কতা জারি কেননা অনেক শিক্ষা প্রতিষ্ঠানে কিন্তু এখনো ও নতুন শিক্ষা কার্যক্রম চালু করতে ব্যাহত হচ্ছে অনেকেই পাঠদান ও পরীক্ষা পদ্ধতি চালু রেখেছে সুতরাং ঐ সব শিক্ষা প্রতিষ্ঠানের প্রতি কঠোর সতর্কতা জারি করেছে ( মাউশির)।

২০২৩ সালের শিক্ষাবর্ষে নতুন শিক্ষা কার্যক্রম ষষ্ট ও সপ্তম শ্রেনীর শিক্ষার্থীদের জন্য বাস্তবায়ন করা হয়েছে এবং নতুন শিক্ষা কারিকুলামে নিয়মিত ক্লাস চলছে এবং মাউশির কঠোর নির্দেশনা চলছে অর্থাৎ সঠিকভাবে নতুন শিক্ষা কার্যক্রম ক্লাসে অনুসরন করার নির্দেশনা দেয়া হয়েছে।

নতুন শিক্ষা কারিকুলাম প্রথম বছর হিসাবে যদিও ষষ্ট ও সপ্তম শ্রেনীর শিক্ষার্থীদের জন্য তথাপি শিক্ষকদের ও পর্যায় ক্রমে প্রশিক্ষন ও অন্যান্য প্রস্তুতি নেয়া হয়। এর পর পর্যায়ক্রমে কয়েক দফায় মূল্যায়ন পদ্ধতি বাস্তবায়নের জন্য দেয়া হয় গাইডলাইন।

ALso Read: ১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার সার্কুলার আগস্ট মাসে

নতুন শিক্ষা কার্যক্রম ২০২৩:

ষষ্ট ও সপ্তম শ্রেনীর নতুন শিক্ষা কার্যক্রম আর এই নতুন শিক্ষা কার্যক্রম বাস্তবায়নে বছরের শুরুর দিকেই মাঠপর্যায়ে সংশ্লিষ্টদের করনীয় বিষয়ে একগুচ্ছ দিক নির্দেশনা দিয়েছে ( মাউশি) । এতে শিক্ষার্থী , অভিভাবক, শিক্ষক, শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান , শ্রেনিশিক্ষক , উপজেলা ও থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, আঞ্চলিক পর্যায়ের কর্মকর্তাদের করনীয় কি হবে সেসব বিষয় উল্লেখ করা হয়েছে।

সবাই যাতে সহজেই নতুন শিক্ষা কার্যক্রমের সবগুলো বিষয় জানতে পারেন সেজন্য মাউশির ওয়েবসাইটে এই নির্দেশনা পত্রটি প্রকাশ করা হয় । ২০২৩ এর জানুয়ারি থেকে ষষ্ট ও সপ্তম শ্রেনীতে নতুন শিক্ষা কার্যক্রম বাস্তবায়ন হয়েছে । আগামী বছর দ্বিতীয় , তৃতীয় ও অষ্টম ও নবম শ্রেনিতে নতুন এই শিক্ষা কার্যক্রম চালু হবে এছাড়াও ২০২৫ সালে চতুর্থ , পঞ্চম ও দশম শ্রেনিতে চালু হবে নতুন শিক্ষাক্রম।

  • নতুন শিক্ষা কার্যক্রম শুরু হবে ২০২৬ সালে উচ্চমাধ্যমিক একাদশ শ্রেনিতে ।
  • নতুন শিক্ষা কার্যক্রম চালু হবে ২০২৭ সালে দ্বাদশ শ্রেনিতে ।
  • মাউশির দেয়া নির্দেশনা মতে , নতুন শিক্ষাক্রমে শিক্ষার্থীদের মূল্যায়নের বড় অংশ হবে শিক্ষা প্রতিষ্ঠানে ধারাবাহিক ভাবে শিখনকালীন।
  • তৃতীয় শ্রেনি পর্যন্ত মূল্যায়ন হবে সারা বছর ধরে চলা বিভিন্ন ধরনের শিক্ষা কার্যক্রম এর মাধ্যমে।
  • চতুর্থ শ্রেনি থেকে দশম শ্রেণী পর্যন্ত পাঁচটি বিষয়ে কিছু বিষয়ের মূল্যায়ন হবে শিখনকালীন।
  • বাকি অংশের মূল্যায়ন হবে সামষ্টিক মূল্যায়ন অর্থাৎ পরীক্ষার ভিত্তিতে ।

বর্তমানে বিভিন্ন অভিযোগ উঠেছে যে মাউশির দেয়া এই নির্দেশনা গুলো কিনা অনেকেই মানছেন না।তবে প্রশিক্ষন করেও যারা এই রকম ক্লাস নেননি তা হলো শৃঙ্খলা পরিপন্থী কেননা মাউশির দেয়া নির্দেশনা এবং এ অনুযায়ী প্রশিক্ষন নিয়ে ও তারা রীতিমতো ক্লাস নিতে পারেন নি তা মেনে নেওয়া যায়না ।

এছাড়াও নতুন শিক্ষাক্রম অনুযায়ী যেসব শিক্ষক নিয়মিত ক্লাস করেছেন না উনাদের তথ্য জেলা শিক্ষা অফিসার এর মাধ্যমে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে পাঠাতে প্রতিষ্টান প্রধানদের বলা হয়েছে। যদিও নতুন শিক্ষা কার্যক্রম চালু করতে বছরের প্রথম দিকে শিক্ষক সহায়িকা ,প্রশিক্ষন লব্দ জ্ঞান ইত্যাদি দিক নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর তবু অনেক শিক্ষা প্রতিষ্ঠান , শিক্ষক তা যেন মেনে নিতে পারছেনা তাদের এইসব বিষয় মাউশির কাছে পৌছছে এবং এই বিষয়ে মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর থেকে শিক্ষকদের সতর্ক থাকতে আদেশ জারি করা হয়েছে।

নতুন শিক্ষাক্রমে ষষ্ট ও সপ্তম শ্রেনীর জন্য অনেক ভালো ও সফলতা আনয়ণ করতে এই সব আয়োজন কিন্তু কেন শিক্ষক ও শিক্ষার্থী নতুন শিক্ষাক্রমে তাল মিলাতে ব্যাহত। আমরা সবাই কামনা করি নতুন শিক্ষাক্রম শিক্ষক শিক্ষার্থীর জন্য অনেক ভালো ও সুফল বয়ে আনতে সহায়তা করবে এই কামনা আমাদের সকলের পক্ষ থেকে । এছাড়াও কোন ভূল থাকলে পোষ্ট টি তে কমেন্টে জানাবেন । আমাদের ব্লগে ইতোমধ্যে অনেক বিষয়ের উপর শেয়ার করা হয়েছে যেমন,

এছাড়াও এসএসসি ও এইচএসসি পরীক্ষার নতুন নতুন আপডেট ইত্যাদি শেয়ার করা হয়েছে।

Share This Article
সাহেদা জান্নাত পেশায় একজন প্রফেশনাল বুক রাইটার। তিনি স্কলার্সমী নিউজের সাথে শুরু থেকেই কাজ করে যাচ্ছেন। বিশেষ করে তিনি এখানে শিক্ষক নিবন্ধন, বিডি জবস এবং শিক্ষাঙ্গনের সব ধরনের নিউজ কাভার করে থাকেন, তিনি সকল নিউজ সততা যাচাই করে ScholarsMe নিউজে প্রকাশিত করে থাকেন।