প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২ পরীক্ষার রুটিন, সিলেবাস ও মানবন্টন

সাহেদা জান্নাত
প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২

প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২: প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ডিপিই প্রাথমিক বৃত্তি পরীক্ষা অর্থাৎ প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণীর বৃত্তি পরীক্ষা ২৯ শে ডিসেম্বর ২০২২ এ অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে। প্রাথমিক বৃত্তি পরীক্ষা সিলেবাস, রুটিন ও মানবন্টন সম্পর্কে জানতে আমার এই পোস্ট টির সাথে। থাকুন এবং বেশি বেশি করে শেয়ার করবেন যাতে সবাই প্রাথমিক বৃত্তি পরীক্ষা সম্পর্কে জানতে পারেন।

প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণীর বৃত্তি পরীক্ষা:

দীর্ঘ তিন বছর প্রায় করোনা মহামারীর কারনে প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণীর সমাপনী পরীক্ষা তুলে দেওয়া হয়েছে এবং সমাপনী পরীক্ষা না থাকার কারণে এই প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণীর বৃত্তি পরীক্ষার আয়োজন করা হয়েছে ।তাই আগামী ২৯ ডিসেম্বর ২০২২ প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণীর বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ( ডিপিই)।

প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণীর বৃত্তি পরীক্ষা রুটিন, সিলেবাস ও প্রশ্নের মানবন্টন:

  • তারিখ: ২৯ শে ডিসেম্বর ২০২২
  • সময়: সকাল ১০ টা থেকে ১২ পর্যন্ত

স্থান: উপজেলা সদরে প্রাথমিক বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

  • ১ লা ডিসেম্বর প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে প্রাথমিক বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা জানিয়েছেন এবং তা নিশ্চিত করা হয়েছে।
  • অধিদপ্তরের সহকারী পরিচালক ( সাধারণ প্রশাসন) মোঃ নজরুল ইসলাম এর সাক্ষরিত বিজ্ঞপ্তিতে প্রাথমিক বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের সংখ্যা জানাতে বলা হয়েছে ।তবে পঞ্চম শ্রেণীর বৃত্তি পরীক্ষা পঞ্চম শ্রেণীর সকল শিক্ষার্থী অংশ গ্ৰহন করতে পারবে না ।
  • প্রাথমিকের ১০ শতাংশ শিক্ষার্থী বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।
  • প্রাথমিক বৃত্তি পরীক্ষার সিলেবাস সম্পর্কে অর্থাৎ নির্ধারিত বিষয় ও মানবন্টন সম্পর্কে ধারণা দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ডিপিই।

প্রাথমিক বৃত্তি পরীক্ষার রুটিন।

প্রাথমিক বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৯ ডিসেম্বর ২০২২ এবং প্রবেশ পত্র বিতরণ করা হবে ২৭ ডিসেম্বর ২০২২ পরীক্ষা অনুষ্ঠিত হবে সকাল ১১ টায় দুই ঘণ্টার মধ্যে পরীক্ষা শেষ করতে হবে।

  • তবে ২১ ডিসেম্বর এর মধ্যে প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণীর পরীক্ষার ফলাফল প্রকাশ করতে হবে এবং ফলাফল এর ভিত্তি করে ১০ শতাংশ শিক্ষার্থী বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

প্রাথমিক বৃত্তি পরীক্ষার মানবন্টন 2022

প্রাথমিক বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে পঞ্চম শ্রেণীর ২৯ ডিসেম্বর ।

  • প্রাথমিক বৃত্তি পরীক্ষা ১০০ নম্বর এর মধ্যে হবে ।
  • বাংলা ইংরেজি , গনিত এবং বিজ্ঞান বিষয়ের উপর পরীক্ষা হবে ।
  • চারটি বিষয়ে ১০০ নম্বর এর মধ্যে ২৫ করে মানবন্টন করা হয়েছে।
  • চারটি বিষয়েই দুই ঘণ্টার মধ্যে পরীক্ষা শেষ করতে হবে।
  • যেহেতু ১০ শতাংশ শিক্ষার্থী অংশগ্রহণ করবে তাই জেলার মোট শিক্ষার্থীর ১০ শতাংশ শিক্ষার্থীদের পরীক্ষার আয়োজনে কতগুলো কেন্দ্র প্রয়োজন তা জানাতে চেয়েছেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ‌।
  • প্রাথমিক বৃত্তি পরীক্ষার জন্য শিক্ষার্থীদের তথ্য ও পরীক্ষার জন্য কতগুলো কেন্দ্র প্রয়োজন সেসব তথ্য পাঠাতে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের চিঠি পাঠানো হয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে।

প্রিয় পাঠক এবং অভিভাবক বৃন্দ সবাইকে অবগত করার জন্য পোষ্ট টি বেশি বেশি করে শেয়ার করবেন যাতে সবাই জানতে পারেন এবং শিক্ষার্থীরা ও এতে অংশগ্রহণ করতে পারেন ।

Share This Article
সাহেদা জান্নাত পেশায় একজন প্রফেশনাল বুক রাইটার। তিনি স্কলার্সমী নিউজের সাথে শুরু থেকেই কাজ করে যাচ্ছেন। বিশেষ করে তিনি এখানে শিক্ষক নিবন্ধন, বিডি জবস এবং শিক্ষাঙ্গনের সব ধরনের নিউজ কাভার করে থাকেন, তিনি সকল নিউজ সততা যাচাই করে ScholarsMe নিউজে প্রকাশিত করে থাকেন।